September 8, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, May 3rd, 2023, 8:29 pm

ঘূর্ণিঝড় মোচা কবে আঘাত হানতে পারে?

অনলাইন ডেস্ক :

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মোচা। জানা গেছে আগামী ৪৮ ঘণ্টার মধ্যেই বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত নিম্নচাপে রূপ নেবে। আগামী শনিবার পর থেকে তা শক্তিশালী আকার ধারণ করবে। ফলে ওড়িশাজুড়ে সতর্কতা জারি করা হয়েছে। এই নিয়ে এবার উচ্চ পর্যায়ের বৈঠক করলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। গত মঙ্গলবার তিনি সরকারি কর্মকর্তা এবং একাধিক মন্ত্রীর সঙ্গে জরুরি আলোচনায় বসেন। ঘূর্ণিঝড়ে রাজ্যে একজনেরও যেন মৃত্যু না হয়, তা নিশ্চিত করতে চেষ্টা করে যাচ্ছেন তিনি।

সম্ভাব্য এই ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে মোচা। নামটি রেখেছে ইয়েমেন। লোহিত সাগরের তীরে অবস্থিত ইয়েমেনে মোচা নামে একটি সমুদ্রবন্দর রয়েছে। সেই অনুসারেই নামটি রাখা হয়েছে। বঙ্গোপসাগর এবং আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়ের নামকরণের ক্ষেত্রে ১৩টি দেশের সুপারিশ লাগে। এই দেশগুলোর তালিকায় রয়েছে বাংলাদেশসহ ভারত, ইয়েমেন, কাতার, ইরান, মালদ্বীপ, মিয়ানমার, ওমান, পাকিস্তান, সৌদি আরব, শ্রীলঙ্কা, থাইল্যান্ড এবং সংযুক্ত আরব আমিরাত।

ওড়িশার ১৮টি উপকূলবর্তী এলাকায় সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। বিপর্যয় মোকাবেলায় ১৭টি দল, ২০টি র‌্যাপিড অ্যাকশন ফোর্স মোতায়েন করা হয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তর এখনো কোনো সতর্কতা জারি না করলেও একটি মার্কিন বেসরকারি আবহাওয়া গবেষণা ইনস্টিটিউট জানিয়েছে, বঙ্গোপসারে সৃষ্টি হচ্ছে ঘূর্ণিঝড়। ৮ মে নিম্নচাপটি শক্তি বাড়িয়ে সমতলে আছড়ে পড়তে পারে বলে সংস্থাটি আগাম সতর্ক করেছে।