September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, November 15th, 2023, 8:14 pm

ছক্কার রাজা এখন রোহিত

অনলাইন ডেস্ক :

ইনিংসের শুরু থেকেই ‘রোহিতৃ রোহিত’ গর্জনে মুখরিত ওয়াংখেড়ে স্টেডিয়াম। সেই গ্যালারিকে আরও উত্তাল করে তুলে ট্রেন্ট বোল্টের বলে দুর্দান্ত এক হুক শটে ছক্কা মারলেন ভারতীয় অধিনায়ক। গ্যালারির দর্শকেরা বা তিনি নিজে হয়তো জানেন না, ওই শটেই ফিফটি হয়ে গেল তার! নাহ, তার রান পঞ্চাশ স্পর্শ করেনি। একটু পরই আউট হয়ে গেছেন ২৯ বলে ৪৭ রান করে। তবে নিউ জিল্যান্ডের বিপক্ষে মুম্বাইয়ে সেমি-ফাইনালের পঞ্চম ওভারে ওই শটে বিশ্বকাপে ছক্কার ফিফটি হয়ে গেছে রোহিতের। বিশ্বকাপ ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে এই মাইলফলক ছুঁলেন তিনি। পেরিয়ে গেলেন ক্রিস গেইলের রেকর্ড। ৪৯ ছক্কা নিয়ে এতদিন সবার ওপরে ছিলেন গেইল। রোহিত এই ম্যাচ শুরু করেন ৪৭ ছক্কা নিয়ে। ম্যাচের প্রথম ছক্কাটি মারেন তিনি বোল্টকেই। ম্যাচের তৃতীয় ওভারে ক্রিজ ছেড়ে বেরিয়ে উড়িয়ে মারেন এক্সট্রা কাভারের ওপর দিয়ে। পরের ওভারে তার ছক্কার শিকার টিম সাউদি।

এরপর বোল্টের শর্ট বলে হুক করে বল গ্যালারিতে পাঠিয়ে পূর্ণ করেন ছক্কার ফিফটি। থামেননি সেখানেই। বাঁহাতি স্পিনার মিচেল স্যান্টনারের প্রথম ওভারেও বল আছড়ে ফেলেন গ্যালারিতে। এরপর আরেকটি ছক্কার চেষ্টাতেই টিম সাউদির স্লোয়ারে আউট হয়ে যান তিনি কেন উইলিয়ামসনের দুর্দান্ত ক্যাচে। ২৭ ইনিংসে ৫১ ছক্কা তার এখন। গেইলের ৪৯ ছক্কার রেকর্ড ছিল ৩৪ ইনিংস ব্যাট করে। ২৩ ইনিংসে ৪৩ ছক্কা নিয়ে এই দুজনের পরই আছেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েল।

২২ ইনিংসে ৩৭ ছক্কা নিয়ে অবসরে চলে গেছেন দক্ষিণ আফ্রিকান গ্রেট এবি ডি ভিলিয়ার্স। ৩৭ ছক্কা মেরেছেন ডেভিড ওয়ার্নারও, ইনিংস খেলেছেন ২৭টি। শুধু সব আসর মিলিয়েই নয়, এক বিশ্বকাপে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডেও এ দিন গেইলকে ছাড়িয়ে গেছেন রোহিত। চলতি বিশ্বকাপে তার ছক্কা এখন ২৮টি। ২০১৫ বিশ্বকাপে ২৬ ছক্কা মেরে রেকর্ড গড়েছিলেন গেইল। ক্যারিবিয়ান গ্রেট অবশ্য ইনিংস খেলেছিলেন স্রেফ ৬টি। রোহিতের লাগল ১০ ইনিংস। রোহিতকে এখানে ধাওয়া করছেন ম্যাক্সওয়েল। চলতি আসরে ২২টি ছক্কা মারা হয়ে গেছে তার। ২০১৯ বিশ্বকাপে ২২টি ছক্কা মেরেছিলেন সেই সময়ের ইংলিশ অধিনায়ক ওয়েন মর্গ্যান। ওয়ানডে ক্রিকেটে এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড আগেই নিজের করে নিয়েছেন রোহিত। নিউ জিল্যান্ডের বিপক্ষে চার ছক্কায় এই বছর তার ছক্কা এখন ৬৪টি।

এবি ডি ভিলিয়ার্স ৫৮ ছক্কার রেকর্ড গড়েছিলেন ২০১৫ সালে। গেইল ২০১৯ সালে মেরেছিলেন ৫৬ ছক্কা। এছাড়া আর কোনো ব্যাটসম্যনি এক বছরে ছক্কার ফিফটি করতে পারেননি। সংযুক্ত আরব আমিরাতের মোহাম্মদ ওয়াসিমের অবশ্য চলতি বছরে ৪৭ ছক্কা হয়ে গেছে। ওয়ানডে ইতিহাসে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড থেকেও খুব দূরে নেই রোহিত। ৩৬৯ ইনিংসে ৩৫১ ছক্কা মেরে এখনও চূড়ায় শাহিদ আফ্রিদি। দুইয়ে থাকা গেইলের ছক্কা ২৯৪ ইনিংস খেলে ৩৩১টি। রোহিত ২৫৩ ইনিংস খেলেই হাওয়ায় ভাসিয়ে বল সীমানা ছাড়া করেছেন ৩২০ বার। ওয়ানডেতে তিনশ ছক্কা নেই আর কারও। ২৭০ ছক্কা নিয়ে চারে সানাৎ জায়াসুরিয়া, পাঁচে থাকা মহেন্দ্র সিং ধোনির ছক্কা ২২৯টি।