September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, June 19th, 2023, 7:48 pm

জ্বলে উঠছেন চিত্রনায়িকা চমক তারা

অনলাইন ডেস্ক :

চমক তারা। বাংলাদেশ চলচ্চিত্রের আকাশে এক উজ্জল নক্ষত্র। মঞ্চ নাটকে অভিনয় করতে করতে ছোট পর্দা ডিঙ্গিয়ে বড় পর্দায় তার আসন পক্ত করতে চলছে। চলতি মাসে মুক্তি পেতে যাচ্ছে তার অভিনীত ‘নাও’ ছবিটি। এটি বিশিষ্ট অভিনেতা মাসুম আজিজ অভিনীত শেষ ছবি। রুবেল মাহমুদ পরিচালিত এ ছবিতে আরো অভিনয় করেছেন রেহানা ডলি, পিচ্চি সোহেল, সরল হাসমত সহ অনেকে। চিত্র নায়িকা চমকের বিপরীতে অভিনয় করেছেন দিগন্ত। মুক্তিযুদ্ধ উত্তর বাংলাদেশ ও নারী শিক্ষার অবহেলা নিয়ে ছবিটির পটভূমি গড়ে উঠেছে। ছবিটি নিয়ে সংশ্লিষ্টরা সবাই খুব আশাবাদী। চিত্রনায়িকা নিশাত চমক ২০১০ সাল থেকে পদাতিক নাট্য সংঘের সাথে জড়িত। বড় পর্দায় তার অভিশেক হবার কথা ছিল মাসুদ আজাজ পরিচালিত বস্তির সম্রাট ছবির মাধ্যমে। কিন্তু দূর্ভাগ্যজনক হলেও সত্য পরিচালকের মৃত্যুর কারনে ছবিটি এখনো বা´বন্দি হয়ে আছে। দ্বিতীয় ছবি প্রিয়ার জন্য মরতে পারি, পরিচালক এম এ খান মুকুল। এছাড়া ২০১৫ সালে মুক্তি পেয়েছে। আর মুকুল পরিচালিত মা-বাবা-সন্তান আর রকিবুল আলম রাকিব পরিচালিত ২০১৭ সালে মুক্তি পেয়েছে মাস্তান পুলিশ।

বর্তমানে চমক তারা অভিনীত ৩/৪ ছবি মুক্তির মিছিল রয়েছে। আর আনোয়ার শিকদার পরিচালিত ভালোবাসতে চাই সেন্সরে রয়েছে। ভারতে খ্যাতিমান নায়িকাদের চলচ্চিত্রে আইটেম গানে অংশ নেত্তয়ার ব্যাপারে বেশ আগ্রহ থাকলেও বাংলাদেশে সেটা গড়ে উঠে নি। তবে চমক তারা সেই প্রচলনের বাইরে গিয়ে ছবিতে আইটেম গানে অংশ নিয়ে সবার দৃষ্টি কেড়েছেন। এ পর্যন্ত তিনি ১১ টি চলচ্চিত্রে আইটেম গানে অংশ নিয়েছেন। আসছে ঈদুল আজহা উপলক্ষে ঈদের বিশেষ নাটক আশবাফুল আলম বাবলু পরিচালিত পরী তুমি কার, সাকিব শিবলু পরিচালিত গেইম সাদেক সিদ্দিকী পরিচালিত মায়ার সুটিং শেষ করেছেন চমক তারা। এখনো সুটিং চলছে। আরো ৩/৪ টি নাটকের। চমক তারা বিবিএ শেষ করেছেন এখন এমবিএ পরছেন। তার নামে ইউটিউব চ্যানেল রয়েছে যার ভিউ ৫০ হাজার ছাড়িয়ে গেছে সামাজিক সচেতনতামূলক ইউটিউবের পোস্টগুলো দর্শকদের মাঝে সাড়া জাগিয়েছে। আশা করা যায় আগামী দিনে বাংলাদেশে চলচ্চিত্রের আকাশে তারকা হিসেবে নিজের অবস্থান সুসংহতো করবেন। সম্প্রতি বাংলাদেশের চলচ্চিত্রে নবাগত বেশ কিছু নায়িকা এসেছেন এবং খুব দ্রুত ঝরেও গেছেন।

এ ব্যাপারে চমক তারার দৃষ্টি আকর্ষন করা হলে তিনি বলেন, অনেকের মাঝে কাজের প্রতি প্রকৃত অনুরাগ অধ্যবশায় থাকে না। ফলে ঝলমলে এ দুনিয়ার আকর্ষনে এসে টিকতে পারেন না। তাছাড়া অভিনয়ের জন্য এদেশে তেমন কোনো প্রশিক্ষন নেয়ার ব্যবস্থা নেই। তবে দেশের থিয়েটার সংগঠন গুলো নিয়মিত ওয়ার্কশপ আয়োজন করে থাকে। সেই প্রশিক্ষনের মাধ্যমে নিজেকে অভিনয়ের জন্য গড়ে তোলা সম্ভব। কিন্তু কোনো প্রশিক্ষন না থাকায় পরিচালক তার কাছ থেকে ভালো অভিনয় আদায় করতে পারেন না। ফলে অনেককেই চলচ্চিত্রাঙ্গনে গুড বাই জানাতে হয়। এছাড়া অনেকে নানা বিড়ম্বনার কারনেও অনেকে ছিটকে পড়েন রঙ্গের এই দুনিয়া থেকে।