May 4, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, July 14th, 2023, 8:50 pm

চ্যাটজিপিটিকে টেক্কা দিতে ইলন মাস্কের নতুন কোম্পানি

অনলাইন ডেস্ক :

বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ইলন মাস্কের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ভিত্তিক প্রতিষ্ঠান ‘এক্সআই’ আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে। বলা হচ্ছে, চ্যাটজিপিটিকে টেক্কা দিতেই এটি নিয়ে এসেছেন মাস্ক। জানা গেছে, এ স্টার্টআপের নেতৃত্ব দেবেন ইলন মাস্ক নিজে। তার সঙ্গে কাজ করবেন যুক্তরাষ্ট্রের শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো থেকে আসা অত্যন্ত দক্ষ প্রযুক্তি প্রকৌশলীরা। আল জাজিরার প্রতিবেদন ও এক্সআইয়ের ওয়েবসাইট থেকে জানা যায়, ওপেনএআই, গুগল, মাইক্রোসফট, টেসলা, ডিপমাইন্ড ও ইউনিভার্সিটি অব টরন্টো’র কিছু প্রাক্তন কর্মী স্টার্টআপটিতে কাজ করবেন। মাস্কের নতুন এ প্রতিষ্ঠান টুইটার ও টেসলাসহ তার অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে নিবিড়ভাবে কাজ করবে।

এক্সআইয়ের কর্মকর্তাদের মধ্যে যাদের নাম জানা গেছে তারা হলেন, গুগলের সাবেক প্রকৌশলী ইগর বাবুশকিন ও টনি উ, গবেষণা বিজ্ঞানী ক্রিশ্চিয়ান সেগেদি ও মাইক্রোসফটের সাবেক কর্মকর্তা গ্রেগ ইয়াং। প্রতিষ্ঠানটির আরও জানায়, তারা সান ফ্রানসিসকো বে এলাকায় অভিজ্ঞ প্রকৌশলী ও গবেষক নিয়োগ দিচ্ছে। গত বুধবার সন্ধ্যায় টুইটার স্পেসেস অনুষ্ঠানে মাস্ক কৃত্রিম বুদ্ধিমত্তার উন্নয়নে তার বিস্তারিত পরিকল্পনা তুলে ধরেন। তিনি বলেন, এক্সআইয়ের মাধ্যমে মহাবিশ্বের প্রকৃত রূপ বোঝার চেষ্টা করা হবে। আমার ধারণা, এক্সআই মানবতার পক্ষে থাকবে, কারণ এটি বুঝতে পারবে, মানবতা না থাকার চেয়ে মানবতা থাকার বিষয়টি অনেক বেশি কৌতূহলোদ্দীপক।

চ্যাটজিপিটির মূল প্রতিষ্ঠান ওপেনএআইয়ের অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন ইলন মাস্ক। কিন্তু ২০১৮ সালে প্রতিষ্ঠানটির কার্যনির্বাহী পরিষদ থেকে পদত্যাগ করেন তিনি। ওপেনএআইয়ের অন্যতম বিনিয়োগকারী প্রতিষ্ঠান মাইক্রোসফট। এর আগে ইলন মাস্ক বেশ কয়েক বার বলেছিলেন, কৃত্রিম বুদ্ধিমত্তার উন্নয়নের গতিরোধ করা দরকার ও এ খাতের নীতিমালা প্রণয়ন ও নিয়ন্ত্রক সংস্থা নিয়োগ দেওয়া জরুরি। এমনকি, এআইয়ের কারণে ‘মানবসভ্যতা ধ্বংস হয়ে যেতে পারেও বলে দাবি করেন তিনি। অবশ্য গত এপ্রিলে ‘ট্রুথজিপিটি’ নামে একটি প্রতিদ্বন্দ্বী চ্যাটবট চালু করার ইচ্ছে প্রকাশ করেন মাস্ক। মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, নতুন চ্যাটবট হবে সর্বোচ্চ সত্য-সন্ধানী কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক প্ল্যাটফর্ম। এমনকি, সুপার এআই (এমন এআই, যা মানুষের চেয়ে বেশি বুদ্ধিমান) তৈরি করতে মাত্র ৫ থেকে ৬ বছর সময় লাগতে পারে বলে দাবি করেন মাস্ক।