May 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, September 19th, 2023, 8:38 pm

তেহরানে রোনাল্ডোকে উষ্ণ অভ্যর্থনা

অনলাইন ডেস্ক :

ইরান ও সৌদি আরবের মধ্যকার কূটনৈতিক সম্পর্ক পুনরায় প্রতিষ্ঠিত হবার পর প্রথমবারের মত এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগে দুই দেশের মধ্যে হোম এ- এ্যাওয়ে ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হতে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় ক্রিস্টিয়ানো রোনাল্ডোর আল নাসর গত সোমবার ইরানের রাজধানী তেহরানে পৌঁছেছে। যেখানে হাজারো ভক্তের উষ্ণ অভ্যর্থনা পেয়েছেন পর্তুগীজ এই সুপারস্টার। রোনাল্ডোর সৌদি ক্লাব আল নাসর ইরানের শীর্ষ ক্লাব পারসেপোলিসের মোকাবেলা করবে। মার্চে তেহরান ও রিয়াদের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুন:প্রতিষ্ঠার পর এটাই দুই দেশের মধ্যে প্রথম ম্যাচ।

২০১৬ সালের পর থেকে উভয় দেশের মধ্যে ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে অনুষ্ঠিত হয়েছে। ইরানের ইমাম খোমেনি আন্তর্জাতিক বিমানবন্দরে ৩৮ বছর বয়সী রোনাল্ডোকে স্বাগত জানানোর জন্য বেশ কিছু উৎসুক সমর্থক অধীর আগ্রহে অপেক্ষায় ছিলেন। আল নাসর ম্যানেজার লুইস কাস্ত্রো সংবাদ সম্মেলনে বলেছেন, ‘এটা সত্যিই দারুন এক অনুভূতি, আমরা সবাই মুহূর্তগুলো দারুন উপভোগ করেছি। অনেক ইরানিয়ান সমর্থক আল নাসরের জার্সি গায়ে এখানে উপস্থিত ছিল যা আমাদের বিস্মিত করেছে।’

তেহরানে আল নাসর যে হোটেলে অবস্থান করবে সেখানেও অনেক সমর্থককেই প্রিয় তারকার জন্য অপেক্ষা করতে দেখা গেছে। রোনাল্ডো আসার সাথে সাথে তার নাম ধরে সবাই চিৎকার শুরু করে। তাদের সকলের হাতে ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসের সাবেক এই সুপারস্টারের ছবি ছিল, যেখানে আরবি, ইংরেজি ও ফার্সি ভাষায় ‘স্বাগতম’ লেখা ছিল। এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগে সৌদি আরবের জায়ান্টদের চ্যালেঞ্জ মোকাবেলায় নিজেদের প্রস্তুত দাবী করেছেন পারসেপোলিসের ম্যানেজার ইয়াহিয়া গোলমোহাম্মাদি।

যদিও ৯০ হাজার ধারনক্ষমতা সম্পন্ন বিশাল আজাদী স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য ম্যাচটিতে থাকছে না কোন দর্শক। এশিয়ান ফুটবল ফেডারেশন দর্শকশুণ্য স্টেডিয়ামে ম্যাচটি আয়োজনের নির্দেশ দিয়েছে। ২০২১ সালে ভারতীয় দলের বিপক্ষে একটি ম্যাচের আগে অনলাইনে পারসেপোলিসের পক্ষ থেকে বিতর্কিত পোস্ট দেবার অপরাধে এএফসি তাদের এই শাস্তি দেয়। উভয় দলের ম্যানেজারই দর্শকদের অনুপস্থিতির বিষয়ে দু:খ প্রকাশ করেছেন। কাস্ত্রো বলেছেন, ‘দর্শকশুন্য স্টেডিয়ামে ফুটবলের প্রকৃত স্বাদ পাওয়া যায়না।’

অন্যদিকে পারসেপোলিসের গোলমোহাম্মাদি বলেছেন, ‘দারুন এই ম্যাচটা দর্শকদের ছাড়া খেলতে হবে, বিষয়টা দু:খজনক।’ এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগ গত সোমবার থেকে আনুষ্ঠানিকভাবে মাঠে গড়িয়েছে। সৌদি আরবের বিভিন্ন ক্লাবের হয়ে রোনাল্ডো ছাড়াও আরো দেখা যাবে করিম বেনজেমা, নেইমার ও সাদিও মানের মত তারকাদের। ইরানের অন্যতম সফল ক্লাব পারসেপোলিস এর আগে ২০১৮ ও ২০২০ সালের ফাইনালে খেলেছে। আল নাসর ১৯৯৫ সালে শিরোপা জয়ের কৃতিত্ব দেখিয়েছে। আগামী কয়েক সপ্তাহে এই দুই দেশের অন্যান্য ক্লাবের মধ্যেও ম্যাচ অনুষ্ঠিত হবে। ২ অক্টোবর সৌদি আরবের আল ইত্তিহাদ ইরানের সিপাহানের এবং পরের দিন আল হিলাল খেলবে ইরানের নাসাজি মাজানদারান ক্লাবের বিপক্ষে।