September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, June 16th, 2023, 9:06 pm

চাঁদপুরের কোরবানির হাট কাঁপাবে যুবরাজ, রাজাবাবু ও কালোমানিক

আর কিছুদিন পরই কোরবানির ঈদ। প্রতিবছর ঈদ এলেই বড় আকারের ও বাহারি নামের গরুর দেখা মেলে দেশের বিভিন্ন প্রান্তে।

সযত্নে লালনপালন করা এসব গরু জনসম্মুখে নিয়ে আসেন খামারিরা। এসব বিশালাকার গরু ও দাম নিয়ে সাধারণ মানুষের আগ্রহও থাকে তুঙ্গে।

এবার চাঁদপুরের পশুরহাট মাতাবে যুবরাজ, রাজাবাবু ও কালোমানিক নামের তিনটি গরু। শারিরীক কাঠামো, সাইজ ও সৌন্দর্যে অন্য সব পশুদের সবাইকে ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

যুবরাজের মালিক চাঁদপুর সদরের মান্দারি গ্রামের সবুজ বাংলা খামারের সফল খামারি এবং সরকারিভাবে কয়েকরার শ্রেষ্ঠ নারী পশু খামারি হিসেবে পুরস্কার পাওয়া পারভিন ইসলাম এবং লক্ষ্মীপুর ইউনিয়নের বহরিয়া এলাকার নুর মোহাম্মদ বেপারি।

পারভিনের খামারটি চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের পাশেই অবস্থিত।

পারভিন জানান, তার আমেরিকাপ্রবাসী স্বামী, প্রকৌশলী ছেলে এবং ৫/৬ জন কাজের লোক এ খামার দেখভাল করছেন।

পারভিন আরও জানান, ২০০৫ সালে ২টি গরু দিয়ে তার পথচলা। তার খামারে এখন ৬৬টি গরু রয়েছে, কেরাণীগঞ্জের এক খামারে রয়েছে আরও দেড় শতাধিক গরু। চাঁদপুরের খামারে পশুর মধ্যে বলদ, ষাঁড় ও বাজা গরুও আছে।

তিনি বলেন, এবার ঈদ উপলক্ষে যুবরাজসহ তিনি ৪৮টি গরু বিক্রি করবেন চাঁদপুরের পশুর হাটে। বাড়ির সামনেই মহাসড়কের পাশে এসব গরু বিক্রির জন্য ডিসপ্লে করে সারিবদ্ধভাবে রাখবেন ২২ জুনের পর। যাদের পছন্দ হবে তারা সরাসরি কিনতে পারবেন।

পারভিন জানান, তার খুব আদরের পশু এই যুবরাজ। সে শান্ত স্বভাবের। যুবরাজকে ১৫ লাখ টাকায় বা কিছু কমমূল্যে বিক্রির লক্ষ্যমাত্রা রয়েছে।

তিনি জানান, এর জন্ম তার খামারেই। এর বয়স তিন বছর সাত মাস। লম্বায় সাড়ে ৮ ফিট ও উচ্চতায় সাড়ে ৬ ফিট।

পারভিন আরও বলেন, তিনি সারাদিনই তার খামারের পশুদের দেখভাল করেন। খামারের গরুগুলো রিষ্টপুষ্ট ও সুঠাম। দেশীয় খাবার দিয়ে পশুগুলোকে গড়ে তোলেছেন।

সদর উপজেলা পশু সম্পদ অফিসের ডা মকবুল হোসেন বলেন, তিনি জেলা পশু অফিসার ডা. বখতিয়ারউদ্দীনসহ এ খামারটি পরিদশর্ন করেছেন।

তিনি বলেন, এ গরুর মাংস সুস্বাদু হবে। এ থেকে মাংস পাওয়া যাবে ১১/১২০০ কেজির মতো। এটার শারিরীক গড়নও ভালো। চর্বি বা ফ্যাটবিহীন। স্পারটা ট্রয় জাতের বিজ থেকে ক্রস করে গরুটি জন্মানো হয়। প্রাকৃতিকভাবে লোকাল খাবার দিয়ে তাকে গড়ে তোলা হয়। কোনো ফ্যাটজাতীয় খাবার দেওয়া হয়নি।

