April 26, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, March 30th, 2023, 5:59 pm

ওসমানীনগর ও বালাগন্জে বন্যা কবলিত পরিবারে মানবিক সহায়তা কর্মসূচি প্রকল্পের সমাপনী

জেলা প্রতিনিধি, সিলেট :

সিলেটের ওসমানীনগর ও বালাগন্জের বন্যাকবলিত পরিবারের মধ্যে মানবিক সহায়তা কর্মসূচি প্রকল্পের সফল সমাপনি সম্পন্ন হয়েছে। ৩০ মার্চ বৃহস্পতিবার বিকাল ৩টায় ওসমানী নগর উপজেলার দয়ামীরস্হ এস ও এস শিশু পল্লীতে স্থানীয় প্রশাসন এবং উপকারভোগীদের সমন্বয়ে একটি প্রকল্প সমাপন সভার আয়োজন করা হয়।
এস ও এস শিশু পল্লী সিলেট এর পরিচালক মোহাম্মদ ইউসুফ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ওসমানী নগর উপজেলা নির্বাহী অফিসার নীলিমা রায়হানা।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান জাহানারা বেগম,উপজেলা দারিদ্র বিমোচন কর্মকর্তা,
শফিকুল ইসলাম,ইআরপি প্রজেক্ট কোঅর্ডিনেটর চন্দন সাহা, দি নিউ নেশনের সিলেট ব্যুরো প্রধান এস এ শফি, ওসমানীনগর প্রেসক্লাবের সহ সভাপতি আব্দুল মতিন,সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন আনা, এস ও এস সামাজিক কেন্দ্র এর ইনচার্জ তানবীর আহম্মদ।
অনুষ্ঠানে ওসমানীনগর উপজেলার গন্যমান্য ব্যক্তিবর্গ, এস ও এস শিশু পল্লী সিলেট এর সকল কো-ওয়ার্কার, ও উক্ত প্রকল্পের ৬০ জন উপকার ভোগী উপস্থিত ছিলেন ।
এ সময় উপকারভোগীরা দূর্যোগময় মূহুর্তে তাদের সহযোগীতার জন্য এস ও এস শিশু পল্লী সিলেট এর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ এস ও এস এর কাজের ভূয়সী প্রশংসা করেন এবং এস ও এস এর যে কোন ভালো কাজের পাশে থাকার প্রতিশ্রতি দেন।
এ প্রকল্পের মাধ্যমে খাদ্য নিরাপত্তার জন্য প্রতিটি পরিবার পাঁচ হাজার টাকা করে ব্যাংক একাউন্টের মাধ্যমে মোট ২হাজার ৫০টি পরিবার এ সুবিধা পায়। আশ্রয়ন গৃহ সংস্কার/মেরামত বাবত ঊনিশ হাজার টাকা পরিবার প্রতি ব্যাংক একাউন্ট এর মাধ্যমে ২শত পরিবার এ সুবিধার আওতায় আসে।
জীবিকায়নে সহযোগিতা (গৃহপালিত পশু, ক্ষুদ্র ব্যবসা, কৃষিজ উপকরণ ইত্যাদি) বাবদ ১৯০টি পরিবার একুশ হাজার তিনশত টাকা পরিবার প্রতি এ প্রকল্পের মাধ্যমে গ্রহণ করে।
০৩ টি ইউনিয়নের ২হাজার ৪শত ৪০ টি পরিবার এ প্রকল্পের মাধ্যমে উপকৃত হয়। শুধু তাই নয় খাদ্য নিরাপত্তার জন্য ৫হাজার টাকা প্রাপ্ত ২০০০ টি পরিবার ঢাকনা সহ ২০ লিটার ও ১০ লিটারের ০২ টি বালতি, ০১ টি মগ, ২ প্যাকেট স্যানিটারী প্যাড, ০৬ পিস লন্ড্রি সোপ ও ০৬ পিস বাথিং সোপ সম্বলিত ০১ টি করে হাইজিন কিট গ্রহণ করে।
উল্লেখ্য, সিলেট জেলায় সংঘটিত সাম্প্রতিক স্মরণকালের ভয়াবহ বন্যার সার্বিক পরিস্থিতি বিবেচনা করে এস ও এস আন্তর্জাতিক শিশু পল্লী বাংলাদেশ বন্যা কবলিত পরিবারে মানবিক সহায়তা কর্মসূচির আওতায় ৮ মাস ব্যাপি (০১ আগস্ট ২০২২ ইং – ৩১ মার্চ ২০২৩ ইং) একটি বিশেষ প্রকল্প বাস্তবায়ন করে। যার এন জি ও ব্যরো কতৃক অর্থ ছাড়ের স্মারক নং-০৩.০৭.২৬৬৬.৬৬৫.৬৮.৩২০.২০- এবং ০৭ আগস্ট ২০২২ ইং তারিখে অনুমোদন পায়। সিলেট জেলার ওসমানীনগর ও বালাগঞ্জে স্থানীয় প্রশাসন ও অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে সমন্বয় সাধন করে এই প্রকল্পটি বাস্তবায়িত হয়।
সর্বমোট দুই কোটি একুশ লক্ষ সাতাশি হাজার টাকার প্রকল্পের অর্থের যোগান দেয় এস ও এস শিশু চিল্ড্রেনস ভিলেজ ইন্টারন্যাশনাল ও এর সহযোগী সহায়তাকারী সংগঠন। মোট ২,৪৪০ টি পরিবার এ প্রকল্পের মাধ্যমে উপকৃত হয়।