September 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, September 1st, 2023, 9:55 pm

জেমসকে এমন লুকে আগে কেউ দেখেনি!

অনলাইন ডেস্ক :

সাধারণত রক স্টাইলে শ্রোতাদের সামনে হাজির হন জেমস। তবে এবার তাকে দেখা গেল ভিন্ন রূপে। সামাজিক যোগাযোগমাধ্যমে বাউল বেশে রীতিমতো চমকে দিয়েছেন ভক্তদের। এ যেন ভিন্ন এক জেমস। নেটমাধ্যমে গায়কের একটি ছবি ভেসে বেড়াচ্ছে। যেখানে দেখা যাচ্ছে, গিটার হাতে বাউল বেশে বসে আছেন জেমস। বর্তমানে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ব্যবহার করে বিভিন্ন তারকা অভিনয়শিল্পী, সংগীতশিল্পী ও বিখ্যাত ব্যক্তিদের ছবি তৈরি করা হচ্ছে। সোশ্যাল মিডিয়ায় সেই ছবিগুলো প্রকাশ করা মাত্রই ভাইরাল হয়ে যাচ্ছে। নেটমাধ্যমে দুদিন আগেই ভাইরাল হয় প্রয়াত চিত্রনায়ক সালমানশাহর একটি ছবি। খ্যাতিমান এই নায়কের ছবিটি তৈরি করেন রাজিব জাহান ফেরদৌস নামের একজন এআই প্রম্পট ইঞ্জিনিয়ার।

প্রিয় তারকার এমন প্রত্যাবর্তনে রীতিমতো হুমড়ি খেয়ে পড়েন সালমানশাহর ভক্তরা। এবার ভার্চুয়াল জগতে ভাইরাল হলো জেমসের এআই লুক। আর গায়কের এআই ছবিটি তৈরি করেছেন সংগীতশিল্পী ও ফটোগ্রাফার অভিষেক ভট্টাচার্য্য। মঙ্গলবার (২৯ আগস্ট) রাতে এআই ব্যবহারের মাধ্যমে জেমস, অর্ণবসহ ১২টি ছবি তৈরি করে ফেসবুকে পোস্ট করেন তিনি। এ প্রসঙ্গে অভিষেক বলেন, ব্যক্তিগতভাবে যেসব শিল্পীদের গান শুনতে পছন্দ করি, মূলত সেখান থেকে প্রিয় কয়েকজন শিল্পীর ছবি এআই’র মাধ্যমে তৈরি করেছি। যেখানে দেখা যাচ্ছে জেমস বৃদ্ধ হয়েছেন, বাউল বেশে বসে আছেন। এদিকে ছবিটি নিয়ে নেটিজেনদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে।

এ প্রসঙ্গে অভিষেক বলেন, নেটিজেনরা যেহেতু জেমসের ছবিটি নিয়ে আলোচনা-সমালোচনা করছে, তার অর্থ আমার কাজটি সফলতায় পৌঁছেছে। আসলে এআই ব্যবহারের মাধ্যমে স্থিরচিত্র তৈরি করা ছবির কারিগরদেরও কল্পনার একটা জায়গা থাকে। সেই কল্পনার জায়গা থেকেই জেমসকে এমন রূপ দিয়েছি আমি। একজন শিল্পী প্রকৃতভাবে ঠিক যেমন, এআই ব্যবহার করে হুবহু সেই রকম লুক করলে তো আর নতুন রূপের উদ্দেশ্য সফল হলো না।