September 22, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, December 7th, 2023, 8:24 pm

দি আর্চিজে বলিউডের তিন ‘স্টার কিড’

অনলাইন ডেস্ক :

নেটফ্লিক্সে বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) মুক্তি পেয়েছে জোয়া আখতারের বহুল প্রতীক্ষিত অ্যাকশন মিউজিক্যাল ড্রামা ‘দি আর্চিজ’। বিখ্যাত মার্কিন কমিকস অবলম্বনে তৈরি ছবিটিতে অভিষিক্ত হয়েছেন বলিউডের তিন ‘স্টার কিড’ সুহানা খান, খুশি কাপুর ও অগস্ত্য নন্দাসহ সাত তরুণ তুর্কি। লিখেছেন শবনম ফারিয়া। আমেরিকান কমিকস আর্চিজ প্রথম প্রকাশিত হয়েছিল ৮৪ বছর আগে, ১৯৩৯ সালে। দুই বছর পর ‘পেপ কমিকস ২২’ প্রকাশিত হওয়ার পর তুমুল জনপ্রিয়তা পায় এবং পৃথিবীর অন্যতম সেরা ও জনপ্রিয় কমিকসের স্বীকৃতি পায়। আর্চি কমিকসের মোট ১১৪টা বই বের হয়, যেকোনো কমিক সিরিজের জন্যই এটি বিরল ঘটনা!

সেই বিখ্যাত কমিক সিরিজ এবার আসছে নেটফ্লিক্সের পর্দায়, তা-ও হিন্দিতে। চলচ্চিত্র নির্মাণের ঘোষণার পর থেকেই আলোচনায় ‘দি আর্চিজ’! জোয়া আখতার পরিচালক শুধু সেই কারণেই নয়, একাধিক বলিউড তারকা সন্তানের অভিষেক হবে এই ছবিতে, সে কারণেই বেশি আলোচিত। এই ছবির প্রচার-প্রচারণায়ও অভিনব সব আয়োজন করেছে নেটফ্লিক্স ইন্ডিয়া। ৯ নভেম্বর প্রকাশ করা হয় অফিশিয়াল ট্রেলার। তারও ছয় মাস আগে থেকেই শুরু হয়েছে আর্চি বাহিনীর প্রচারণা।

এত দিনে পাঠক নিশ্চয়ই জেনেছেন, আর্চি বাহিনীতে কারা কারা আছেন? প্রথমেই আসে তিন তারকা সন্তানের নাম—‘বলিউড বাদশাহ’ শাহরুখ খানের একমাত্র কন্যা সুহানা খান, প্রথম বলিউড ফিমেল সুপারস্টার শ্রীদেবী ও বিখ্যাত প্রযোজক বনি কাপুরের ছোট কন্যা খুশি কাপুর, বলিউডের শাহেনশাহ অমিতাভ বচ্চনের নাতি অগস্ত্য নন্দা। ‘বলিউড শাহেনশাহ’ অমিতাভের একমাত্র মেয়ে শ্বেতা নন্দার ছেলে অগস্ত্য। আরো আছেন ইনস্টাগ্রামে গান করে পরিচিতি পাওয়া সুদর্শন ভেদাং রায়না, আরেক ইন্ডি গায়িকা অদিতি ডট, টিকটক স্টার যুবরাজ মেন্ডা ও মিহির আহুজা।

মিহির অবশ্য এরই মধ্যে ‘সুপার ৩০’ ছবিতে অভিনয়ের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। অভিষেকের আগে এত আলোচনা অতীতে খুব কমই হয়েছে। ছবির ঘোষণা আসার পরপরই বলিউড তারকারা শুভেচ্ছার বন্যা বইয়ে দিয়েছেন। সুহানাকে শুভ কামনা জানিয়ে পোস্ট করেছেন স্বয়ং শাহরুখ খান, গৌরী খান ও আরিয়ান খান। অগস্ত্য নন্দাকে নিয়ে লিখেছেন মামা অভিষেক বচ্চন ও নানাভাই অমিতাভ। জাহ্নবী কাপুর, অর্জুন কাপুরও টুইট করেছেন ছোট বোনকে নিয়ে। ছবিতে ‘আর্চি’ অ্যান্ড্রুজ চরিত্রে দেখা যাবে অগস্ত্যকে, ভেরোনিকা চরিত্রে সুহানা ও বেটি চরিত্রে খুশি।

