September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, June 14th, 2023, 8:43 pm

কীর্তি গড়ে সেরা তিনে অস্ট্রেলিয়ার তিন

অনলাইন ডেস্ক :

একশর আগেই আউট টপ অর্ডারের তিন ব্যাটসম্যান। টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে এমন ব্যাটিং বিপর্যয়ে পড়া অস্ট্রেলিয়াকে এরপর কক্ষপথে ফেরান স্টিভেন স্মিথ ও ট্রাভিস হেড। দুইজনই উপহার দেন দারুণ দুটি সেঞ্চুরি। ভারতের বিপক্ষে তাদের এই পারফরম্যান্সের ছাপ পড়েছে র‌্যাঙ্কিংয়ে। টেস্ট ক্রিকেটে ব্যাটসম্যানদের তালিকায় যথাক্রমে দুই ও তিনে উঠে এসেছে তারা। পুরুষ ক্রিকেটারদের র‌্যাঙ্কিংয়ের হালনাগাদ বুধবার প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা-আইসিসি। ব্যাটসম্যানদের মধ্যে যেখানে এক ধাপ এগিয়েছেন স্মিথ। আর তিন ধাপ উন্নতি হেডের। টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন মার্নাস লাবুশেন (৯০৩ রেটিং পয়েন্ট)। এখন এই তালিকায় প্রথম তিন জনই অস্ট্রেলিয়ার। সাদা পোশাকের সংস্করণে এমন কীর্তি খুবই বিরল। একই দলের তিন ব্যাটসম্যানের র‌্যাঙ্কিংয়ে সেরা তিনে থাকার ঘটনা টেস্টে এর আগে সবশেষ দেখা গিয়েছিল ১৯৮৪ সালে। তখন যথাক্রমে এক থেকে তিন নম্বরে ছিলেন ওয়েস্ট ইন্ডিজের গর্ডন গ্রিনিজ (৮১০ রেটিং পয়েন্ট), ক্লাইভ লয়েড (৭৮৭) ও ল্যারি গোমস (৭৭৩)।

ইংল্যান্ডের দা ওভালে ভারতকে ২০৯ রানে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় চক্রে চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। তবে তাদের শুরুটা শেষের মতো এমন সুখকর ছিল না। প্রথম ইনিংসে ৭৬ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়েছিল দলটি। সেখানে থেকে পাল্টা আক্রমণ চালান হেড। প্রথম দিনই সেঞ্চুরি করা বাঁহাতি ব্যাটসম্যান শেষ পর্যন্ত থামেন ১৬৩ রানে। হেডের সঙ্গে ২৮৫ রানের জুটি গড়া স্মিথ করেন ১২১ রান। র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানের দৌড়ে খুব কাছাকাছি অবস্থান স্মিথ, হেড ও কেন উইলিয়ামসনের। বর্তমানে দুইয়ে থাকা স্মিথের রেটিং পয়েন্ট ৮৮৫, হেড তিনে ৮৮৪ পয়েন্ট নিয়ে। দুই ধাপ নিচে নেমে চারে আছেন নিউ জিল্যান্ডের কেন উইলিয়ামসন, তার পয়েন্ট ৮৮৩। দুই ইনিংসে যথাক্রমে ৪৮ ও ৬৬ রান করা অ্যালেক্স কেয়ারির উন্নতি ১১ ধাপ। অস্ট্রেলিয়ান কিপার-ব্যাটসম্যান আছেন ৩৬তম স্থানে।

ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ঢুকেছেন ভারতের আজিঙ্কা রাহানে। দুই ইনিংসে ৮৯ ও ৪৬ রান করা ডানহাতি এই ব্যাটসম্যান এখন ৩৭তম স্থানে। তার সতীর্থ শার্দুল ঠাকুর প্রথম ইনিংসে ফিফটি করে ৬ ধাপ এগিয়ে এখন ৯৪ নম্বরে। বোলারদের র‌্যাঙ্কিংয়ে যথারীতি এক নম্বরে ভারতের রবিচন্দ্রন অশ্বিন। ফাইনালে মোট ৫ উইকেট করে নেওয়া অস্ট্রেলিয়ার ন্যাথান লায়ন (দুই ধাপ এগিয়ে ষষ্ঠ) ও স্কট বোল্যান্ডের (পাঁচ ধাপ এগিয়ে ৩৬তম) অগ্রগতি হয়েছে। টেস্ট অলরাউন্ডারদের তালিকায় আগের মতোই শীর্ষে ভারতের রবীন্দ্র জাদেজা।