July 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, June 30th, 2024, 1:48 pm

চট্টগ্রামে বৃষ্টি ও যানজটে ভোগান্তিতে শুরু হলো এসএইচসি পরীক্ষা

চট্টগ্রামে বৈরী আবহাওয়ার মধ্যে দিয়ে রবিবার থেকে শুরু হয়েছে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা। ভোর থেকে টানা বৃষ্টির কারণে চরম ভোগান্তিতে পড়তে হয় পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের।

বৃষ্টি ও যানজটের কারণে অনেক শিক্ষার্থীর কেন্দ্রে পৌঁছাতে দেরি হয়। এছাড়া শিক্ষাথীদের বাসা থেকে কেন্দ্রে পৌঁছাতে ঠিক সময়ে যানবাহন পেতেও দুর্ভোগের শিকার হতে হয় বলে জানান অনেক অভিভাবক।

নগরীর দামপাড়া পুলিশ লাইনস কেন্দ্র, চট্টগ্রাম কলেজ কেন্দ্র, জামালখান খাস্তগীর কেন্দ্র, আগ্রাবাদসহ নগরজুড়ে সকাল থেকে যানজট লেগেছিল। সকাল ১০টায় পরীক্ষা শুরুর পর সাড়ে ১০টার দিকে যানজট কমে আসে।

আবহাওয়া অফিস জানিয়েছে, চট্টগ্রাম-কক্সবাজার অঞ্চলের উপর দিয়ে সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যাবে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক স্বাক্ষরিত পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও কক্সবাজারের উপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। কোথাও কোথাও বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে রবিবার (৩০ জুন) সকাল ১০টা থেকে শুরু হয়েছে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র। লিখিত পরীক্ষা শেষ হবে ১১ আগস্ট।

চট্টগ্রাম শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে এবার ২৩৮টি কলেজের ১ লাখ ৬ হাজার ৩৪ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। মহানগরসহ জেলার মোট পরীক্ষার্থী সংখ্যা ৭৬ হাজার ১৭৯ জন, যার মধ্যে ৩৪ হাজার ৯৭৯ জন ছাত্র আর ৪১ হাজার ২০০ জন ছাত্রী। শুধু মহানগরে পরীক্ষার্থী ৩৭ হাজার ৪৯২ জন, যার মধ্যে ছাত্র ১৮ হাজার ১৩৬ জন ও ছাত্রী ১৯ হাজার ৩৫৬ জন।

শিক্ষা বোর্ড সচিব নারায়ণ চন্দ্র নাথ বলেন, এখন পর্যন্ত কোনো কেন্দ্র থেকে অভিযোগ পাইনি। তবে প্রাকৃতিক দুর্যোগের কারণে কোনো পরীক্ষার্থী ৫ মিনিট দেরিতে পরীক্ষা কেন্দ্রে এলে তাকে আরও ৫ মিনিট বেশি সময় দেওয়া হবে।

—–ইউএনবি