March 29, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, May 21st, 2023, 8:25 pm

জাতীয় দল নিয়ে ভাবছেন না রিঙ্কু

অনলাইন ডেস্ক :

গুজরাট টাইটান্সের বিপক্ষে ৫ বলে ৫ ছক্কায় কঠিন সমীকরণ মেলানো রিঙ্কু সিং আরও একবার পড়লেন অনেকটা কাছাকাছি ধরনের পরীক্ষার সামনে। লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের বিপক্ষে তিন বলে ১৮ রানের সমীকরণে জোর চেষ্টাও চালান তিনি, যদিও শেষ পর্যন্ত একটুর জন্য পারেননি। তবে এবার না পারলেও পুরো টুর্নামেন্টে দুর্বার ছিলেন কলকাতা নাইট রাইডার্সের মারকুটে এই ব্যাটসম্যান। তাকে ঘিরে উঁকি দিচ্ছে আরও বড় সম্ভাবনা। তবে এখনই বড় স্বপ্ন দেখতে চান না তিনি। ইডেন গার্ডেন্সে শনিবার লক্ষ্ণৌর বিপক্ষে শেষ তিন বলে ৬, ৪ ও ৬ মারেন রিঙ্কু। স্রেফ ১ রানের জন্য হেরে যায় কলকাতা।

গুজরাটের বিপক্ষে ইয়াশ দয়ালের বলে টানা পাঁচ ছক্কায় ম্যাচ জেতানোর অনুপ্রেরণা থেকে ইয়াশ ঠাকুরের তিন বলে তিন ছক্কা মারার ব্যাপারে নিজের ওপর ‘বিশ্বাস ছিল’ রিঙ্কুর। ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সে কথাই বলেন তিনি। “পাঁচ ছক্কার ওই ওভারের কথা আমার মাথায় কিছুটা ছিল। তাই আমি শান্ত ছিলাম এবং পরিস্থিতি সামাল দেওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলাম। শেষ ওভারে আমাদের ২১ রান প্রয়োজন ছিল। আমি একটি বল মিস করলাম, ৪ হয়ে গেল।” শেষ ম্যাচে পারেননি রিঙ্কু, কলকাতাও পারেনি সেরা চারে খেলার আশা বাঁচিয়ে রাখতে। লক্ষ্ণৌর কাছে হেরে বিদায় নিশ্চিত হয়েছে তাদের।

তবে পুরো টুর্নামেন্টে ব্যাট হাতে কলকাতার সেরা ব্যাটসম্যান রিঙ্কুই। ৪ ফিফটিতে ৫৯.২৫ গড় ও ১৪৯.৫২ স্ট্রাইক রেটে দলের সর্বোচ্চ ৪৭৪ রান করেন বাঁহাতি ব্যাটসম্যান। দারুণ এই পারফরম্যান্সের পর এখন কি জাতীয় দলে খেলায় লক্ষ্য স্থির করেছেন রিঙ্কু? উত্তরে তিনি শোনান প্রক্রিয়া ধরে রাখার কথা। “কোনো মৌসুম ভালো গেলে যে কারোরই ভালো লাগে। তবে আমি ভারতীয় দলে সুযোগ পাওয়া নিয়ে ভাবছি না। আমি নিজের রুটিন অনুসরণ করে অনুশীলন চালিয়ে যাব। নাম ও মান আসবে, তবে আমি নিজের কাজ করে যাব।” গত আসরের শেষ ম্যাচেও লক্ষ্ণৌর বিপক্ষে অভিন্ন পরিস্থিতিতে পড়েছিলেন রিঙ্কু। সেদিন মার্কাস স্টয়নিসের ওভারে ২১ রানের সমীকরণে প্রথম তিন বলে ৪, ৬ ও ৬ মেরে তুলে নেন ১৬ রান।

কিন্তু পঞ্চম বলে তিনি আউট হলে ২ রানে হেরে যায় কলকাতা। বিফলে যায় তার ১৫ বলে ৪০ রানের ইনিংস। ওই ম্যাচ দিয়ে সবার আগ্রহের জায়গায় পৌঁছানো রিঙ্কু এবার উঠলেন নতুন উচ্চতায়। সুখকর সময়টা উপভোগ করতে চান ২৫ বছর বয়সী ব্যাটসম্যান। “আমার পরিবারের সবাই খুব খুশি। অনেক কিছু ভালো কেটেছে। গত বছর ওই ইনিংস (১৫ বলে ৪০) খেলার পর সবাই আমার ওপর দৃষ্টি দিতে শুরু করে। আর এবার ওই পাঁচ ছক্কার পর মানুষের কাছ থেকে অনেক সম্মান পাচ্ছি। ভালো লাগছে।” আইপিএল দিয়ে মনোযোগ আকর্ষণ করা রিঙ্কুর ঘরোয়া অন্যান্য প্রতিযোগিতায় পারফরম্যান্সও বেশ ভালো। প্রথম শ্রেণির ক্রিকেটে ৪০ ম্যাচে ৭ সেঞ্চুরিসহ ৫৯.৮৯ গড়ে করেছেন ২ হাজার ৮৭৫ রান। লিস্ট ‘এ’ সংস্করণে ৫০ ম্যাচে ৫৩ গড় ও ৯৫.১৫ স্ট্রাইক রেটে তার সংগ্রহ ১ হাজার ৭৪৯ রান।