October 18, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, July 16th, 2024, 7:39 pm

কোটা সংস্কার আন্দোলন: রাজধানীর প্রধান সড়কগুলোতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অবরোধ

কোটা সংস্কার ও শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে যমুনা ফিউচার পার্কের সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটিসহ বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এর আগে সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর মেরুল বাড্ডায় সড়ক অবরোধ করে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। প্রথমে সড়কের একপাশ অবরুদ্ধ করলেও পরে পুরো মহাসড়কে অবস্থান নেয় তারা।

শিক্ষার্থীদের অবরোধের কারণে রামপুরা ব্রিজ থেকে কুড়িল বিশ্বরোড পর্যন্ত উভয় দিকের রাস্তা বন্ধ রয়েছে বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগের এক কর্মকর্তা।

তিনি আরও বলেন, অবরোধের কারণে বনশ্রী-বাড্ডা সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। অনেকেই বিকল্প পথ হিসেবে হাতিরঝিল ও বাড্ডা লিংক রোড বেছে নিচ্ছেন।

বেলা ১১টা ৫০ মিনিট থেকে যমুনা ফিউচার পার্কের সামনে এনএসইউ, আইইউবি, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় এবং আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করলে দুই দিকের সড়ক বন্ধ হয়ে যায় বলে জানান তিনি।

এই পুলিশ কর্মকর্তা আরও জানান, শিক্ষার্থীরা নতুন বাজার এলাকায় সড়ক অবরোধ করলেও পরে তারা সরে যায়।

এদিকে দুপুর ১২টার দিকে প্রাইম-এশিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বনানী রোডে অবস্থান নিলে ওই এলাকায় যান চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়।

বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী শাহান হক বলেন, ‘বনানীতে শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেছে। তাদের সড়ক থেকে সরে যাওয়ার আহ্বান জানানো হচ্ছে।’

এছাড়াও ঢাকার উত্তরায় বানৌজা সেন্টারের সামনের প্রধান সড়ক অবরোধ করে আইইউবিএটি, ওয়ার্ল্ড ইউনিভার্সিটিসহ কয়েকটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

অন্যদিকে সোয়া ১২টা থেকে যাত্রাবাড়ী মোড় অবরোধ করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা।

যাত্রাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হোসেন জানান, বেলা ১২টার দিকে যাত্রাবাড়ী মোড়ে আন্দোলনকারীরা অবস্থান নিলে যান চলাচল বন্ধ হয়ে যায়।

এছাড়াও বিকালে মৌচাক মোড় অবরোধ করে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা। এতে প্রায় এক ঘণ্টার জন্য মালিবাগ, মগবাজার ও শান্তিনগরসহ আশপাশের এলাকায় যান চলাচল বন্ধ ছিল।

এদিকে ঢাকার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে বলে জানা গেছে।

ঢাকা রেলওয়ে থানার ওসি ফেরদৌস বিশ্বাস জানান, দুপুর ২টার দিকে মহাখালী লেভেল ক্রসিংয়ে ব্যারিকেড দেয় বিক্ষোভকারীরা। এরপর থেকে ঢাকার সঙ্গে রেল যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।

—-ইউএনবি