March 29, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, February 16th, 2023, 8:36 pm

টোকেনে ৩২০ ডিজিট, বিদ্যুতের প্রিপেইড মিটার রিচার্জে ভোগান্তি

ফাইল ছবি

ফেনীতে প্রিপেইড মিটার রিচার্জ করতে গিয়ে চরম ভোগান্তিতে পড়ছেন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) গ্রাহকরা। আগে ২০টি ডিজিট প্রবেশ করালেই হয়ে যেত রিচার্জ। কিন্তু নতুন সিস্টেমে এখন ১০০ থেকে ৩২০টি ডিজিট দিতে হচ্ছে।

দীর্ঘ এই ডিজিট দিতে বারবার ভুলের কারণে বন্ধ হয়ে যাচ্ছে মিটার। ফলে ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুৎহীন থাকতে হচ্ছে গ্রাহকদের।

অভিযোগ কেন্দ্রে এই সমস্যা জানিয়েও সহসা সমাধান পাওয়া যায় না। নতুন মিটার স্থাপন করে কিছু কিছু সমস্যার সমাধান করছেন বিপিডিবি। এতে ব্যবসায়ীরা সবচেয়ে বেশি ক্ষতি ও ভোগান্তির মুখোমুখি হচ্ছেন।

ফেনীর বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. ছানা উল্লাহ বলেন, মিটার রিচার্জের ক্ষেত্রে টোকেনের এ সমস্যার অভিযোগ আমরা পেয়েছি। এক গ্রাহক মিটারের জন্য ৩২০টি ডিজিট পেয়েছেন বলে অভিযোগ জানিয়েছেন। এটা একজন গ্রাহককে একবারেই করতে হবে। তা না হলে হবে না। বিদ্যুতে বিল বৃদ্ধির ফলে এত বেশি ডিজিটের সংখ্যা আসছে। শিগগিরই বিদ্যুতের প্রিপেইড মিটার রিচার্জ সিস্টেমের এ ভোগান্তির নিরসন করা হবে বলেও জানান তিনি।

ফেনী বিদ্যুৎ উন্নয়ন অফিস সূত্রে জানা গেছে, জেলায় বিদ্যুতায়ন বোর্ডের গ্রাহকের সংখ্যা ৭৫ হাজার। এর মধ্যে প্রিপেইড মিটারের আওতায় আনা হয়েছে ১১ হাজার গ্রাহককে।

রিচার্জ করার সময় তাদের স্বাভাবিকের চেয়ে ১২ গুণ দীর্ঘ ডিজিট চাপতে হচ্ছে। আর তা করতে গিয়ে ভুল হচ্ছে। তিনবার ভুল হলেই মিটার লক হয়ে যাচ্ছে। বিদ্যুতের নতুন মূল্য নির্ধারণের পর এই সমস্যা বেড়েছে।

বিদ্যুতায়ন বোর্ড (বিপিডিবি) ফেনীর কর্মকর্তা রিয়াদ প্রিপেইড গ্রাহকদের ভোগান্তির সত্যতা স্বীকার করে বলেন, বিদ্যুতের নতুন দাম নির্ধারণ হওয়ার পর থেকে এই সমস্যা হচ্ছে। বিষয়টি সমাধানের চেষ্টা চলছে। মিটার লক বা অন্য কোনো সমস্যা হলে এবং আমাদের জানালে ঠিক করে দেয়া হবে।

ফেনী বড় মসজিদ রোডে পপুলার অফসেট প্রেসের পরিচালক তারেকুল ইসলাম বলেন, আগে বিদ্যুতের রিচার্জ করতে গেলে ২০টি সংখ্যা আসতো। ওই সংখ্যা সহজে রিচার্জ করা যেত। এখন ১২০টি সংখ্যা আসছে। সবকটি লিখে রিচার্জ করতে হচ্ছে। এতে ভুল হচ্ছে, মিটারও লক হয়ে যাচ্ছে।

জানা যায়, বিদ্যুৎ খাতের অগ্রাধিকারের ভিত্তিতে গ্রাহক সেবার মান উন্নয়নে সরকার ২০১৫ সালে প্রি-পেইড মিটার সিস্টেম চালু করে। ফলে গ্রাহকরা ঘরে বসেই অনলাইনে বা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারছেন। এতে যেমন শতভাগ বিল আদায় নিশ্চিত হচ্ছে, তেমনি ব্যাংকে গিয়ে লাইনে দাঁড়িয়ে বিদ্যুৎ বিল পরিশোধে গ্রাহকদের ভোগান্তিতে পড়তে হচ্ছে না।

বর্তমানে বিদ্যুৎ বিল পরিশোধে নতুন ভোগান্তি দেখা গেছে টোকেন সিস্টেমে। বিদ্যুতের প্রি-পেইড মিটার রিচার্জের ক্ষেত্রে সাধারণত ২০ ডিজিটের একটি টোকেন মোবাইল ফোনে বার্তা আকারে আসে। সেই টোকেন নম্বরটি মিটারে প্রবেশ করালে রিচার্জ শেষ হয়।

—-ইউএনবি