September 17, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, July 12th, 2024, 3:57 pm

কুলাউড়ায় বিদ্যুৎ বিভাগের অনিয়ম দুর্নীতির প্রতিবাদ করায় মামলা দিয়ে হয়রানির অভিযোগ

জেলা প্রতিনিধি, মৌলভীবাজার :

কুলাউড়া উপজেলার ভূকশিমইল ইউনিয়নে বিদ্যুৎ বিভাগের অনিয়ম দুর্নীতি ও মামলা দিয়ে হয়রানির প্রতিবাদে মানববন্ধন করেছে এলাকাবাসী। গত ১২ জুলাই শুক্রবার বিকেল ৬টায় স্থানীয় নবাবগঞ্জ বাজারে ঐক্যবদ্ধ ভূকশিমইল ইউনিয়নবাসী ও বাজার ব্যবসায়ীদের উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধনে বাজার ব্যবসায়ী সমিতির কোষাধ্যক্ষ জাকারিয়া আলম মিতুলের পরিচালনায় একাত্মতা পোষণ করে বক্তব্য দেন ভূকশিমইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিজুর রহমান মনির, বাজার ব্যবসায়ী সমিতির সহ-সভাপতি হেলাল উদ্দিন, নবাবগঞ্জ বাজার মসজিদের ইমাম মাওলানা আফজল হোসেন, উপজেলা যুবলীগের সহ-সম্পাদক আব্দুল জলিল তুলা, সমাজসেবক সিরাজুল ইসলাম রাজু, ব্যবসায়ী হেলাল উদ্দিন প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, ভূকশিমইল ইউনিয়নের নবাবগঞ্জ বাজার এলাকাসহ আশপাশের ১০ টি গ্রামে টানা কয়েকদিন বিদ্যুৎ না থাকার কারণ জানতে চাইলে উল্টো বিদ্যুৎ বিভাগ কর্তৃক এলাকার নিরীহ ৪ জনকে মামলা দিয়ে হয়রানি করা হয়েছে। এলাকায় ঘন ঘন লোডশেডিং ও বিদ্যুৎ অফিসের কর্মচারীদের অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ করায় ভূকশিমইল নবাবগঞ্জ বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি গিয়াস উদ্দিন ও সাধারণ সম্পাদক রেজাউল

হাসান রাজুসহ ৪ জনের উপর বিদ্যুৎ বিভাগ মিথ্যা মামলা দায়ের করে। আমরা অবিলম্বে কারাবন্দি ৪ জনের মুক্তির দাবি জানাচ্ছি।
গত ২ জুন বিদ্যুৎ বিভাগের সহকারী প্রকৌশলী অমিত কুমার বিশ্বাস বাদী হয়ে ভূকশিমইল গ্রামের মৃত চেরাগ মিয়ার ছেলে ও নবাবগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি গিয়াস উদ্দিন (৫২), একই গ্রামের মাসুক মিয়ার ছেলে ও বাজারের সাধারণ সম্পাদক রেজাউল হাসান রাজু (৩৫), বাদে ভূকশিমইল গ্রামের মৃত আব্দুল মন্নানের ছেলে রবিউল ইসলাম (৪০) ও মৃত মানিক মিয়ার ছেলে আবুল হোসেন (৩২) এর বিরুদ্ধে সরকারী কাজে বাঁধা প্রদান ও মারপিটের অভিযোগ এনে একটি মামলা দায়ের করেন। এদিকে গত রোববার (৭ জুলাই) তারা আদালতে জামিন নিতে গেলে আদালত তাদের জামিন না মঞ্জুর করে জেলহাজতে প্রেরণ করেন।

