September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, August 22nd, 2023, 8:10 pm

কৃষ্ণ সাগরে নতুন পথে শস্য রপ্তানি করতে পারে ইউক্রেইন

অনলাইন ডেস্ক :

কৃষ্ণসাগরে বাধার মুখে নতুন বিকল্প পথে শস্য রপ্তানি করার কথা ভাবছে ইউক্রেইন। ইউক্রেইনের কৃষি-বাণিজ্যবিষয়ক সবচেয়ে বড় সংগঠন অ্যাগ্রারিয়ান কাউন্সিলের উপপ্রধান ডেনিস মারচাক জানিয়েছেন, এ পথে এখন পর্যন্ত কেবল একটি বাণিজ্যিক জাহাজ ছেড়ে গেছে। আর এটাই দেখিয়ে দিয়েছে যে, বিকল্প পথ চালুর জন্য প্রস্তুত আছে। “এরপর এ পথে যাবে সম্ভবত আরও ৭ থেকে ৮ টি জাহাজৃ এরপর সম্ভবত ভবিষ্যতে এই বিকল্প পথগুলো শস্য ও তেলবীজের মতো পণ্য পরিবাহী জাহাজগুলো চলাচলের করিডোর হয়ে উঠবে,” বলেন তিনি। গত বছর ইউক্রেইন যুদ্ধ শুরুর পর কৃষ্ণসাগরের বন্দরগুলো দিয়ে দেশটির খাদ্যশস্য রপ্তানিতে বাধা দিয়েছিল রাশিয়া।

এরপর গতমাসে রাশিয়া শস্যচুক্তি থেকে সরে আসার পর কৃষ্ণসাগর দিয়ে যাওয়া ইউক্রেইনের যে কোনো জাহাজকে সামরিক নিশানা করারও হুমকি দিয়েছে রাশিয়া। এতে ফের বাধার মুখে পড়েছে ইউক্রেইনের শস্য রপ্তানি। এ পরিস্থিতিতেই নতুন বিকল্প পথ ব্যবহারের কথা ভাবছে ইউক্রেইন। রাশিয়া গত মাসে ইউক্রেইনের জাহাজগুলোকে সামরিক নিশানা করার হুমকি দেওয়ার পরপরই ইউক্রেইন শস্য রপ্তানির জন্য রুমানিয়া ও বুলগেরিয়ার কাছের পশ্চিম উপকূলীয় সাগর ঘেঁষে একটি ‘মানবিক করিডোর’ ঘোষণা করেছিল।

গত বছর যুদ্ধ শুরুর পর ওদেসা বন্দরে আটকে পড়া হংকংয়ের পতাকাবাহী একটি জাহাজ গত সপ্তাহে এ পথে ইউক্রেইন ছেড়ে গেছে। এ পথটিকেই ভবিষ্যতে শস্য সরবরাহের বিকল্প পথ হিসেবে ব্যবহার করা যেতে পারে বলে জানিয়েছেন ইউক্রেইনের অ্যাগ্রারিয়ান কাউন্সিলের উপপ্রধান ডেনিস মারচাক।