এ ছাড়াও ‘আর্চি’ কমিকসের বাকি জনপ্রিয় চরিত্রের মধ্যে ভেদাং রায়নাকে দেখা যাবে রেগি ম্যান্টল চরিত্রে, জাগহেড জোন্স হয়েছেন মিহির আহুজা, ইথাল মুজ হয়েছেন অদিতি এবং ডিলটনের চরিত্রে যুবরাজ মেন্ডা। ১৯৬০ সালের প্রেক্ষাপটে ‘জিন্দেগি না মিলেগি দোবারা’খ্যাত জোয়া আখতার বানিয়েছেন নেটফ্লিক্স অরিজিনাল ফিল্ম ‘দি আর্চিজ’। শুটিং হয়েছে ভারতের পর্বতবেষ্টিত শহর উটিতে। মন ভোলানো দারুণ সব লোকেশন ট্রেলারেও চোখে পড়েছে।

পাহাড়ি রাস্তা, চা বাগান, টয় ট্রেন—ঠিক যেভাবে আর্চি কমিকসের রিভারডেল শহরের বর্ণনা রয়েছে, পর্দায় উটিকে কাল্পনিক সেই শহরের মতোই লেগেছে। এ বছরের জুন মাস থেকেই দি আর্চিজ টিম শুরু করে তাদের ওয়ার্ল্ড ট্যুর! ব্রাজিলের সাও পাওলো, নিউ ইয়র্কসহ পৃথিবীর বিভিন্ন শহরে প্রচারণা চালায় ছবিটির। ৩ নভেম্বর প্রকাশিত হয় ছবির প্রথম গান ‘জব তুম না থি’। জোয়া আখতারের বাবা জনপ্রিয় গীতিকার-কবি জাভেদ আখতারের লেখা কথায় এবং শঙ্কর-এহসান-লয় ত্রয়ীর সুরে তৈরি গানটি পছন্দ করেছে দর্শক। এই গানে কণ্ঠও দিয়েছেন শাহরুখকন্যা সুহানা।

সুহানার সঙ্গে আরো পাওয়া যাবে ডট, তেজস, এমনকি জাভেদ আখতারের কণ্ঠও। শোনা গেছে, ছবিতে অতিথি চরিত্রে হাজির হবেন খোদ শাহরুখ খান। ৫ ডিসেম্বর যশরাজ স্টুডিওতে হয়ে গেল ‘দি আর্চিজ’-এর প্রিমিয়ার শো। পুরো বলিউড যেন উপস্থিত হয়েছিল সেদিনের প্রিমিয়ারে। হাজির হয়েছিলেন অমিতাভ বচ্চন, রেখা, শাহরুখ খান, সাইফ আলী খান, হৃতিক রোশান, রণবির কাপুর, ববি দেওল, ফারহান আখতার, জুহি চাওলা, মাধুরী দীক্ষিত, কাজল, ক্যাটরিনা কাইফ, রণবীর সিং, শিল্পা শেঠি, জ্যাকি শ্রফ, আদিত্য রায় কাপুর, সোনালি বেন্দ্রে, করিশমা কাপুরের মতো বড় বড় তারকা! প্রায় প্রত্যেকেই এসেছেন সপরিবারে। এমন প্রিমিয়ার শো বলিউডে বিরল। লাল গাউনে সুহানা আর মায়ের গাউনে পরিবারের সঙ্গে অনুষ্ঠানে হাজির হন খুশি। প্রিমিয়ারের পর সংবাদ সম্মেলনে সবাই বলিউডের এই তরুণ তুর্কিদের অভিনন্দন জানান এবং তাঁদের অভিনয়ের প্রশংসা করেন।