April 30, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, December 17th, 2023, 8:23 pm

জাতীয় পার্টি ও শরিকদের সঙ্গে ৩২টি আসন ভাগাভাগি আওয়ামী লীগের

প্রতীকী ছবি

আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠেয় জাতীয় নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ জাতীয় পার্টি (জাপা) এবং ১৪ দলীয় জোটের শরিকদের সঙ্গে মোট ৩২টি আসন ভাগাভাগি করেছে।

৩২টি আসনের মধ্যে আওয়ামী লীগ ২৬টি আসন জাপার জন্য এবং বাকি ছয়টি আসন ১৪ দলীয় জোটের তিনটি শরিকদের জন্য ছেড়ে দিয়েছে।

রবিবার (১৭ ডিসেম্বর) নগরীর নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া এসব কথা জানান।

৩২টি আসনে তার দলের প্রার্থী প্রত্যাহারের বিষয়টি ইসিকে জানাতে এসেছিলেন বিপ্লব।

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সঙ্গে তিনটি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সঙ্গে দুটি এবং জাতীয় পার্টির (মঞ্জু) সঙ্গে একটি আসন ভাগাভাগি করছে আওয়ামী লীগ।

রবিবার আওয়ামী লীগ ৩০টি আসন থেকে তাদের প্রার্থী তুলে নেয় এবং দলটি এর আগে ৩২টি আসনের মধ্যে দুটি আসনে প্রার্থী দেয়নি।

জাপার জন্য ছেড়ে দেওয়া ২৬টি আসন হলো ঠাকুরগাঁও- ৩, নীলফামারী- ৩ ও ৪, রংপুর- ১ ও ৩, কুড়িগ্রাম- ১ ও ২, গাইবান্ধা- ১ ও ২, বগুড়া- ২ ও ৩, সাতক্ষীরা-২, পটুয়াখালী- ১, বরিশাল- ৩, পিরোজপুর- ৩, ময়মনসিংহ- ৫ ও ৮, কিশোরগঞ্জ- ৩, মানিকগঞ্জ- ১, ঢাকা- ১৮, হবিগঞ্জ- ১, ব্রাহ্মণবাড়িয়া- ২, ফেনী- ৩, চট্টগ্রাম- ৫ ও ৮ এবং নারায়ণগঞ্জ- ৫।

১৪ দলীয় জোটের শরিকদের সঙ্গে ভাগাভাগি করা ছয়টি আসন হলো বগুড়া-৪, রাজশাহী-২, কুষ্টিয়া-২, বরিশাল-২, পিরোজপুর-২ ও লক্ষ্মীপুর-৪।

২৬টি আসনে জাপা প্রার্থীরা হলেন- ঠাকুরগাঁও-৩ আসনে হাফিজ উদ্দিন আহমেদ, নীলফামারী-৩ আসনে রানা মোহাম্মদ সোহেল, নীলফামারী-৪ আসনে আহসান আদেলুর রহমান, রংপুর-১ আসনে হোসেন মুকবুল শাহরিয়ার, রংপুর-৩ আসনে গোলাম মোহাম্মদ কাদের (জিএম কাদের), কুড়িগ্রাম-১ আসনে একেএম মুস্তাফিজুর রহমান, কুড়িগ্রাম-২ আসনে পনির উদ্দিন আহমেদ, গাইবান্ধা-১ আসনে শামীম হায়দার পাটোয়ারী, গাইবান্ধা-১ আসনে আবদুর রশিদ সরকার, বগুড়া-২ আসনে শরীফুল ইসলাম জেন্নাহ, বগুড়া-৩ আসনে মো. নুরুল ইসলাম তালকুদার, সাতক্ষীরা-২ আসনে মো. আশরাফুজ্জামান, পটুয়াখালী-১ আসনে এবিএম রুহুল আমিন হাওলাদার, বরিশাল-৩ আসনে গোলাম কিবরিয়া টিপু, পিরোজপুর-৩ আসনে মো. মাশরেকুল আজম রবি, ময়মনসিংহ-৫ আসনে সালাহ উদ্দিন আহমেদ (মুক্তি), ময়মনসিংহ-৮ আসনে ফখরুল ইমাম, কিশোরগঞ্জ-৩ আসনে মো. মুজিবুল হক (চুন্নু), মানিকগঞ্জ-১ আসনে জহিরুল আলম রুবেল, ঢাকা-১ আসনে শরিফা কাদের, হবিগঞ্জ-১ আসনে মো. আবদুল মোনেম চৌধুরী, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে মো. আবদুল হামিদ, ফেনী-৩ আসনে মাসুদ উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম-৫ আসনে আনিসুল ইসলাম মাহমুদ, চট্টগ্রাম-৮ আসনে মো. সোলায়মান আলম শেঠ এবং নারায়ণগঞ্জ-৫ আসনে সেলিম ওসমান।

জাসদের তিন প্রার্থী হলেন- বগুড়া-৪ আসনে একেএম রেজাউল করিম তানসেন, কুষ্টিয়া-২ আসনে হাসানুল হক ইনু ও লক্ষ্মীপুর-৪ আসনে মোশাররফ হোসেন।

এছাড়া, বরিশাল-২ আসনে রাশেদ খান মেনন ও রাজশাহী-২ আসনে ফজলে হোসেন বাদশা এবং পিরোজপুর-২ আসনে জাতীয় পার্টির (জেপি-মঞ্জু) প্রতিদ্বন্দ্বী আনোয়ার হোসেন (মঞ্জু)।

—-ইউএনবি