বক্তারা বলেন, ঘটনার সময় যাদেরকে আসামী করা হয়েছে তারা কেউ ঘটনাস্থলে ছিলেন না। বিদ্যুৎ অফিসের গাড়ি ভাঙ্চুরের বিষয়টি এলাকায় ঘটেনি। গত মে মাসের শেষের দিকে টানা ৪ দিন ধরে ভূকশিমইল ইউনিয়নের কানেহাত, ভূকশিমইল, কালেশার, জাবদা, বাদে ভূকশিমইল, শশারকান্দি, মুক্তাজিপুর গ্রামসহ বিভিন্ন গ্রামে বিদ্যুৎ ছিল না। বিষয়টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ বিভিন্ন মাধ্যমে বিদ্যুৎ বিভাগে যোগাযোগ করা হয়। পরে বিদ্যুৎ বিভাগের লোকজন নবাবগঞ্জ বাজারে আসলে এলাকার লোকজন ও বাজারের ব্যবসায়ীরা বিদ্যুৎ না থাকার বিষয়ে জানতে চান। তখন বিদ্যুৎ বিভাগের লোকজন জানান, কখন বিদ্যুৎ আসবে সেটি তারা বলতে পারবেনা। ইউনিয়নের শশারকান্দি এলাকায় লাইনের ত্রুটি রয়েছে, এমনকি অফিসে জনবল সংকট তাই লাইনের কাজ করতে বিলম্ব হবে। এসময় বাজারের লোকজন ও এলাকাবাসী বাজারের ভেতরে সেকশন করার দাবি জানান। তখন এলাকার লোকজনের কাছে বিদ্যুৎ বিভাগের কয়েকজন কর্মচারী ২০ হাজার টাকা চাঁদা দাবি করেন।

চাঁদা না দেয়ায় বিদ্যুৎ বিভাগের লোকজনের সাথে এলাকার লোকদের বাকবিতন্ডা হয়। পরে বিদ্যুৎ বিভাগের লোকজন বাজার এলাকা ছেড়ে অন্যত্র গিয়ে তাদের ব্যবহৃত গাড়িটি ভাঙ্চুর করে নিজেরা শরীরে আঘাত করে এলাকার নিরীহ ৪ জন লোকের বিরুদ্ধে নাটক সাজিয়ে মিথ্যা মামলা দায়ের করে বলে এলাকাবাসীর অভিযোগ করেন।

এলাকার লোকজন যদি গাড়িটি ভাঙ্চুর করতো তাহলে বাজারের ভেতরে ৮টি সিসিটিভি ক্যামেরা আছে সেটি পর্যবেক্ষণ করলে পরিস্কারভাবে বিষয়টি বুঝা যাবে। ঘটনার পর স্থানীয় ইউপি চেয়ারম্যান আজিজুর রহমান দু’পক্ষের মনমালিন্যর বিষয়টি সমাধান করলেও বিদ্যুৎ বিভাগ রাজি হয়নি। এরপর ইউপি চেয়ারম্যান আজিজুর রহমান মনির ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি রফিকুল ইসলাম রেনু বিদ্যুৎ অফিসে গিয়ে নির্বাহী প্রকৌশলীর সাথে আলোচনা করলে বিষয়টি নিষ্পত্তি হয়েছে বলে তিনি আশ্বস্ত করেন। তারপরও কেন ৪ জনের বিরুদ্ধে থানায় মামলা রেকর্ড হলো সেটা আমরা জানতে চাই। এরআগে গত ২৯ মে বিদ্যুৎ বিভাগের অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে এলাকাবাসী মানববন্ধন করেছে।

মামলার তদন্তকারী কর্মকর্তা কুলাউড়া থানার এসআই আতিকুল আলম খন্দকার বলেন, প্রাথমিকভাবে মামলাটি তদন্ত করেছি। পুরো তদন্তকাজ শেষে প্রতিবেদন আদালতে জমা দিব।

এ বিষয়ে কুলাউড়া বিদ্যুৎ বিভাগের সহকারী প্রকৌশলী ও মামলার বাদী অমিত কুমার বিশ্বাস বলেন, বিদ্যুৎ বিভাগের কর্মচারীদের মারধর ও গাড়ি ভাঙ্চুর করা হয়েছে। তাই জড়িতদের বিরুদ্ধে বিদ্যুৎ বিভাগের পক্ষ থেকে মামলা করা হয়েছে। #