September 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, July 10th, 2024, 8:52 pm

চট্টগ্রামে ফ্লাইওভারের গার্ডার ধস, ৮ কর্মকর্তার কারাদণ্ড

চট্টগ্রাম বহদ্দারহাটে ফ্লাইওভারের গার্ডার ধসে ১৩ জনের মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলায় ঠিকাদারি প্রতিষ্ঠানের ৮ কর্মকর্তার ৭ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে প্রত্যেককে তিন লাখ টাকা ও অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড দেন।

চট্টগ্রামের চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক শরিফুল ইসলাম ভূঁইয়া বুধবার (১০ জুলাই) এ রায় ঘোষণা করেন।

মামলার ৮ আসামি হলেন, ঠিকাদারী প্রতিষ্ঠান মীর আখতার-পারিসার (জেভি) তৎকালীন প্রকল্প ব্যবস্থাপক গিয়াস উদ্দিন, মনজুরুল ইসলাম, প্রকৌশলী আবদুল জলিল, আমিনুর রহমান, আবদুল হাই, মোশাররফ হোসেন, মান নিয়ন্ত্রণ প্রকৌশলী শাহজাহান আলী ও রফিকুল ইসলাম।

চট্টগ্রামের মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) মো. আব্দুর রশিদ বলেন, ‘বহদ্দারহাটে নির্মাণাধীন ফ্লাইওভারের গার্ডার ধসে ১৩ জন নিহত হওয়ার ঘটনায় দায়ের করা মামলায় মোট ২৮ জন সাক্ষীর মধ্যে রাষ্ট্রপক্ষে ২২ জনের সাক্ষ্য গ্রহণ হয়েছে।’

তিনি আরও বলেন, ‘আসামি পক্ষে সাফাই সাক্ষী দিয়েছেন সাতজন। গত ২৫ জুন দুই পক্ষের যুক্তিতর্ক শুনানি শেষ হয়। অভিযোগ প্রমাণিত হওয়ায় আটজন আসামিকে পৃথক ধারায় সাত বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। একটি ধারায় প্রত্যেককে পাঁচ বছরের কারাদণ্ড ও তিন লাখ টাকা জরিমানা, সেইসঙ্গে অনাদায়ে ছয় মাসের কারাদণ্ড দেন। অপর একটি ধারায় প্রত্যেককে দুই বছরের কারাদণ্ড দিয়েছেন।’

মামলার নথি থেকে জানা যায়, কর্তব্যে অবহেলাজনিত মৃত্যুর অভিযোগ এনে বহদ্দারহাটে নির্মাণাধীন ফ্লাইওভারের গার্ডার ধসে মৃত্যুর ঘটনায় প্রকল্প পরিচালক চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) নির্বাহী প্রকৌশলীসহ ২৫ জনের বিরুদ্ধে ২০১২ সালের ২৬ নভেম্বর চান্দগাঁও থানার তৎকালীন উপপরিদর্শক (এসআই) আবুল কালাম আজাদ বাদী হয়ে মামলা দায়ের করেন। পুলিশ তদন্ত শেষে ২০১৩ সালের ২৪ অক্টোবর আদালতে আটজনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। ২০১৪ সালের ১৮ জুন তৎকালীন চট্টগ্রাম মহানগর দায়রা জজ এসএম মজিবুর রহমানের আদালত আটজনের বিরুদ্ধে অভিযোগপত্র গঠন করে বিচার শুরুর আদেশ দেন।

২০১২ সালের ২৪ নভেম্বর সন্ধ্যায় ধসে পড়েছিল চট্টগ্রামের বহদ্দারহাটের নির্মাণাধীন ফ্লাইওভারের তিনটি গার্ডার। এতে চাপা পড়ে ১৩ জনের মৃত্যু হয়। আহত হন অর্ধশত লোক। এ ঘটনার দুই দিন পর চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, ঠিকাদারি প্রতিষ্ঠান মীর আখতার অ্যান্ড পারিসা ট্রেড আর পরামর্শক প্রতিষ্ঠানসহ ২৫ জনকে আসামি করে চান্দগাঁও থানায় মামলা করে পুলিশ।

—–ইউএনবি