September 8, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, July 16th, 2024, 7:35 pm

কোটা সংস্কার: শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ

কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে ঢাকা-বরিশাল মহাসড়কের বরিশাল অংশের বিভিন্ন পয়েন্টে মহাসড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা। এতে অচল হয়ে পড়েছে বরিশাল নগরী।

মঙ্গলবার (১৬ জুলাই) বেলা সাড়ে ১১টার দিকে নথুল্লাবাদ বাস টার্মিনাল এলাকায় ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ করে বিএম কলেজ ও ইনফ্রা পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। এতে সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যাওয়ায় দুর্ভোগে পড়ে সাধারণ মানুষ।

এদিকে নগরের চৌমাথা এলাকায় ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ করে বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। এসময় কোটা সংস্কারের পক্ষে ও হামলাকারীদের বিরুদ্ধে স্লোগান দিতে থাকে তারা।

অন্যদিকে, আমতলার মোড় এলাকায় বরিশাল-কুয়াকাটা মহাসড়ক অবরোধ করে শেরে বাংলা মেডিকেল কলেজের (শেবামেক) শিক্ষার্থীরা। দেশের বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের ওপর হামলার বিচার ও কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে স্লোগান দেয় তারা।

অবরোধের স্থানগুলোতে ব্যাপক পুলিশ মোতায়েন করা হলেও আন্দোলনকারীদের কোনোরকম বাধা দেওয়া হচ্ছে না। সকালে বিএম কলেজ এলাকায় ছাত্রলীগের কিছু কর্মী আন্দোলনকারীদের বাধা দেওয়ার চেষ্টা করলে পুলিশ তাদের সরিয়ে দেয়।

মঙ্গলবার দুপুরে সোয়া ১টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত সবগুলো অবরোধ চলমান ছিল।

বরিশাল মহানগরীর পুলিশের অতিরিক্ত উপকমিশনার ফজলুর রহমান বলেন, ‘কোথাও কোনো বড় ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। আমরা শান্তভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছি।’

—–ইউএনবি