April 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, December 13th, 2021, 1:15 pm

ঢাকার বাতাস এখনও ‘খুব অস্বাস্থ্যকর’

ফাইল ছবি

সবচেয়ে দূষিত শহরের তালিকায় দ্বিতীয় ঢাকা

ঢাকার বাতাস এখনও ‘খুব অস্বাস্থ্যকর’। বায়ুদূষণের দিক দিয়ে বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ঢাকা।
সোমবার সকাল ৯টার দিকে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ২২৫ রেকর্ড করা হয়েছে।
বাতাসের গুণমান যখন ‘খুব অস্বাস্থ্যকর’ সীমার মধ্যে থাকে, তখন এটা ধরা নেয়া হয় যে সাধারণ জনগণের মধ্যে ব্যাপক এর প্রভাব পড়বে এবং সংবেদনশীল গোষ্ঠীর সদস্যদের মধ্যে আরও গুরুতর প্রভাব পড়বে।
এছাড়া এ তালিকায় পাকিস্তানের লাহোর ও চীনের ওহান যথাক্রমে ৩২১ ও ২২০ একিউআই সূচক নিয়ে প্রথম ও তৃতীয় অবস্থানে রয়েছে।
একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত হলে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ বলে বিবেচনা করা হয়।
একিউআই মান ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। যার কারণে স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন নগরবাসী। এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে ও অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। আর একিউআই মান ৩০১ থেকে ৪০০ হলে শহরের বাতাসের মান মানুষের স্বাস্থ্যের জন্য ‘ঝুঁকিপূর্ণ’।
প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।
বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে-বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।
জনবহুল ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। তবে মধ্য জুন থেকে বৃষ্টিপাত শুরুর পর বাতাস পরিষ্কার হতে আরম্ভ করে। আর জুন থেকে অক্টোবর পর্যন্ত বর্ষার মৌসুমে বাতাসের মান মোটামুটি গ্রহণযোগ্য থাকে।
তবে ৬ ডিসেম্বর বঙ্গপোসাগরে নিম্নচাপের প্রভাবে বৃষ্টির কারণে ঢাকার বাতাস কিছুটা ভালো হয়েছিল। একিউআই সূচক ৭৫ নিয়ে বায়ুদূষণের দিক দিয়ে বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় ৪০তম অবস্থানে ছিল ঢাকা।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, সারা বিশ্বে প্রতি বছর প্রায় ৭০ লাখের মতো মানুষ বায়ু দূষণের কারণে মারা যান।

—ইউএনবি