September 22, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, December 1st, 2023, 8:00 pm

ডানকির নতুন গান প্রকাশ

অনলাইন ডেস্ক :

বহুল প্রতীক্ষিত ডানকির নতুন গান প্রকাশ করা হয়েছে। গানটি শেয়ার করে শাহরুখ খান লিখেছেন, আবেগঘন গানটি এই সিনেমায় তার সবচেয়ে প্রিয় ট্র্যাক। ‘নিকলে থে কাভি হাম ঘার সে’ শিরোনামের গানটি নিজের শহর ছেড়ে অন্য দেশে স্থায়ী হওয়ার কথা বলে। ‘নিকলে থে কাভি হাম ঘার সে’ গানটি মাতৃভূমির প্রতি ভালোবাসা এবং স্বদেশে ফিরে যাওয়ার আকাক্সক্ষাকে ঘিরে। এটি চলচ্চিত্রের সারমর্মকে ধারণ করে যা ‘ডানকি ফ্লাইট’-এর গল্পের চারপাশে আবর্তিত হয়। ‘ডানকি ফ্লাইট’ একটি রুট যার মাধ্যমে অবৈধ অভিবাসীরা ভারত ছেড়ে অন্য দেশে চলে যায়, যেমন মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায়। ভারতীয়রা, বিশেষ করে পাঞ্জাবিরা প্রায়ই নিজেদের পছন্দের দেশে প্রবেশের জন্য অবৈধ পথ ব্যবহার করেন।

‘ডানকি ফ্লাইট’ কথাটির জন্মও পাঞ্জাবে। যার অর্থ এক জায়গা থেকে অন্য জায়গায় ঘুরতে থাকা। ‘ডানকি ফ্লাইট’ এখন পাঞ্জাব ছাড়িয়ে ভারতের অন্যান্য অঞ্চলেও ছড়িয়ে পড়েছে। তবে অবৈধভাবে অন্য দেশে প্রবেশ করার পর অনেকেই নাকি আর দেশে ফিরতে পারেন না। বেশ কয়েকটি ‘ট্রাভেল এজেন্সি’ ভিসার ব্যবস্থা করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে বিদেশে যেতে ইচ্ছুকদের কাছ থেকে মোটা টাকা আদায় করে। তবে সে দেশে পাঠানোর পর নিজেদের দেওয়া প্রতিশ্রুতি পূরণ করে না তারা। বিদেশ গিয়ে উপার্জনের লোভে এবং পরিবারের হাল ফেরাতে হাজার হাজার তরুণ-তরুণী ভিসার আবেদন জানান। অনেকের আশা পূরণ হলেও অনেককে বাঁকা পথ অবলম্বন করতে হয়। প্রতারিতও হতে হয় এজেন্টদের হাতে।

মূলত মালবাহী জাহাজের মাধ্যমে ভারত থেকে অন্য দেশে অবৈধ অনুপ্রবেশ ঘটে। অনেক ক্ষেত্রে বিদেশি পুলিশের হাতে ধরা পড়েন তারা। অনেককে বিদেশে হাজতবাসও করতে হয়। মনে করা হচ্ছে ‘ডানকি ফ্লাইট’-এর এ রকমই কোনো গল্প উঠে আসতে চলছে হিরানির আসন্ন চলচ্চিত্রে। তবে আসল গল্প মুলত কি, সেটি সিনেপর্দায় দেখা যাবে ২২ ডিসেম্বর। বলিউডের অন্যতম প্রত্যাশিত এই সিনেমাটির মুক্তির অপেক্ষায় এখন কোটি সিনেমাপ্রেমী। এদিকে সামাজিক মাধ্যমে গানটি শেয়ার করে শাহরুখ লিখেছেন, ‘আমি আজ আপনাদের সাথে এই গানটি শেয়ার করছি যা আমার হৃদয়ের কাছাকাছি।

রাজু এবং সোনুকে আমার নিজের মানুষ বলে মনে করি। এটা আমাদের পরিবারের স্মৃতিতে তৈরি হয়েছে, আমাদের জমি এবং আমরা আমাদের দেশের কোলে যে সান্ত¡না পাই। আমরা সবাই মাঝে মাঝে জীবন গড়ার জন্য আমাদের বাড়ি, গ্রাম, শহর ছেড়ে যাই। কিন্তু আমাদের হৃদয়ে, আমরা সবসময় আমাদের বাড়িতে বাস করি। আমরা দেশে থাকি। ডানকি থেকে মেরা প্রিয়।” গানটি গেয়েছেন সোনু নিগম। লিখেছেন জাভেদ আখতার। সুর করেছেন প্রীতম। রাজকুমার হিরানির পরিচালনায় প্রথমবারের মতো অভিনয় করেছেন শাহরুখ খান।

এতে আরো রয়েছেন তাপসী পান্নু, ভিকি কৌশল, বোমান ইরানি, বিক্রম কোচার এবং অনিল গ্রোভারসহ একঝাঁক তারকা। বন্ধুত্ব, সীমানা, বাড়ি এবং ভালোবাসার জন্য আবেগ অনুভূতির গল্প নিয়েই তৈরি ডানকি। অভিজাত যোশি, রাজকুমার হিরানি, এবং কণিকা ধিলোনের রচিত ডানকি প্রযোজনা করেছেন রাজকুমার হিরানি এবং গৌরী খান। ২২ ডিসেম্বর মুক্তি পাবে সিনেমাটি। সূত্র : পিঙ্কভিলা