April 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, May 29th, 2023, 8:31 pm

ছোটনের পদত্যাগ নিয়ে মুখ খুললেন সালাউদ্দিন

অনলাইন ডেস্ক :

এক-দুদিনের মধ্যে পদত্যাগপত্র দিতে চেয়েছিলেন গোলাম রব্বানী ছোটন। রোববার রাতে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) মেইল দিয়ে সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে জানিয়েও দিয়েছেন বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলে দীর্ঘ ১৪ বছর দায়িত্বে থাকা এই কোচ। এই প্রসঙ্গে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন বললেন, যেকোনো দলে কোচের চলে যাওয়া স্বাভাবিক ঘটনা। গত সেপ্টেম্বরে কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে স্বাগতিক নেপালকে হারিয়ে মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপে প্রথম শিরোপা জিতেছিল বাংলাদেশ। ওই দলের দুই সদস্য আনুচিং মোগিনি ও সাজেদা খাতুন জাতীয় দলের ক্যাম্প থেকে বাদ পড়ার পর পেশাদার ফুটবল থেকে বিদায়ের ঘোষণা দেন কয়েকমাস আগে।

কদিন আগে বুটজোড়া তুলে রাখার ঘোষণা দেন গত সাফে ৪ গোল করা সিরাত জাহান স্বপ্না। এরপরই আসে ছোটনের কোচের পদ থেকে সরে দাঁড়ানোর খবর। এই সিদ্ধান্তের পেছনে ‘ক্লান্তি’, দলে ‘বিভক্তি ও হস্তক্ষেপ’-এর অভিযোগ তুলেছিলেন ৫৪ বছর বয়সী এই কোচ। সাফ চ্যাম্পিয়ন দলের তিন জনের অবসর, কোচ ছোটনের পদত্যাগ-সবকিছু নিয়ে সোমবার নির্বাহী কমিটির সভা শেষে কথা বলেন সালাউদ্দিন। আগামী ১০ জুন উইমেন্স ফ্র্যাঞ্চাইজি লিগ শুরুর সিদ্ধান্ত হয়েছে সভায়।

সংবাদ সম্মেলনে প্রশ্ন ওঠে বর্তমান সময়ের নানামুখী ‘চাপ’ দূর করতে ফ্র্যাঞ্চাইজি লিগ আয়োজনের ঘোষণা কিনা? উত্তরে সালাউদ্দিন দিলেন ‘না-সূচক’ উত্তর। খেলোয়াড়দের অবসর, কোচের চলে যাওয়া-এসব বিষয় স্বাভাবিক ঘটনা হিসেবে দেখার কথাও জানালেন তিনি। “এটা (ফ্র্যাঞ্চাইজি লিগের দিনক্ষণ ঘোষণা) কোনো পেশার রিলিজ করার জন্য নয়। আমি ফুটবল খেলেছি বছরের পর বছর ধরে। এখানে রিলিজের (পেশার) কিছু নেই। মেয়েরা যাচ্ছে (অবসর নিচ্ছে), আসবে, এটা তো পৃথিবীর নিয়ম। মারাদোনা (দিয়েগো) নাই, মেসি (লিওনেল) এসেছে, মেসি ক্লাব ছেড়ে চলে যাবে, রোনালদো (ক্রিস্তিয়ানো) সৌদি আরবে চলে গেছে, এই তো আসা-যাওয়ার প্রক্রিয়া। মেয়েরা যারা অবসর নিয়েছে, তাদের ব্যক্তিগত কারণও তো আছে, তারা সেটা প্রকাশ করতে চায়নি। বিষয়গুলো আসলে এটাই।” “কোচ আসবে, চলে যাবে, আবার সেই কোচ পদত্যাগ করবে বা ছাঁটাই হবে, নতুন কোচ আসবে, গোটা পৃথিবীই এভাবে চলছে। এখানে তো স্থায়ী কেউ নয়। এতদিন অফিসিয়ালি ছিল না, আজকে সে পদত্যাগ পত্র পাঠিয়েছে, এটা আমরা কমিটির সব সদস্যকে জানাব, পরের বোর্ড মিটিংয়ে এ ব্যাপারে সিদ্ধান্ত নিব।”