April 27, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, May 12th, 2023, 8:53 pm

গাজায় চতুর্থ দিনের মতো ইসরায়েলি হামলা, নিহত ৩১

অনলাইন ডেস্ক :

ইসরায়েলি বাহিনী শুক্রবার (১২ মে) টানা চতুর্থ দিনের মতো গাজা উপত্যকায় হামলা চালিয়েছে। এতে ছয় শিশু ও তিন নারী নিহত হয়। ফলে নতুন করে ছড়িয়ে পড়া সংঘাতে মোট নিহতের সংখ্যা ৩১-এ পৌঁছেছে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত চার দিনে ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় ছয় শিশু ও তিন নারীসহ ৩১ জন নিহত এবং ৩২ শিশু ও ১৭ নারীসহ আরো ৯৩ জন আহত হয়েছে। গাজায় ইসরায়েলি হামলায় ইসলামিক জিহাদ গোষ্ঠীর পাঁচ জ্যেষ্ঠ সদস্যও নিহত হয়েছেন।

উত্তর গাজায় ইসরায়েলি অভিযানের সময় আহত একজন ফিলিস্তিনি মারা যাওয়ার পর মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই বিবৃতি আসে। এর আগে দক্ষিণ গাজা উপত্যকার বিভিন্ন স্থানে ইসরায়েলি অভিযান অব্যাহত থাকায় শুক্রবার ভোরে ইসরায়েলি সেনাবাহিনী ফিলিস্তিনি ‘বশির’ পরিবারের মালিকানাধীন একটি বাড়ি ধ্বংস করে।

এদিকে সশস্ত্র ফিলিস্তিনি গোষ্ঠীগুলো গাজা উপত্যকা সংলগ্ন ইসরায়েলি সামরিক স্থাপনায় রকেটচালিত গ্রেনেড নিক্ষেপ করে প্রতিশোধ নিয়েছে। ইসরায়েলের জাতীয় জরুরি চিকিৎসা সেবা ম্যাগেন ডেভিড অ্যাডম জানিয়েছে, গাজা থেকে ছোঁড়া একটি রকেট মধ্য ইসরায়েলের রেহোভট শহরের একটি আবাসিক ভবনে আঘাত করেছে। এতে একজন নিহত ও পাঁচজন আহত হয়েছে।

আঞ্চলিক ও আন্তর্জাতিক শক্তিগুলো ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানালেও এখন পর্যন্ত তা সফল হয়নি। ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, বিমান হামলাগুলো তাদের অপারেশন শিল্ড অ্যান্ড অ্যারোর অংশ, যা মূলত ইসরায়েলি কারাগারে অনশনরত একজন ফিলিস্তিনি বন্দির মৃত্যুর পর গাজা থেকে রকেট ছোড়ার পর শুরু করা আক্রমণ।ফিলিস্তিনি পরিসংখ্যান অনুসারে, এই বছরের শুরু থেকে ইসরায়েলি বাহিনীর হাতে ১৬০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। একই সময়ে পৃথক হামলায় অন্তত ২০ ইসরায়েলি নিহত হয়েছে। সূত্র : আনাদোলু এজেন্সি