September 22, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, August 2nd, 2022, 8:40 pm

ডলার সাশ্রয়ে টেলিটকের ২৩৬ কোটি টাকার প্রকল্প স্থগিত

ছবি: পি আই ডি

বৈশ্বিক সংকটের মধ্যে সরকারের নেয়া রিজার্ভের ডলার সাশ্রয়ে পদক্ষেপের অংশ হিসেবে রাজধানীতে বাণিজ্যিকভাবে ফাইভ-জি সেবা চালুর জন্য টেলিটকের ২৩৬ কোটি টাকার একটি প্রকল্প স্থগিত করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

তবে একনেক দুই হাজার সাত কোটি ৫৭ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়সহ আরও সাতটি উন্নয়ন প্রকল্প অনুমোদন করেছে (এখানে তিনটি সংশোধিত প্রকল্পের অতিরিক্ত ব্যয় গণনা করা হয়েছে)।

মঙ্গলবার এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারম্যান শেখ হাসিনা তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে এতে যোগ দেন।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, ‘আজকের বৈঠকে সাতটি প্রকল্প অনুমোদন করা হলেও টেলিটকের নতুন একটি প্রকল্প স্থগিত করা হয়েছে।’

তিনি বলেন, টেলিটকের প্রকল্পটি স্থগিত করা হয়েছে, কারণ এতে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ডলার খরচ হবে, যা এখন খুবই প্রয়োজনীয়।’

মন্ত্রী বলেন, প্রকল্পটি একেবারে বাতিল করা হয়নি, পরবর্তীতে এটা বাস্তবায়ন করা হবে।

তিনি বলেন, ‘ঢাকা মেট্রোপলিটন এলাকায় টেলিটক নেটওয়ার্কে ফাইভ-জি প্রযুক্তির বাণিজ্যিক প্রবর্তন’- শিরোনামের নতুন এই প্রকল্পটি ২৩৬ কোটি ৫৪ লাখ টাকা ব্যয়ে ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে বাস্তবায়নের জন্য প্রণয়ন করা হয়েছিল।

প্রকল্পের মূল উদ্দেশ্যগুলোর মধ্যে রয়েছে বাণিজ্যিকভাবে ফাইভ-জি প্রযুক্তি চালু করা, ফাইভ-জি প্রযুক্তির প্রতি মানুষের আগ্রহ বাড়ানো এবং অন্যান্য মোবাইল ফোন অপারেটরদের ফাইভ-জি পরিষেবা চালু করতে উৎসাহিত করা।

সভায় অনুমোদিত চারটি নতুন প্রকল্পের মধ্যে সবচেয়ে বড় প্রকল্পটি হল এক হাজার ২২৪ কোটি ৮১ লাখ টাকা ব্যয়ে ময়মনসিংহ বিভাগ প্রকল্পের বিভাগীয় সদর দপ্তর প্রতিষ্ঠার জন্য ভূমি অধিগ্রহণ, ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ প্রদান ও তাদের পুনর্বাসন।

—-ইউএনবি