April 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, June 8th, 2023, 8:46 pm

তাইওয়ানের আকাশসীমায় চীনের ৩৭ যুদ্ধবিমান

অনলাইন ডেস্ক :

তাইওয়ানের প্রতিরক্ষা আকাশসীমায় আবারও বড় অনুপ্রবেশের ঘটনা ঘটিয়েছে চীন। প্রায় ছয় ঘণ্টার মধ্যে ৩৭টি চীনা যুদ্ধবিমান ভূখন্ডটির আকাশ প্রতিরক্ষা অঞ্চলে প্রবেশ করেছে। বৃহস্পতিবার (৮ জুন) বার্তাসংস্থা এএফপির বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি। তাইপের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানিয়েছে, বুধবার স্থানীয় সময় ভোর ৫ টা থেকে পর্যবেক্ষণ করে নিজেদের আকাশ প্রতিরক্ষা সীমায় ৩৭ টি চীনা যুদ্ধবিমান চিহ্নিত করতে পেরেছে। এর মধ্যে জে-১১, জে-১৬ যুদ্ধবিমানসহ পারমাণবিক ক্ষমতা সম্পন্ন এইচ-৬ বোমারু বিমান ছিল। বিষয়টির নজরদারির জন্য বিমান ও জাহাজ পাঠানোর পাশাপাশি ভূমি-ভিত্তিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সক্রিয় করেছিল তাইওয়ান।

অঞ্চলটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতি থেকে এমন তথ্য পাওয়া যায়। তবে চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোন (আদিজ) হলো তাইওয়ানের এমন একটি সীমান্তবর্তী এলাকা যা সবসময়ই নজরদারি ও টহলের মধ্যে রাখে তাইওয়ান। মূলত চীনা হুমকি মোকাবিলায় এমন পদক্ষেপ নিয়েছে তাইওয়ান। এর আগেও বেশ কয়েক বার আদিজে অনুপ্রবেশ করে চীনা যুদ্ধবিমান। চলতি বছরের এপ্রিলেও তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন যুক্তরাষ্ট্র সফরে গেলে অঞ্চলটির আকাশ সীমায় মহড়া চালায় বেইজিং।

উল্লেখ্য, গণতান্ত্রিকভাবে শাসিত তাওয়ানকে নিজ ভুখ- হিসেবে দেখে চীন। যেকোনও উপায়ে অঞ্চলটিকে আবার নিজ ভূখ-ের অন্তর্গত করবে বলে জানিয়েছে চীনা সরকার। তবে তাইওয়ান সরকার বলছে, চীনের সঙ্গে একীভূত হবে কিনা, এমন সিদ্ধান্ত নেওয়ার অধিকার শুধুমাত্র তাইওয়ানের জনগণের হাতে।