September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, September 14th, 2023, 8:09 pm

কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে নিয়োজিত হলেন বৃন্দাবন দাস

অনলাইন ডেস্ক :

ঢালিউডের খ্যাতিমান অভিনেতা বৃন্দাবন দাস। কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে খ-কালীন শিক্ষক হিসেবে নিয়োজিত হলেন বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর)। তিনি থিয়েটার অ্যান্ড পারফর্মেন্স বিভাগে যোগ দিয়েছেন। গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন বৃন্দাবন দাস নিজেই। এ বিশ্ববিদ্যালয়ে তিনি একটি কোর্সের জন্য নিযুক্ত হয়েছেন। এ কোর্সের নাম ‘স্কিপ্ট রাইটিং’। এতে তিনি ‘ফিল্ম’, ‘টেলিভিশন’ ও ‘নিউমিডিয়া’ বিষয়ে শিক্ষার্থীদের প্রাক্টিক্যাল প্রশিক্ষণ দেবেন।

এ প্রসঙ্গে তিনি বলেন, একটি বিশ্ববিদ্যালয়ে ছাত্র-ছাত্রীর মাঝে আমার ক্যারিয়ারের অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ পেয়েছি। এটি আমার জন্য সত্যি আনন্দদায়ক। দীর্ঘ ২৪ বছরের বেশি সময় ধরে এ অঙ্গনে করছি, এর যদি কিছু অংশও নতুন প্রজন্মের শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে পারি, তাতেই আমার স্বার্থকতা। বৃন্দাবন দাস বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস) ও বাংলাদেশ কালচারাল রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিআরএ) থেকে সেরা নাট্যকার হিসেবে পুরস্কার লাভ করেন। তার লেখা নাটকের মধ্যে রয়েছে হারকিপ্টে, সাকিন সারিসুরি, ঘর কুটুম, পাত্রী চাই, তিন গেদা, সার্ভিস হোল্ডার, মোহর শেখ, জামাই মেলা ইত্যাদি। তিনি চার শতাধিক নাটক ও ধারাবাহিক রচনা করেছেন।

বৃন্দাবন দাস পাবনা জেলার চাটমোহর উপজেলার সাঁরোড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি শালিখা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা সম্পন্ন করেন বৃন্দাবন দাস। চাটমোহর রাজা চন্দ্রনাথ ও বাবু শম্ভুনাথ মডেল পাইলট উচ্চবিদ্যালয় থেকে এসএসসি ও চাটমোহর সরকারি ডিগ্রি কলেজ থেকে এইচএসসি পাস করেন। এরপর জগন্নাথ কলেজ (তৎকালীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন) থেকে বিএসএস (সম্মান) ও রাষ্ট্রবিজ্ঞানে এমএসএস ডিগ্রি অর্জন করেন। তার স্ত্রী শাহনাজ শাহনাজ খুশি, দুই ছেলে সোম্য জ্যোতি ও দিব্য জ্যোতি শোজিবের জনপ্রিয় মুখ।