May 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, May 31st, 2023, 5:04 pm

চুয়াডাঙ্গায় ৫৩ পদের ফল নিয়ে উৎসব পালন

আম, জাম, কাঁঠাল, লিচু, কলা, চালতা, কামরাঙা, জলপাই, পেঁপে, তরমুজ, তালশাঁস, বাঙ্গি, আনারস, জামরুল, ডাব, আমলকিসহ ৫৩ পদের দেশীয় ফল দিয়ে চুয়াডাঙ্গায় ফল উৎসবের আয়োজন করা হয়।

উৎসবে চুয়াডাঙ্গা জেলার রাজনৈতিক, প্রশাসনিক, সামাজিক, সাংস্কৃতিক ও গণমাধ্যমকর্মীরাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ দেশীয় এসব ফলের স্বাদ গ্রহণ করেন।

গ্রীষ্মকালীন দেশীয় এসব রকমারি ফলের সঙ্গে নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দিতে স্বেচ্ছাসেবী সংগঠন তারা দেবী ফাউন্ডেশন এই ভিন্নধর্মী আয়োজন করে প্রসংশাও পাচ্ছে।

এছাড়া এই ফল উৎসব চলাকালে উৎসব স্থলে তৈরি মঞ্চে চুয়াডাঙ্গা জেলা শিল্পকলা একাডেমি ও কুষ্টিয়ার লালন সঙ্গীত শিল্পীদের বাংলা গান পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও রাতের নৈশভোজ এই উৎসবে ভিন্ন মাত্রা যোগ করে।

আর এর মধ্য দিয়ে ফল উৎসব-১৪৩০ এর সমাপ্তি হয়।

গতকাল মঙ্গলবার (৩০ মে) সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত চুয়াডাঙ্গা শহরের পান্না (রুপছায়া) সিনেমা হল চত্বরে এ উৎসব অনুষ্ঠিত হয়।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান, পুলিশ সুপার আব্দুল্লাহ আল মামুন, জেলা পরিষদের চেয়ারম্যান মাহফুজুর রহমান মনজু এবং এই উৎসবের আয়োজক বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্যবিষয়ক উপ-কমিটির সদস্য, ডায়মন্ড ওয়ার্ল্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক বাবু দিলীপ কুমার আগরওয়ালা, বিভিন্ন উপজেলার ইউএনও, জেলার সরকারি সব দপ্তরের প্রধানরা, গণমাধ্যমকর্মীরাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করে এই উৎসবকে আরও প্রাণবন্ত করে তোলেন।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান বলেন, ‘চুয়াডাঙ্গা জেলা ফলে-ফসলে সমৃদ্ধ জেলা। এই সময়ে চুয়াডাঙ্গা জেলায় প্রচুর পরিমাণে আম, জাম, কলা, লিচুসহ সকল প্রকার মৌসুমি ফল পাওয়া যায়। মৌসুমি ফল নিয়ে এমন ব্যাতিক্রমী আয়োজনের জন্য ব্যবসায়ী দিলীপ কুমার আগরওয়ালাকে ধন্যবাদ। আয়োজন দেখে আমার খুব ভালো লাগছে।’

—-ইউএনবি