September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, June 11th, 2023, 8:07 pm

কান্না জড়ানো কণ্ঠে ফেসবুক লাইভে ফারিণ

অনলাইন ডেস্ক :

‘আমি খুব বড় একটা বিপদে পড়ে গেছি। বুঝতেছি না কী করা উচিত। আমি অনেক খুঁজেছি, কোনোভাবেই খুঁজে পাচ্ছি না। আপনারা একটু সাহায্য করুন’- কান্না জড়ানো কণ্ঠে কথাগুলো বলছিলেন অভিনেত্রী তাসনিয়া ফারিণ। গত শুক্রবার ফেসবুক লাইভে এভাবে আকুতিভরা কণ্ঠে হাজির হন তিনি। জানান, তার বোনকে খুঁজে পাচ্ছেন না! প্রথমে বিষয়টিকে সিরিয়াস মনে হলেও লাইভের শেষ অংশে ভ্রম ভাঙে দর্শকের। সবাই আঁচ করতে পারেন, এটি আসলে প্রচারণার কৌশল। ফারিণ জানান, গত শনিবার এই বিষয়টি খোলাসা করবেন। কথামতো শনিবার বিকালে কয়েকটি স্থিরচিত্র শেয়ার করলেন অভিনেত্রী। যেখানে তাকে ক্লান্ত, চিন্তিত রূপে দেখা গেছে। ছবির সঙ্গে এটুকু তথ্য জুড়ে দিলেন, এটি ‘নিকষ’ নামের একটি কনটেন্টের চিত্র। যেটা দীপ্ত প্লেতে মুক্তি পাবে ঈদে। প্রচারণার এমন কৌশল সাধারণত দেখা যায় না। তাহলে কোন ভাবনা থেকে ফেসবুক লাইভে এসে কান্নার ছলে দর্শকদের আকৃষ্ট বা বিভ্রান্ত করতে চাইলেন অভিনেত্রী?

এ প্রসঙ্গে জানতে চাওয়া হলে তাসনিয়া ফারিণ বলেন, ‘আসলে আমরা চাচ্ছিলাম ব্যতিক্রম কিছুর মাধ্যমে প্রচারণা শুরু করতে। যেটা দর্শকের মনে থাকবে। সেই ভাবনা থেকেই লাইভটি করা। আর গত শনিবার তো রহস্যটা পরিষ্কার করে দিলাম। সুতরাং দর্শকের বিভ্রান্ত হওয়ার সুযোগ নেই।’ যদিও সমালোচকরা বলছেন, ফারিণের মতো প্রশংসিত তরুণ অভিনেত্রীর পক্ষ থেকে এমন সস্তা ও বিভ্রান্তিকর প্রচারণার কৌশল আশা করে না সচেতন দর্শকরা। ‘নিকষ’ একটি ওয়েব ফিল্ম। নির্মাণ করেছেন রুবেল হাসান। এতে দুই বোনের ব্যতিক্রম একটি গল্প উঠে আসবে। ঢাকা, সাতক্ষীরাসহ বিভিন্ন জায়গায় এর শুটিং হয়েছে। আউটডোরে শুটিং করতে গিয়ে উৎসুক মানুষের প্রতিক্রিয়া কেমন দেখেছেন? ফারিণের জবাব, ‘সাতক্ষীরায় শুটিং করতে গিয়ে দারুণ অভিজ্ঞতা হলো। ওখানকার মানুষ এত ভালো। কিছু বললে তারা শোনে, মানে। ফলে অসংখ্য মানুষ শুটিং দেখতে এলেও আমাদের সেভাবে কষ্ট হয়নি। বরং তাদের সহযোগিতায় আরও সহজ হয়েছে কাজ।’ গেলো বছরের নভেম্বরে ‘দাহকাল’ নামে একটি ছবির কাজ শুরু করেছিলেন তাসনিয়া ফারিণ।

যেখানে সহশিল্পী হিসেবে আছেন সংগীতশিল্পী পান্থ কানাই, অভিনেতা ইয়াশ রোহান প্রমুখ। মঈন হাসান ধ্রুব পরিচালিত ছবিটির বর্তমান অবস্থা জানালেন ফারিণ। তার ভাষ্য, ‘এটাও ওয়েব ফিল্ম। শুটিং অনেক আগেই শেষ হয়ে গেছে। তবে কবে নাগাদ, কোন প্ল্যাটফর্মে মুক্তি পাবে, তা আমি বলতে পারছি না।’ এদিকে গত শুক্রবার যুক্তরাষ্ট্র ও কানাডায় মুক্তি পেয়েছে ফারিণের প্রথম সিনেমা ‘আরও এক পৃথিবী’। এটি গত ৩ ফেব্রুয়ারি ভারতের পশ্চিমবঙ্গে মুক্তি পেয়েছিল। সেই সঙ্গে বড় পর্দায় অভিষেক হয় ফারিণের। ছবির আমেরিকা যাত্রা নিয়ে ফারিণের উচ্ছ্বাস এরকম, ‘এটা তো সত্যিই ভালো লাগার মতো ব্যাপার। কলকাতায় ছবিটা দর্শকের ভালোবাসা, প্রশংসা পেয়েছিল। সে কারণেই আমেরিকায় মুক্তির সুযোগ এলো। আর বাংলাদেশেও মুক্তি দেয়ার চেষ্টা করা হয়েছিল। কিন্তু যেহেতু এটা যৌথ প্রযোজনার ছবি না, তাই নানা জটিলতা পেরিয়ে সেটা আসলে সম্ভব হয়নি।’ আসন্ন ঈদে ‘নিকষ’ ওয়েব ফিল্মটি ছাড়া বেশ কিছু নাটকে দেখা যাবে তাসনিয়া ফারিণকে। সঙ্গত কারণে সেগুলোর নাম-তথ্য আপাতত খোলাসা করলেন না এ অভিনেত্রী।