April 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, May 12th, 2023, 8:38 pm

জাতীয় দলের কোচিংয়ে ফিরছেন বিয়েলসা

অনলাইন ডেস্ক :

২০১১ সালের ফেব্রুয়ারিতে চিলির দায়িত্ব ছাড়ার পর আন্তর্জাতিক ফুটবলে কোচিংয়ে আর দেখা যায়নি মার্সেলো বিয়েলসাকে। গত এক যুগে ক্লাব কোচিংয়ে সম্পৃক্ততার পর অবশেষে আবার জাতীয় দলের দায়িত্বে ফিরছেন তিনি। উরুগুয়ে জাতীয় দলের কোচ হতে যাচ্ছেন ‘এল লোকো’ বা ‘পাগলাটে’ নামে পরিচিত ও আলোচিত এই কোচ। গুঞ্জনটা শোনা যাচ্ছিল অবশ্য গত মাস থেকেই। দা অ্যাসোসিয়েটেড প্রেসকে উরুগুয়ে ফুটবল অ্যাসোসিয়েশনের নির্বাহী কমিটির সদস্য হোর্হে কাসালেস অবশেষে নিশ্চিত করেন, ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত দায়িত্ব নিতে যাচ্ছেন বিয়েলসা।

আনুষ্ঠানিক চুক্তি সই অবশ্য এখনও হয়নি। তবে কাসালেস জানিয়েছেন, তিন মাস ধরে আলোচনার পর সবকিছু নিশ্চিত হয়ে গেছে, “কেবল স্বাক্ষর করাটাই বাকি আছে।” ৬৭ বছর বয়সী এই কোচ আগামী কদিনের মধ্যে মন্দেভিদেয়োতে গিয়ে সেই আনুষ্ঠানিকতাও সেরে ফেলবেন বলে জানান তিনি। চার দশকের বেশি সময় ধরে কোচ হিসেবে কাজ করছেন খ্যাপাটে চরিত্রের এই আর্জেন্টাইন। ‘কোচদের কোচ’ হিসেবেও পরিচিত তিনি বিশ্ব ফুটবলে।

কাসালেন যেমন বলেছেন, “এমন একজনকে আমরা দায়িত্বে নিয়ে আসছি, আমরা জানি, ৯০ মিনিটের ম্যাচ ছাপিয়েও যার প্রভাব থাকবে আরও অনেক বেশি।” নিজ দেশে ও মেক্সিকোর কয়েকটি ক্লাবে দায়িত্ব পালন শেষে ১৯৯৮ সালে এস্পানিওলকে দিয়ে প্রথম বড় কোনো ক্লাবের দায়িত্ব পান বিয়েলসা। তবে ওই বছরই হাল ধরেন আর্জেন্টিনা জাতীয় দলের। প্রায় ৬ বছর ছিলেন তিনি এই দায়িত্বে। তার কোচিংয়ে ২০০২ বিশ্বকাপের বাছাইপর্বে অসাধারণ খেলে ফেভারিট হিসেবে মূল পর্বে গিয়ে প্রথম রাউন্ড থেকে বাদ পড়ে যায় আর্জেন্টিনা। তবে কোচের দায়িত্বে রেখে দেওয়া হয় তাকে।

২০০৪ কোপা আমেরিকায় রানার্স আপ হয় আর্জেন্টিনা। তার কোচিংয়ে ওই বছর অলিম্পিক গেমসের সোনা জয় করে দল। তবে ওই বছরই তিনি দায়িত্ব ছেড়ে দেন। ২০০৭ সালে চিলির কোচের দায়িত্ব নেন তিনি। তার কোচিংয়ে ১২ বছর পর বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করে চিলি। বিশ্বকাপে গ্রুপ পর্বও উতরাতে পারে তারা। তবে শেষ ষোলোয় হেরে যায় ব্রাজিলের কাছে। এরপর ২০১৫ সাল পর্যন্ত বাড়ানো হয় তার দায়িত্বে মেয়াদ।

কিন্তু ২০১১ সালে তিনি পদত্যাগ করেন। সেখান থেকে স্পেনে আথলেতিক বিলবাও, ফ্রান্সে মার্শেই, ইতালিতে লাৎসিও ও আবার ফ্রান্সে লিলের কোচ হিসেবে কাজ করে সবশেষ ছিলেন লিডস ইউনাইটেডের দায়িত্বে। ইংলিশ ক্লাবটি তার কোচিংয়ে চ্যাম্পিয়নশিপ থেকে প্রিমিয়ার লিগে পা রাখে। সেই সময়টায় আক্রমণাত্মক ও আকর্ষণীয় ফুটবল খেলে নজর কাড়ে লিডস। তবে সেই ধারাবাহিকতা পরে থাকেনি। ২০২২ সালের ফেব্রুয়ারিতে তাকে ছাঁটাই করলে শেষ হয় সাড়ে তিন বছরের দায়িত্ব। এরপর থেকে গত ১৫ মাসে কোচিংয়ে ছিলেন না তিনি। এবার শুরু হচ্ছে নতুন চ্যালেঞ্জ। ফেদেরিকো ভালভের্দে, রোনালদ আরাউহোদের কোচ হিসেবে তার অভিযান শুরু হতে পারে আগামী মাসে নিকারাগুয়া ও কিউবার বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়ে। কোপা আমেরিকার বাছাইপর্ব শুরু হবে সেপ্টেম্বরে।