May 2, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, September 3rd, 2023, 8:33 pm

কাপ্তাই হ্রদের পানিতে তলিয়ে গেছে রাঙ্গামাটির ঝুলন্ত ব্রিজ

কয়েকদিনের ভারী বর্ষণে ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে কাপ্তাই হ্রদের পানি বেড়ে যাওয়ায় ডুবে গেছে রাঙ্গামাটির ঝুলন্ত সেতু। এতে চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে রাঙ্গামাটি পর্যটন কর্পোরেশন।

রবিবার (৩ সেপ্টেম্বর) সকালে দেখা যায়, কাপ্তাই হ্রদের পাটাতনের ৬ ইঞ্চি পরিমাণ পানির নিচে তলিয়ে গেছে সেতুটি। এ সময় বেড়াতে আসা পর্যটকদের পারাপার বন্ধ করে দেয় পর্যটন কর্তৃপক্ষ। আর রাঙ্গামাটিতে বেড়াতে আসা পর্যটকরা ডুবন্ত সেতু দেখে হতাশ হয়ে ফিরে যাচ্ছেন।

হতাশা দেখা দিয়েছে স্থানীয় ব্যবসায়ীদের মাঝেও।

এ বিষয়ে রাঙ্গামাটি পর্যটন করপোরেশনের ব্যবস্থাপক অলোক বিকাশ চাকমা জানান, কাপ্তাই হ্রদের পানি বেড়ে ঝুলন্ত সেতু ডুবে ঝুঁকিপূর্ণ হয়ে যাওয়ায় পর্যটকদের জন্য রবিবার সকাল থেকে সেতুর পারাপারের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। হ্রদের পানি কমে পরিস্থিতি স্বাভাবিক হয়ে ঝুলন্ত সেতুটি চলাচলের উপযোগী হলে আবার চলাচলে উন্মুক্ত করে দেওয়া হবে।

পর্যটন করপোরেশনের বোট ইজারাদা রমজান আলী ও টিকেট কাউন্টারম্যান মো. সোহেল জানান, ঝুলন্ত সেতুটি হ্রদে ডুবে যাওয়া ঝুলন্ত সেতু পারাপারের বন্ধ থাকায় পর্যটক শূন্য হয়ে পড়েছে। পর্যটকবাহী বোটগুলো ঘাটে বসে আছে। যতদিন কাপ্তাই হ্রদের পানি স্বাভাবিক না হয় ততদিন আমাদের ব্যবসা বন্ধ রাখা ছাড়া কোনো গতি নেই।

প্রতি বছর পর্যটন মৌসুমে রাঙ্গামাটির দৃষ্টিনন্দন ঝুলন্ত সেতুটি উপভোগ করতে রাঙ্গামাটিতে প্রচুর পর্যটক আসেন। প্রতি বছর বর্ষা মৌসুমে ঝুলন্ত সেতুটি কাপ্তাই হ্রদের পানিতে তলিয়ে যায়। কিন্তু এ সমস্যার স্থায়ী কোনো সমাধান করা হয়নি এখনো।

তাই এই ঝুলন্ত ব্রিজটি প্রতিবছর যাতে কাপ্তাই হ্রদের পানিতে তলিয়ে না যায় তার জন্য নতুন করে সংস্কারের দাবি জানিয়েছে বেড়াতে আসা পর্যটক প্রেমিরা।

—-ইউএনবি