April 27, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, February 27th, 2023, 8:36 pm

টানা তৃতীয়বারের মতো নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতল অস্ট্রেলিয়া

মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে অষ্ট্রেলিয়া। স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে মাত্র ১৯ রানে হারিয়ে টানা তৃতীয় শিরোপা নিয়ে বিশ্বের সেরা দল হিসাবে তাদের অবস্থানকেদৃঢ় করেছে।

অস্ট্রেলিয়া এখন আটটি টি-টোয়েন্টি বিশ্বকাপের ছয়টিতেই জিতেছে।

নিউল্যান্ডসে সুশৃঙ্খল বোলিং এবং ফিল্ডিং এর মাধ্যমে সর্বশেষ জয়টি ঘরে তুলে নেয় অস্ট্রেলিয়ানরা। তারা প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ১৫৬ রান করেছিল। তারপরে দক্ষিণ আফ্রিকার ব্যাটারদের কাছাকাছি আসার আগেই থামিয়ে দেয় অগ্রযাত্রা। যারা কখনই কাছাকাছি আসেনি।

দক্ষিণ আফ্রিকা ৬ উইকেটে ১৩৭ রানে ম্যাচ চুকিয়ে ফেলে।

অস্ট্রেলিয়ার অধিনায়ক মেগ ল্যানিং বলেছেন, ‘আমাদের মনে হয়েছিল এটা একটা ভালো স্কোর কিন্তু আমাদের ভালো বোলিং করতে হবে।’ ‘আমাদের দক্ষিণ আফ্রিকার উপর চাপ দিতে। আমরা যা করছিলাম সেই প্রক্রিয়াটি উপভোগ করার বিষয় ছিল, যখন চাপ থাকে তখন জিনিসগুলোকে সহজ রাখার বিষয়।’

ল্যানিং এর নেতৃত্বে অস্ট্রেলিয়া চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা এবং একটি ওয়ানডে বিশ্বকাপ শিরোপা জিতেছে। পুরুষ বা মহিলা ক্রিকেটে অন্য যেকোনো অধিনায়কের চেয়ে বেশি আইসিসি টুর্নামেন্ট জিতেছে।

মেগান শুট, অ্যাশলেগ গার্ডনার, ডার্সি ব্রাউন এবং জেস জোনাসেন সবাই অস্ট্রেলিয়ার হয়ে একটি করে উইকেট নেন। কিন্তু অস্ট্রেলিয়ার বড়-ম্যাচের মেজাজ উজ্জ্বল হওয়ায় মাঠে এটি একটি দলীয় প্রচেষ্টা ছিল।

অস্ট্রেলিয়া তাদের টানা সপ্তমবারের মতো ফাইনালে খেলছে।

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক সুনে লুউস অস্ট্রেলিয়ার সর্বজয়ী দল নিয়ে মজা করে বলেছেন, ‘তোমরা খুব বিরক্তিকর,‘ ‘তবে মেগ এবং দলকে অভিনন্দন। আপনি অন্য দলগুলোর জন্য মানদণ্ড নির্ধারণ করছেন।’

ওপেনার বেথ মুনির ৫৩ বলে ৭৪ এবং গার্ডনারের ২১ বলে ২৯ রানে অস্ট্রেলিয়ার টোটাল তৈরি হয়েছিল, যিনি তিন নম্বরে উন্নীত হন।

অস্ট্রেলিয়ার জন্য আর কেউ ২০ নির্ধারণ করতে পারেনি তবে এটি যথেষ্ট ছিল।

ওপেনার লরা ওলভার্ড দক্ষিণ আফ্রিকার পক্ষে ৪৮ থেকে ৬১ রান করে সর্বোচ্চ রান করেছিলেন। কিন্তু অস্ট্রেলিয়ার বোলিং ছিল টানটান এবং সুশৃঙ্খল এবং দক্ষিণ আফ্রিকানরা কখনই মুক্ত হতে পারেনি। স্বাগতিকরা শুধুমাত্র একটি সুযোগের আভাস পেয়েছিল যখন তাদের শেষ পাঁচ ওভারে ৫৯ রানের প্রয়োজন ছিল ওলভার্ডের সঙ্গে।

ক্লো ট্রায়ন (২৫) এর সঙ্গে তার ৫৫ রানের পার্টনারশিপ দক্ষিণ আফ্রিকা দেরীতে চ্যালেঞ্জের দিকে নিয়ে যাওয়ার হুমকিতে ফেলেছিল। কিন্তু শুট ১৭তম ওভারে উলভার্ডকে এলবিডব্লিউ-এর ফাঁদে ফেলে সেই স্ট্যান্ড ভেঙে দেয়। এর সঙ্গে সঙ্গেই ফাইনালে তাদের প্রথম উপস্থিতিতে দক্ষিণ আফ্রিকার প্রথম শিরোপা জয়ের আশা চলে যায়।

পরের ওভারে ট্রায়ন আউট হয়ে যান, দুই বলে একটি ছক্কা মেরে লং-অনে, এবং অস্ট্রেলিয়া শেষ পাঁচ ওভারে মাত্র ৩৯ রান দিয়ে তা থামিয়ে দেয়।

—-ইউএনবি