September 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, November 6th, 2023, 8:11 pm

দক্ষিণ আফ্রিকাকে নিয়ে যা বললেন কোচ ওয়াল্টার

অনলাইন ডেস্ক :

রোববার কলকাতয় ভারতের কাছে ২৪৩ রানের বিশাল ব্যবধানে পরাজিত হয়েছে দক্ষিণ আফ্রিকা। এর মাধ্যমে এখনো পর্যন্ত একমাত্র দল হিসেবে টুর্নামেন্টে অপরাজিত রয়েছে স্বাগতিক ভারত। আবারো যদি দেখা হয় তবে ঘুড়ে দাঁড়ানোর মত ক্ষমতা দক্ষিণ আফ্রিকার রয়েছে বলে দাবী জানিয়েছেন কোচ রব ওয়াল্টার। ১০ দলের টেবিলে প্রোটিয়ারা এই মুহূর্তে দ্বিতীয় স্থানে থেকে ইতোমধ্যেই সেমিফাইনাল নিশ্চিত করেছে। শীর্ষে থাকা ভারতও আগেই শেষ চারের টিকিট কেটেছিল। যে কারণে এদিনের গ্রুপ পর্বের ম্যাচটি ছিল মর্যাদার ও একইসাথে একে অপরের সাথে নিজেদের শক্তিমত্তা বিচারের। ইডেন গার্ডেন্সে গত রোববার প্রথমে ব্যাটিং থেকে ভারতের করা ৫ উইকেটে ৩২৬ রানের ইনিংসে বিরাট কোহলি খেলেছেন দুর্দান্ত এক ইনিংস। ১০১ রানের অপরাজিত ইনিংসের মাধ্যমে কোহলি ওয়ানডেতে শচীন টেন্ডুলকারের ৪৯ ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড স্পর্শ করেছেন। জবাবে ভারতের শক্তিশালী বোলিং আক্রমণের বিপরীতে দক্ষিণ আফ্রিকার ইনিংস মাত্র ৮৩ রানে গুটিয়ে যায়। এর আগে শ্রীলংকাকে ৫৫ রানে অল আউট করেছিল ভারতীয় বোলরারা। বিশ্বকাপে এটি প্রোটিয়াদের দ্বিতীয় সর্বনিম্ন স্কোর।

লোয়ার অর্ডার ব্যাটার মার্কো জানসেন সর্বোচ্চ ১৪ রান করেছেন। রবিন্দ্র জাদেজা ৩৩ রানে নিয়েছেন ৫ উইকেট। ভারতের সাথে দক্ষিণ আফ্রিকার আবারো সেমিফাইনাল অথবা ১৯ নভেম্বর আহমেদাবাদের ফাইনালে দেখা হতে পারে। ওয়াল্টার মনে করেন রোববারের ম্যাচে অভিজ্ঞতা পরবর্তী ম্যাচে কাজে লাগাবে দক্ষিণ আফ্রিকা, ‘আজকের ম্যাচটা হাস্যকর ছিল। প্রতিদিনই দলগুলো নতুন নতুন শিক্ষা পাচ্ছে এবং বিস্মিত হচ্ছে। সে কারণে এই পরাজয় আমাকে মোটেই হতবাক করেনি। এমনও হতে পারে পরবর্তী ম্যাচে সব পাল্টে যেতে পারে। আমাদের সামনে এখনো সুযোগ রয়েছে ভারতের মোকাবেলা করার। এই বিষয়টা গুরুত্বপূর্ণ।

আগামী ম্যাচ থেকে শিক্ষা নিয়ে আমরা পরের ম্যাচে কাজে লাগানোর চেষ্টা করবো।’ নতুন বলে জানসেনকে মূল দায়িত্বের বাইরে এদিন ব্যাট হাতে নতুন দায়িত্ব পালন করতে হয়েছে। দীর্ঘকায় এই বাঁ-হাতি পেসার প্রথম ওভারে ১৭ রান দিয়েছেন। ২৩ বছর বয়সী জানসেন শেষ পর্যন্ত ৯.৪ ওভারে ১ উইকেটে ৯৪ রান দিয়েছেন। ৪৮ বছর বয়সী ওয়াল্টার বলেন, ‘ভারত খুবই ভারসাম্যপূর্ণ ও দক্ষতাসম্পন্ন একটি দল। তারা এখন পর্যন্ত প্রতিটি ম্যাচই জিতেছে। কিন্তু আমাদের নিজেদের উপর আস্থা আছে। নির্দিষ্ট ঐ একটি দিনে নিজেদের প্রমান করতে হবে। সুযোগ আসবে এবং সেটা কাজে লাগানোটা গুরুত্বপূর্ণ। আমরা জানি ইতোমধ্যে এই বিশ্বকাপে নতুন বল হাতে মার্কো জানসেন কি করেছে। আজ সে ভাল করতে পারেনি, এর আগে সাতটি দুর্দান্ত ইনিংস খেলেছে। তার উপর আমাদের আস্থা আছে।’