April 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, February 27th, 2023, 8:02 pm

ঢাকায় ফের আনুষ্ঠানিকভাবে দূতাবাস খুলল আর্জেন্টিনা

বিপুল সমারোহে ঢাকায় ফের আনুষ্ঠানিকভাবে দূতাবাস খুলছে আর্জেন্টিনা। সোমবার ঢাকার বনানী এলাকায় আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এই নতুন দূতাবাসের উদ্বোধন করেন।

শাহরিয়ার আলম বলেন, ‘এটি একটি খুব গুরুত্বপূর্ণ এবং আনন্দের মুহূর্ত। এটা শুধু কূটনৈতিক সম্পর্ক নয়। এটা একটা আবেগঘন মুহূর্ত।’

আর্জেন্টাইন পররাষ্ট্রমন্ত্রী এই মুহূর্তটিকে ‘দুই দেশের মধ্যে আরও ভাল এবং শক্তিশালী সম্পর্ক তৈরির জন্য একটি পদক্ষেপ’ হিসেবে বর্ণনা করেছেন।

ঢাকায় নিযুক্ত কূটনীতিকরাও অনুষ্ঠানে যোগ দেন।

৪৫ বছর পর আবার দূতাবাস খুলল আর্জেন্টিনা।

১৯৭৮ সালে তৎকালীন লাতিন আমেরিকার দেশ শাসনকারী সামরিক জান্তা ঢাকায় আর্জেন্টিনা দূতাবাস বন্ধ করে দেয়।

দুই দেশের মধ্যে কূটনৈতিক কার্যক্রম যেমন- ভ্রমণের জন্য ভিসা ইত্যাদি তখন থেকেই প্রতিবেশী দেশ ভারতের দূতাবাসের মাধ্যমে পরিচালিত হয়ে আসছে।

আর্জেন্টিনা বলেছে যে ‘রাজনৈতিক, কৌশলগত ও বাণিজ্যিক’ কারণে বৈদেশিক নীতি নির্দেশিকা অনুসারে পুনরায় দূতাবাস চালু করা সুবিধাজনক।

নতুন দূতাবাস উদ্বোধন এবং বাণিজ্য ও সাংস্কৃতিক বন্ধন আরও গভীর করতে সোমবার সকালে ঢাকায় আসেন আর্জেন্টিনার মন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন আজ সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক আলোচনায় দ্বিপক্ষীয় বৈঠক করবেন। সন্ধ্যা ৬টায় বৈঠক শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

মোমেন দ্বিপক্ষীয় আলোচনা শেষে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর সম্মানে নৈশভোজেরও আয়োজন করবেন।

ঢাকায় আর্জেন্টিনা দূতাবাস পুনরায় খোলা ছাড়াও ক্যাফিয়েরো প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে দেখা করার সম্ভাবনা রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরিন সম্প্রতি সাংবাদিকদের বলেছেন, ‘কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টে ভিসা অব্যাহতি চুক্তি, দুই দেশের কৃষি ও কূটনৈতিক প্রশিক্ষণ একাডেমিতে সহযোগিতার বিষয়ে সমঝোতা স্মারক সইয়েরও সম্ভাবনা রয়েছে।’

তিনি বলেন, দুই দেশ ফুটবল সংক্রান্ত বিষয়ে একটি সমঝোতা স্মারক নিয়ে কাজ করছে।

আর্জেন্টিনা থেকে সয়াবিন তেল ও গম আমদানি ছাড়াও দক্ষিণ আমেরিকার শক্তিশালী অর্থনৈতিক জোট মেরকোসুরে বাংলাদেশের অন্তর্ভুক্তির বিষয়ে উভয় পক্ষের আলোচনার সম্ভাবনা রয়েছে।

মেরকোসুর বা সাউদার্ন কমন মার্কেট হল একটি অর্থনৈতিক ও রাজনৈতিক ব্লক; যা মূলত আর্জেন্টিনা, ব্রাজিল, প্যারাগুয়ে ও উরুগুয়েকে নিয়ে গঠিত।

বাংলাদেশের জুনিয়র ফুটবলারদের নিয়ে গঠিত দুই দলের মধ্যকার প্রীতি ম্যাচ উপভোগ করার পাশাপাশি ফুটবল কর্মকর্তাদের সঙ্গে দেখা করতে পারে আর্জেন্টিনা সফরকারী দল।

—-ইউএনবি