September 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, July 14th, 2024, 7:46 pm

কানাডাকে হারিয়ে তৃতীয় উরুগুয়ে

অনলাইন ডেস্ক :

দ্বিতীয় সেমিফাইনালে মারামারিতে জড়িয়ে আলোচনায় ছিল উরুগুয়ে। তৃতীয় স্থান নির্ধারণীর খেলায় যদিও তার প্রভাব পড়তে দেয়নি। বরং শেষ দিকে সুয়ারেজের নাটকীয় গোলে সমতা ফেরানোর পর রুদ্ধশ্বাস ম্যাচের জন্ম দিয়েছে তারা। কোপা আমেরিকায় টাইব্রেকারে কানাডাকে ৪-৩ গোলে হারিয়ে তৃতীয় হওয়ার গৌরব অর্জন করেছে মার্সেলো বিয়েলসার উরুগুয়ে। অথচ নির্ধারিত ৯০ মিনিট পার হওয়ার পর ২-১ গোলের স্কোর লাইন নিয়ে কানাডা ভাবতেও পারেনি এমন ম্যাচ হাতছাড়া হতে চলেছে। যার পুরো কৃতিত্ব লুইস সুয়ারেজের।

উরুগুয়ের এই কিংবদন্তি ও দলটির সর্বোচ্চ স্কোরার জিমিনেজের দেওয়া পাস থেকে যোগ হওয়া সময়ের দ্বিতীয় মিনিটে স্কোর ২-২ করে ম্যাচটাকে শুটআউটে নিয়ে গেছেন। অর্থাৎ উরুগুয়েকে নতুন জীবন দেওয়ার কারিগর ছিলেন তিনি। তার পর ম্যাচটা টাইব্রেকারে গড়ালে সেখানে কানাডার ইমায়েল কোনের স্পট কিক সেভ করেছেন উরুগুয়ের গোলকিপার। আর আলফোনসো ডেভিস ক্রসবারে শট নিলে শুটআউটে জয় সঙ্গী হয়েছে সুয়ারেজদের। নর্থ ক্যারোলিনার ব্যাংক অব আমেরিকা স্টেডিয়ামে ম্যাচের ৮ মিনিটে এগিয়ে গিয়েছিল উরুগুয়ে। গোল করেন রদ্রিগো বেন্তাঙ্কুর। যদিও ১৪ মিনিট বাদে কানাডাকে ম্যাচে ফেরান কোনে।

৮০ মিনিটে দলটি জনাথন ডেভিডের গোলে ব্যবধান বাড়িয়ে নিলে উরুগুয়ের হারই সম্ভাব্য ফল হয়ে উঠে। কিন্তু সুয়ারেজ সেই হারতে বসা ম্যাচেই প্রাণ ফেরান যোগ হওয়া সময়ে। কানাডা হেরে গেলেও জেসে মার্শের অধীনে তাদের নৈপুণ্য স্মরণ রাখার মতো। ২০০০ সালে কনকাকাফ গোল্ড কাপ জয়ের পর এটাই ছিল দলটির সেরা পারফরম্যান্স। কোপা আমেরিকায় অভিষেকেই সেমিফাইনাল খেলেছে। তাছাড়া ১৯৮৬ সালের পর দ্বিতীয়বারের মতো খেলেছে গত কাতার বিশ্বকাপে।