April 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, June 6th, 2023, 8:51 pm

ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে সৌদিতে বৃহত্তম হজ পরিকল্পনা

অনলাইন ডেস্ক :

কোভিড মহামারীর প্রাদুর্ভাবের পর প্রথমবারের মতো হাজীদের সংখ্যার উপর বিধিনিষেধ তুলে নিয়েছে সৌদি আরব। সেই সাথে আগামী হজকে সর্বকালের বৃহত্তম হজে পরিণত করার জন্য পরিকল্পনা হাতে নিয়েছে দেশটি। এবারের হজে রোবটসহ নানা ডিজিটাল প্রযুক্তি ব্যবহার হচ্ছে হাজিদের সুবিধার্থে। মধ্যপ্রাচ্যের সংবাদ মাধ্যম আল অ্যারাবিয়া নিউজ জানিয়েছে, এবছর হজে অংশ নেওয়া লাখ লাখ হজযাত্রীদের সহায়তার জন্য রেকর্ড সংখ্যক ১৪ হাজার স্টাফ সদস্য এবং পাশাপাশি ৮ হাজারেও বেশি স্বেচ্ছাসেবক মোতায়েন করছে সৌদি আরব সরকার।

সৌদি আরবের মক্কায় আগামী ২৬ জুন থেকে এবছরের হজ শুরু হবে বলে আশা করা হচ্ছে। দেশটি অনুমতিপ্রাপ্ত হজযাত্রীদের সংখ্যার উপর নিষেধাজ্ঞা তুলে নেয়ার কারণে প্রায় ২ দশমিক ৬ মিলিয়ন হাজী এবছর হজে অংশ নেবে বলে ধারণা করা হচ্ছে। সৌদি আরবে হাজীদের জন্য পবিত্র দুটি শহর মক্কা এবং মদিনার বিভিন্ন মসজিদে কোরআন তেলাওয়াতের ব্যবস্থা থাকবে। মক্কার গ্র্যান্ড মসজিদ এবং মদিনার মসজিদে নববীতে হাজীদের মধ্যে ৩ লাখ কপি কোরআন শরীফ তেলাওয়াতের জন্য বিতরণ করা হবে। সারাবিশ্ব থেকে আগত হাজীদের জন্য হজ সাইটে ৫১টি ভাষায় অনুবাদ পরিষেবা এবং গাইড চালু থাকবে।

এছাড়াও ৩০ হাজারেরও বেশি বিতরণ পয়েন্টের মাধ্যমে মসজিদগুলোতে ৪০ মিলিয়ন লিটার জমজমের পানি বিতরণ করা হবে। হজযাত্রীদের সামগ্রিক অভিজ্ঞতা বাড়ানোর এবং প্রযুক্তিগত সহায়তার জন্য হজ সাইটগুলোতে মোবাইল অ্যাপ্লিকেশন, রোবটসহ ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করা হবে।