May 18, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, October 1st, 2023, 7:49 pm

কোনমতে হার এড়ালো মেসিবিহীন মিয়ামি

অনলাইন ডেস্ক :

ইনজুরিতে থাকা লিওনেল মেসিকে ছাড়া ইন্টার মিয়ামি আবারো পয়েন্ট হারিয়েছে। শনিবার ঘরের মাঠে নিউ ইয়র্ক সিটি এফসির সাথে শেষ মুহূর্তের গোলে কোনমতে হার এড়ালেও মেজর লিগ সকারের প্লে-অফে খেলার স্বপ্নে বড় বাঁধা পেয়েছে মিয়ামি। আরেক ম্যাচে টরেন্টোকে হারিয়ে ইস্টার্ন কনফারেন্স লিগ টেবিলের শীর্ষে উঠে এসেছে এফসি সিনসিনাতি। এর আগে বুধবার হাউস্টোনের বিপেক্ষে ইউএস ওপেনের ফাইনালে ২-১ গোলের পরাজয়ের ম্যাচটিতে ও গত সপ্তাহে লিগে ওরলান্ডোর সাথে ড্র হওয়া ম্যাচটিতেও ছিলেন না মেসি। মধ্য সেপ্টেম্বর থেকে পায়ের যে সমস্যায় ভুগছেন মেসি, তার থেকে এখনো পুরোপুরি সুস্থ হয়ে উঠতে পারেননি।

যে কারণে আর্জেন্টাইন এই সুপারস্টারকে ছাড়াই মিয়ামিকে মাঠে নামতে হচ্ছে। মেসির সাথে আরো ছিলেন না হ্যামস্ট্রিং ইনজুরিতে থাকা বার্সেলোনার সাবেক সতীর্থ জোর্দি আলবা। দলের মূল তারকাদেওর অনুপস্থিতিতে মিয়ামি যেন খেই হারিয়ে ফেলেছে। ফ্লোরিডার ডিআরভি পিএনকে স্টেডিয়ামে স্বাগতিক মিয়ামির আরো কিছুটা আগ্রাসী হওয়া উচিত ছিল। কিন্তু তার পরিবর্তে নিউ ইয়র্কের একের পর এক আক্রমণ সামলাতেই তাদের বেশী ব্যস্ত থাকতে দেখা গেছে। ৭৭ মিনিটে দারুন একটি ব্যক্তিগত প্রচেষ্টায় সফরকারী নিউ ইয়র্ককে এগিয়ে দেন সান্টিয়াগো রড্রিগুয়েজ। টেভন গ্রের দূর পাল্লার পাসে উরুগুইয়ান রড্রিগুয়েজ মিয়ামির ডিফেন্ডারদেওর মাঝ দিয়ে গোলরক্ষক ড্রেক ক্যালেন্ডারকে পরাস্ত করেন।

পুরো ৯০ মিনিট মিয়ামি ম্যাচে ফিরে আসার সব চেষ্টা করেও ব্যর্থ হয়েছে। তবে ইনজুরি টাইমের পঞ্চম মিনিটে রবার্ট টেইলরের কর্ণার থেকে ডিফেন্ডার টমাস এ্যাভেইলস হেডের সাহায্যে মিয়ামিকে এক পয়েন্ট উপহার দেন। জয়ের জন্য মরিয়া হয়ে ওঠা মিয়ামিকে শেষ মুহূর্তে সফল হতে দেননি ডেভিড রুইজ। পোস্টের খুব কাছে থেকে তার শটটি অল্পের জন্য বারের পাশে লেগে ফেরত আসে। এই ড্রয়ে ইস্টার্ন কনফারেন্স লিগে মিয়ামি ১৩তম স্থানে রয়েছে। প্লে অফে খেলার সর্বশেষ পজিশন নবম স্থানে থাকা মন্ট্রিয়ালের থেকে চার পয়েন্ট দুরে রয়েছে জেরার্ডে মার্টিনোর দল। যদিও কানাডিয়ান দলটির হাতে এক ম্যাচ বেশী রয়েছে। মন্ট্রিয়ালের থেকে এক পয়েন্ট এগিয়ে অষ্টম স্থানে রয়েছে নিউ ইয়র্ক সিটি এফসি।

মিয়ামি বস জেরার্ডো মার্টিনো বলেছেন মেসি অনুশীলন করেছেন কিন্তু দলের থেকে আলাদা হয়ে। তার ফিটনেসের যথেষ্ট উন্নতি হলেও বুধবার শিকাগোর বিপক্ষে ম্যাচে এখনো খেলা নিয়ে শঙ্কা রয়েছে। মার্টিনো এ সম্পর্কে বলেছেন, ‘মেসি আগের থেকে অনেকটাই ভাল অনুভব করলেও মঙ্গলবার পর্যবেক্ষণ করে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। তবে আমরা তাকে নিয়ে কোন ধরনের ঝুঁকি নিতে চাইনা। আমরা যদি মেসি ও একইসাথে মেডিকেল টিমের কাছ থেকে আশ^স্ত হই তবেই শুধুমাত্র তাকে মাঠে নামানোর বিষয়টি বিবেচনা করবো।

কিন্তু এখনই আমি বলতে পারছি না শিকাগোর বিপক্ষে মেসি খেলতে পারবে না। কারণ অনুশীলনে সে ভাল করেছে। এই মুহূর্তে প্রতিদিন তাকে পর্যবেক্ষনের কোন প্রয়োজন নেই।’ এদিকে দিনের আরেক ম্যাচে তলানির দল টরেন্টোকে ৩-২ গোলে হারানোর দিন নিয়মিত মৌসুমের সেরা রেকর্ডের জন্য মেজর লিগ সকারের অন্যতম মর্যাদাকর ট্রফি সাপোর্টার্স শিল্ড অর্জন করেছে সিনসিনাতি। ২০১৯ সালে এমএলএস’র যোগ দেবার পর এই প্রথম কোন ট্রফি জয়ের কৃতিত্ব দেখালো সিনসিনাতি। ২০১৮ সালে দ্বিতীয় টায়ারের ইউএসএল শিরোপা জয়ের মাধ্যমে সিনসিনাতি মেজর লিগ সকারে খেলার যোগ্যতা অর্জণ করেছিল। এ্যাওয়ে ম্যাচে ৩৫ মিনিটেই ২-০ গোলের লিড পায় সিনসিনাতি।

যুক্তরাষ্ট্রের স্ট্রাইকার ব্রেন্ডন ভাজকুয়েজ পোস্টের খুব কাছে থেকে জোড়া গোল করেন। কিন্তু বিরতির আগে জোনাথন ওসোরিওর দুই গোলে দারুনভাবে ম্যাচে ফিরে আসে টরেন্টো। ৭২ মিনিটে এ্যারন বুপেনজার বাম পায়ের ফিনিশিংয়ে সিনসিনাসিতর তিন পয়েন্ট নিশ্চিত হয়। সিনসিনাতি তাদের প্রথম তিন মৌসুমে এমএলএস’র তলানিতে থেকে বছর শেষ করেছে। কিন্তু এবারের চিত্র সম্পূর্ণ ভিন্ন। শুরু থেকেই তারা প্লে অফে নিজেদের এগিয়ে রেখেছিল।