September 27, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, November 26th, 2023, 1:07 pm

ডামুড্যায় তিন ফসলীয় জমির জলাবদ্ধতা নিরসনের দাবীতে ইউএনও অফিসের সামনে মানব বন্ধন

জেলা প্রতিনিধি, শরীয়তপুর (ডামুড্যা):

ডাসুড্যা উপজেলার পূর্ব ডামুড্যা ও শিধলকূড়া ইউনিয়নের চার মৌজার ৫শ একর জমির জলাবদ্ধতা নিরসনে দাবীতে মানব বন্ধন অনুষ্ঠিত হয়েছে।

উপজেলার পূর্ব ডামুড্যা ও শিধলকূড়া ইউনিয়নের চার মৌজা। বড়নওগা, চরঠেঙ্গার বাড়ি, দিকসুর ও সম্ভুকাটি মৌজার প্রায় ৫শ একর জমির জলাবদ্ধতা নিরসনের দাবীতে ডামুড্যা উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সামনে ঘন্টা ব্যাপি মানব বন্ধন করেছে ভুক্তভোগীরা। গত (২৩ নভেম্বর) সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত এ মানব বন্ধন অনুষ্ঠিত হয়।

সংবাদ পেয়ে ডামুড্যা উপজেলা সহকারি কমিশনার (ভুমি) সুজন দাস গুপ্ত এসে সমস্যা সমাধানের আশ্বাস দিলে তারা উপজেলা পরিষদ মিলনায়তনে গন শুনাতে অংশ নেন। উপজেলা নির্বাহী অফিসার হাসিবা খান তার বক্তব্যে সরেজমিন পরিদর্শন করে সাতদিনের মধ্যে সমস্যা সমাধানের আশ্বাস দেন। এরপরে মানব বন্ধন কারিদের নিয়ে সহকারি কমিশনার সুজন দাস গুপ্ত এর নেতৃত্বে উপজেলা প্রকৌশলী আবু নাঈম নাবিল, উপজেলার অতিরিক্ত কৃষি কর্মকতা মোঃ মোতালেব হোসেন ও প্রকল্প বার্স্তবায়ন কর্মকতা রোজাউল করিম এবং পূর্ব ডামুড্যা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুদ পারভেজ লিটন ঘটনাস্থল পরিদর্শন করেন।

মানব বন্ধনে বক্তারা দাবী করেন একটি প্রভাবশালী মহল দীর্ঘ ৬-৭ বছর ধরে প্রবাহমান খালের মুখে বাঁধদিয়ে মাছের ঘের করেছে। এতে তিন ফসলি জমি এক ফসল শুধু ধান করা যেতো। এবার অগ্রাহনের ভারি বর্ষনের কারনে পানি অটকে থাকায় তাও অসম্ভব হয়ে পরেছে। ২০১৮ সাল থেকে ঐ খালেরে বাঁধ অপসারণের দাবী জনিয়ে আসছে এলাকাবাসী। মানব বন্ধন চলাকালে বক্তব্য রাখেন এমদাদুল হক মাঝি,গোলাম ফারুক তালুকদার,নাসির মাল, রফিকুল ইসলাম সুমন, মোহন হাওলাদার, হানিফা মাঝি, মোহাম্মদ আলী মুসলমান ও জালাল বেপারী। তারা দাবী জানান মাননীয় প্রধানমন্ত্রী এক ইঞ্চি জমিও খালি রাখতে নিষেধ করেছে। সেখানে ৫ শ একর জমি পরিত্যাক্ত হযে পরায় কয়েক শ পরিবার ক্ষতিগ্রস্ত হচ্ছে ।