September 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, August 2nd, 2023, 7:53 pm

গায়িকার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

অনলাইন ডেস্ক :

যৌন হয়রানির অভিযোগের মুখোমুখি গ্র্যামি-জয়ী আমেরিকান র‌্যাপার গায়িকা লিজ্জো। সাবেক ব্যাকগ্রাউন্ড ড্যান্সার তাঁর বিরুদ্ধে যৌন, জাতিগত বিদ্বেষ এবং বডি শেমিংয়ের মতো বিস্ফোরক অভিযোগ এসেছে। ফলে তাঁর কাজের পরিবেশ প্রতিকূলতার সম্মুখীন হয়েছে। তিন প্রাক্তন নৃত্যশিল্পী গায়িকার বিরুদ্ধে যৌন হয়রানি এবং বডি শেমিংয়ের অভিযোগ এনেছেন। অভিযুক্তদের মধ্যে রয়েছে গায়িকার প্রযোজনা সংস্থা বিগ গ্রিল ট্যুরিং অধিকর্তা এবং তাঁর নৃত্যদলের প্রধান শার্লিন কুইগিল। নৃত্যশিল্পী আরিয়ানা ডেভিস, নোয়েল রদ্রিগেজ, এবং ক্রিস্টাল উইলিয়ামস গায়িকার প্রযোজনা সংস্থার বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ এনেছেন।

এনবিসি নিউজ বলছে, মামলায়, একজন নর্তকী দাবি করেছিলেন যে ফেব্রুয়ারির শেষের দিকে আমস্টারডামের একটি ক্লাবে একজন নগ্ন অভিনয়শিল্পীকে স্পর্শ করার জন্য তাঁকে জোর করা হয়। বর্তমানে লস অ্যাঞ্জেলেস কাউন্টি সুপিরিয়র কোর্টে মামলাটি চলছে। লিজ্জোর আসল নাম মেলিসা ভিভিয়েন জেফারসন। ২০২১ সালে যখন আরিয়ানা এবং ক্রিস্টাল গায়িকার রিয়ালিটি শো ‘ওয়াচ আউটে’ কাজ করেছিলেন, তখন লিজোর কম্পানি দুজনকে বরখাস্ত করে দেয়। এরপর নোয়েল ২০২২ সালে জঁসড়ৎং-এর মিউজিক ভিডিওর জন্য লিজ্জোর সঙ্গ দিলে তিনিও পরবর্তীকালে সহকর্মীদের হয়রানি দেখে পদত্যাগ করেন। মামলায়, তিনজন নারী শার্লিন কুইগলিকে অভিযুক্ত করেছেন। যিনি তাঁদের সঙ্গে ক্রমাগত যৌন হয়রানির চেষ্টা করেছেন। আর নৃত্যশিল্পীদের আরো দাবি যে লিজো সেই ক্লাবগুলোতে অভিনয়শিল্পীদের নগ্ন করিয়ে তাঁদের দিয়ে নগ্ন শুটিং করাতে বাধ্য করেন। আর তা না করলে বেত্রাঘাত করা হয়।

অভিযোগকারী আরিয়ানা ডেভিস, ক্রিস্টাল উইলিয়ামস এবং নোয়েল রদ্রিগেজের দায়ের করা অভিযোগগুলোর মধ্যে রয়েছে লিঙ্গ, ধর্ম, জাঁতি এবং অক্ষমতার ভিত্তিতে হয়রানির মতো একাধিক অভিযোগ। তাঁদের আরো দাবি, ৩৫ বছর বয়সী গায়কের অনুরোধ মেনে না নিলে তার চাকরি হারানোর ভয় দেখায়। বলা হচ্ছে, ‘লিজো এবং তাঁর ম্যানেজমেন্ট টিম তাঁদের পারফরমারদের সঙ্গে যেভাবে আচরণ করে, তা শুধু বেআইনিই নয়, বরং হতাশাজনক।’ এমনকি মিসেস কুইগলি নর্তকীদের তাঁদের ইচ্ছার বিরুদ্ধে ধর্মীয় বিশ্বাসের বশ্যতা দিয়ে হয়রানি করতেন।