ওদিকে, এবার ফরিদগঞ্জের বালিথুবা পূর্ব ইউনিয়নের প্রাচীনতম ব্যবসাকেন্দ্র পাটোয়ারি বাজারের পশুর হাট কাঁপাবে কালোমানিক।

গরুটিকে তিন লাখ টাকায় ৪ বছর আগে কেনেন বলে জানান মালিক রেজাউল করিম।

তিনি স্থানীয় মায়ের দোয়া ডেইরি ফার্মের মালিক। গতবার ভালো দাম পান নি, তাই এবার তিনি আশা করছেন তার কালো মানিক ভালো দামে বিক্রি হবে।

তিনি বলেন, এ যাবত খরচ হয়েছে ২০ লাখ টাকার মতো। তিনি গরুর দাম চান ২৫ লাখ টাকা। গরুটি লম্বায় ১০ ফিট আর উচ্চতায় ৮ ফিট।

ফরিদগঞ্জ উপজেলার বালিথুবা পূর্ব ইউনিয়নের চেয়ারম্যান হারুনুর রশিদ বলেন, গরুটি তিনিও দেখেছেন, বেশ রিষ্টপুষ্ট। ভালো দাম না পাওয়ায় গতবার খামারি রেজাউল করিম গরুটি বিক্রি করেন নি। এবার আশা করছেন যে গরুটি বিক্রি হবে। এরই মধ্যে সদরের বহরিয়ায় রাজা বাবুকে দেখতে যাচ্ছেন অনেকে।

সদরের বহরিয়া এলাকার বাসিন্দা খামারি নুর মোহাম্মদ বেপারি বলেন, নিজের সন্তানের মতো আদর যত্ন করে করে রাজা বাবুকে এ পর্যায়ে নিয়ে এসেছি। দেশীয় ষাঁড় এটি।

তিনি জানান, আজকাল পশু পালনে প্রচুর খরচ। গতবছর ভালো দাম পাইনি, তাই বিক্রি করি নি। এবার আশা করি ভালো দাম পাবো। আমার দাবি ১০ লাখ টাকা, তবে কিছু কমবেশি হলেও ছেড়ে দিবো। ২০ মণ মাংস পাওয়া যাবে। রাজা বাবু শহরের পুরানবাজারের পশুর হাট কাঁপাবে আশা করি।

জেলা পশুসম্পদ অফিসার ডা. মো বখতিয়ারউদ্দীন ইউএনবিকে জানান, জেলায় এবার ঈদের কোরবানী পশুর চাহিদার ৫০ শতাংশ পশুর ঘাটতি রয়েছে। তবে পশুর ঘাটতি শেষ পর্যন্ত থাকবে না আশা করি। আশপাশের এলাকা থেকে প্রচুর গরু-ছাগল আসে এ জেলায়।

জেলায় পশুর মোট চাহিদা ৭০ হাজার ২৩০ টি। ঘাটতি রয়েছে ৩৪ হাজার ৮২৮ টি পশু। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকেও তা ইতোমধ্যেই অবহিত করেছেন।

তিনি বলেন, চাঁদপুরের চারপাশে শরিয়তপুর, কুমিল্লা ও লক্ষ্মীপুর জেলা রয়েছে। এসব জেলার সীমান্তবর্তী উপজেলা থেকে প্রতিবছরই শতশত গরু আসে চাঁদপুরের পশুর হাটে। উত্তরবঙ্গ থেকেও শতশত কোরবানির গরু আসবে ট্রাকে করে। গত বছরগুলোতেও এমনটাই দেখা গেছে। তাই পশুর ঘাটতি নিয়ে উদ্বেগের কোন কারণ নেই। আসন্ন ঈদে কোরবানির পশুর কোনো ঘাটতি হবে না চাঁদপুরে।

তিনি আরও বলেন, জেলায় পশুর হাট ২০৩ টি। সব হাটেই থাকবে ভেটেরিনারি মেডিকেল টিম। থাকবে জাল টাকা রোধে ব্যাংক অফিসার ও পুলিশ ফোর্স।

ওদিকে, এরই মধ্যে জেলার সবচেয়ে বৃহৎ পশুর হাট ৫০ বছরের পুরনো ও প্রসিদ্ধ হাজীগঞ্জের বাকিলা বাজার পশুর হাটে পশুর আনাগোনা ও ক্রেতাদের দাম করতে দেখা গেছে।

—-ইউএনবি