April 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, March 25th, 2022, 12:18 pm

গণহত্যা দিবসে সারাদেশে এক মিনিটের প্রতীকী ব্ল্যাকআউট

ফাইল ছবি

গণহত্যা দিবস উপলক্ষে শুক্রবার ঠিক রাত ৯টা বাজতেই সারাদেশ অন্ধকারে নিমজ্জিত হয়ে যাবে। দিবসটি উপলক্ষে শুক্রবার রাতে দেশব্যাপী এক মিনিটের প্রতীকী ‘ব্ল্যাকআউট’ পালনের সিদ্ধান্ত নিয়েছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।
১৯৭১ সালের ২৫ মার্চের কালরাতে ‘অপারেশন সার্চলাইট’ এর নামে বাঙালিদের ওপর পাকিস্তানি বাহিনী বর্বর হামলা চালায়। এদিন রাতে তারা বাঙালিদের নির্বিচারে হত্যা করে এবং বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নিসংযোগ ও লুটপাট করে।
১৯৭১ সালের ২৫ মার্চের কালরাতে পাকিস্তানি সামরিক জান্তা ১৯৭০ সালের নির্বাচনী ম্যান্ডেটের পর আওয়ামী লীগের ক্ষমতা গ্রহণকে ব্যর্থ করতে তাদের নীলনকশা বাস্তবায়নে ঢাকায় গণহত্যা ও অগ্নিসংযোগের আশ্রয় নেয়।
‘অপারেশন সার্চলাইট’ এর নামে ওই হামলায় পাকিস্তানি বাহিনী ইস্ট পাকিস্তান রাইফেলসের বাঙালি সদস্য এবং পুলিশ, ছাত্র, শিক্ষক ও সাধারণ মানুষকে নির্মমভাবে হত্যা করে।
পাকিস্তানি বাহিনী এ দিন নির্বিচারে মানুষ হত্যা করেছে, বাড়িঘর ও সম্পত্তিতে আগুন দিয়েছে এবং ব্যবসা প্রতিষ্ঠান লুট করেছে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানি সৈন্যদের হাতে গ্রেপ্তার হওয়ার আগে এবং পরবর্তীতে পশ্চিম পাকিস্তানে উড়ে যাওয়ার আগে ওই রাতেই স্বাধীনতার ঘোষণা দেন।
২০১৭ সালের ১১ মার্চ দিনটিকে গণহত্যা দিবস হিসেবে পালনের এক প্রস্তাব জাতীয় সংসদে সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। এরপর থেকে দেশে ষষ্ঠবারের মতো আনুষ্ঠানিকভাবে গণহত্যা দিবস হিসেবে পালন করা হচ্ছে।
এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
দিবসটি পালনে রাজনৈতিক দলগুলো বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে এবং গণহত্যা নিয়ে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন সেমিনার ও অনুষ্ঠানের আয়োজন করেছে।
বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের পাশাপাশি বেসরকারি টেলিভিশন চ্যানেল ও রেডিও স্টেশনগুলো বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করবে এবং জাতীয় দৈনিকগুলো দিবসটি উপলক্ষে সাপ্লিমেন্ট প্রকাশ করবে।
এছাড়া বিভিন্ন ধর্মীয় সংগঠন শহীদদের আত্মার শান্তি কামনায় বিশেষ দোয়া ও মাহফিলের আয়োজন করবে।
দিবসটির তাৎপর্য তুলে ধরতে জেলা ও উপজেলা পর্যায়ে এবং বিভিন্ন দেশে একই ধরনের কর্মসূচির আয়োজন করা হয়েছে।

—ইউএনবি