May 18, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, October 1st, 2023, 8:02 pm

তুর্কি পার্লামেন্টের কাছে বিস্ফোরণ, আহত ২ পুলিশ সদস্য

অনলাইন ডেস্ক :

তুরস্কের রাজধানী আংকারায় দেশটির পার্লামেন্টের কাছে রোববার (১লা অক্টোবর) একটি ‘সন্ত্রাসী হামলা’ হয়েছে। এতে দুই পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। মন্ত্রণালয় বলেছে, দুই হামলাকারী একটি বাণিজ্যিক গাড়িতে করে স্থানীয় সময় সকাল সাড়ে ৯টার দিকে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা মহা অধিদপ্তরের প্রবেশদ্বারের সামনে পৌঁছয় এবং বোমা হামলা চালায়। মন্ত্রণালয় সামাজিক যোগাযোগ মাধ্যমে আরো বলেছে, সন্ত্রাসীদের একজন নিজেকে উড়িয়ে দিয়েছে এবং অন্যজনকে হত্যা করা হয়েছে। হামলায় দুই পুলিশ কর্মকর্তা সামান্য আহত হয়েছেন।

তুর্কি গণমাধ্যম অনুসারে, হামলা চালানো জেলায় আরো বেশ কয়েকটি মন্ত্রণালয় ও তুর্কি সংসদ রয়েছে। এ ছাড়া সংসদে এদিন প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ানের ভাষণ দেওয়ার কথা ছিল। এনটিভি ঘেরাও করে রাখা জেলায় বন্দুকযুদ্ধের খবরও দিয়েছে, যেখানে জরুরি পরিষেবা উপস্থিত ছিল। তাৎক্ষণিকভাবে কেউ হামলার দায় স্বীকার করেনি। আংকারা প্রসিকিউটর অফিস বলেছে, তারা তদন্ত শুরু করছে এবং ওই এলাকায় প্রবেশ নিষিদ্ধ করেছে।

আংকারায় হামলা : এরদোয়ান সংসদীয় অধিবেশনের উদ্বোধনের সময় বক্তৃতা দেবেন, যেখানে ন্যাটো জোটে সুইডেনের প্রবেশকে বৈধতা দিতে হবে। হাঙ্গেরি ও তুরস্ক জুলাই মাসে আটলান্টিক জোটে সুইডেনের প্রবেশের বিরুদ্ধে তাদের ভেটো প্রত্যাহার করেছে, তবে তাদের সদস্য পদ অনুমোদন করতে ধীরগতিতে রয়েছে। এরদোয়ান জুলাই মাসে ইঙ্গিত দিয়েছিলেন, তুর্কি সংসদে অনুসমর্থন অক্টোবরের আগে হবে না। তবে এই সংসদীয় বছরে এটি অনুমোদিত হবে বলে আশা করা হচ্ছে। কয়েক মাস ধরে এরদোয়ান সুইডেনের ওপর কোরআন অবমাননার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্যও চাপ দিয়ে আসছেন, যা দুই দেশের মধ্যে সম্পর্ককে উত্তেজিত করেছে।

অন্যদিকে তিন দশকের সামরিক নিরপেক্ষতার পর এবং ইউক্রেনের যুদ্ধের মধ্যে ফিনল্যান্ড এপ্রিল মাসে ন্যাটোর ৩১তম সদস্য দেশ হয়ে ওঠে। রাজধানী আংকারায় বেশ কয়েকটি হামলা হয়েছে, বিশেষ করে ২০১৫ এবং ২০১৬ সালে। অনেকগুলো হামলার দায় নিষিদ্ধ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) বা ইসলামিক স্টেট গোষ্ঠী স্বীকার করেছে। ২০১৫ সালের অক্টোবরে আংকারায় একটি কেন্দ্রীয় স্টেশনের সামনে ইসলামিক স্টেট গোষ্ঠীর হামলায় ১০৯ জন নিহত হয়েছিল।

এ ছাড়া তুরস্কের সাম্প্রতিকতম বোমা হামলাটি ২০২২ সালের নভেম্বরে হয়। ইস্তাম্বুলের একটি শপিং স্ট্রিটে ওই হামলায় ছয়জন নিহত এবং ৮১ জন আহত হয়। কোনো গোষ্ঠী সেই হামলার দায় স্বীকার করেনি। তবে তুরস্ক নিষিদ্ধ ঘোষিত পিকেকেকে হামলার পেছনে দায়ী করে বলেছে, তারা বোমা স্থাপনের সন্দেহে একজন সিরীয় নারীসহ ৪৬ জনকে আটক করেছে। সূত্র : এএফপি