September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, June 20th, 2023, 8:01 pm

দুরন্ত টিভির ৫ দিনব্যাপী ঈদ আয়োজন

অনলাইন ডেস্ক :

বাংলাদেশের প্রথম শিশু-কিশোরদের অনুষ্ঠানভিত্তিক স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল দুরন্ত টিভি। এবারের ইদুল আজহায় তারা আয়োজন করেছে পাঁচ দিনব্যাপী ঈদ আয়োজনের। এতে থাকছে বিশেষ নাটক, শিশুদের গানের অনুষ্ঠান ও পাঁচটি সিনেমার বাংলা প্রিমিয়ারথঈদের বিশেষ নাটক ‘হৈ হৈ হল্লা- সিজন ২’: ঈদ উপলক্ষে সম্পূর্ণ নতুন রূপে আসছে দুরন্ত টিভির উৎসবের বিশেষ নাটক ‘হৈ হৈ হল্লা- সিজন ২’। নাটকের গল্পে দেখা যাবে, ঈদের আগে হঠাৎ একটি গরু ঢুকে পড়ে অবসরপ্রাপ্ত ডাক্তার সফদর চৌধুরীর বাড়িতে। সেটা নিয়ে বাড়ির সবাই চিন্তিত, তবে বাড়ির শিশুরা ভীষণ উত্তেজিত। গরুর মালিকের খোঁজে মাইকিং করা হয়, পোস্টার লাগানো হয়। অনেকেই নিজেকে গরুটির মালিক বলে দাবি করে।

কিন্তু গরুর আসল মালিককে খুঁজে পাওয়া যায় না। এই সুযোগে সেই বাড়িতে দুই লোক ওঝা সেজে ঢুকে পড়ে। তারা গরুর মালিক কে খুঁজে বের করতে পারবে বলে জানায়। এ কথা শুনে এই বাড়ির শিশুরা পেয়ে যায় তাদের ইউটিউব চ্যানেলের জন্য মজার একটি কন্টেন্ট তৈরির আইডিয়া। যদিও দাদু সফদর চৌধুরী এইসব বুজরুকিকে প্রশ্রয় দিতে চান না। তবু শিশুদের অনুরোধে তিনি ওঝাদের বাড়িতে ঢুকতে দেন। এরপর শুরু হয় তাদের নানান মজার আর উদ্ভট কান্ডকারখানা। দাদু দ্রুতই বুঝতে পারেন এগুলো তাদের ভন্ডামি। তখন তিনি দারুণ এক কৌশলে ওঝাদের ভন্ডামির মুখোশ খুলে দেন। একই সাথে দাদু আর শিশুদের চেষ্টায় ধরা পড়ে যায় প্রতারকদের বিরাট একটি চক্র। ‘হৈ হৈ হল্লা’ নাটকটি পরিচালনা করেছেন পার্থ প্রতিম হালদার। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- শিশুশিল্পী আফরা, সায়ান, ঋদ্ধি, র্তূর্য, ঋ, কাওসার অন্যান্য চরিত্রে- আবুল হায়াত, শাহানাজ খুশী, সাজু খাদেম, প্রাণ রায়, ফরহাদ লিমন এবং আরো অনেকে। ধারাবাহিক এই নাটকটি দেখা যাবে ঈদের ১ম দিন থেকে ৫ম দিন পর্যন্ত প্রতিদিন দুপুর ১টা ৩০ মিনিট ও রাত ৮টা ৩০ মিনিটে।

শিশুদের গানের অনুষ্ঠান ‘দুরন্তপনা’: ঈদ উপলক্ষে দুরন্ত টিভির পাঁচ দিনব্যাপী বিশেষ আয়োজন গানের অনুষ্ঠান দুরন্তপনা। ঈদের দিন থেকে ঈদের পঞ্চম দিন পর্যন্ত শিশুদের গানের অনুষ্ঠানটি প্রচারিত হবে। এখানে পাাঁচটি পর্বে মোট ১০ জন শিশুশিল্পী অংশগ্রহণ করবে। প্রতি পর্বে দুজন করে শিল্পী বাদ্যযন্ত্রীদের সাথে জনপ্রিয় ব্যান্ডের ২টি বাংলা গান ও ১টি ইংরেজি গান পরিবেশন করবে। শিল্পীরা কখনো ভাই-বোন, কখনোবা বন্ধু-পরিজন মিলে তৈরি করেছে তাদের জুটি। দুরন্তপনা অনুষ্ঠানে সঙ্গীতশিল্পী হিসেবে থাকবে-সুহা রাইফা সাইদ, ফাহমিদ ওয়াসি তন্ময়, সামাহ ফাতিহা সাইদ, রুপকথা বড়ুয়া, উক্তি অধিকারী, অর্পিতা সরকার, অচিন্ত্য অর্ণব সরকার, রাফায়েল বারীদ ফোরকান, সিলভিয়া আক্তার ইতি ও শ্রেয়ন্তী পাল।
‘দুরন্তপনা’ অনুষ্ঠানটি পরিচালনা করেছেন ফরিদা লিমা। ৫ দিনের ঈদ আয়োজনে শিশুদের এই গানের অনুষ্ঠানটি দেখা যাবে প্রতিদিন বিকেল ৫টা ৩০ মিনিট ও রাত ৮টায়। এছাড়াও দুরন্তপনা ব্যান্ড শো দেখা যাবে ঈদের দিন থেকে ঈদের ৫ম দিন পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা ৩০ মিনিটে।

ঈদ আয়োজনে ৫টি সিনেমার বাংলা প্রিমিয়ারথ……
‘ফিলিক্স অ্যান্ড দ্য ট্রেজার অফ মর্গা’: ফিলিক্সের বাবা দুই বছর আগে কোন এক দ্বীপে গিয়ে হারিয়ে যায়। তাকে খুঁজতে ফিলিক্স এক বৃদ্ধ জেলের সাহায্য নেয়, সঙ্গে থাকে তার বিড়াল আর জেলের পোষা টিয়া পাখি। যে দ্বীপে তারা খুঁজতে আসে সেখানে দেখতে পায় লুকানো এক জাদুর শহর। আর এই শহরের মালিক মর্গা। এই দ্বীপেই ফিলিক্স তার বাবাকে খুঁজে পায়। দুঃসাহসি ফিলিক্স, মর্গার জাদুর শহরকে ধ্বংস করে উদ্ধার করে নিয়ে যায় তার বাবাকে। বাবাকে উদ্ধার করতে ফিলিক্সের দু:সাহসিক অভিযানের কাহিনি ‘ফিলিক্স অ্যান্ড দ্য ট্রেজার অফ মর্গা’। এই সিনেমাটির বাংলা প্রিমিয়ার দেখা যাবে ঈদের দিন বিকেল ৩ টায়।

‘ফিজেটি ব্রাম’: ব্রামের বয়স ৬ বছর। নতুন বছরে সে প্রথম শ্রেণির পড়া শুরু করবে। সে অনেক আনন্দিত এবং উৎফুল্ল। গ্রীষ্মের ছুটি শেষ হতেই তাদের স্কুলের ক্লাস শুরু। ক্লাসে ব্রাম মোটেও মনোযোগী না। বইয়ের পড়ার চেয়ে তার বেশি ভালো লাগে গাছের লতা, পাতা, ফুল, ফল, পাখি এসব দেখতে। সে পাহাড় দেখতে, রাত দেখতে, রাতের আকাশ, গ্রহ নক্ষত্র এইসব দেখতে আগ্রহী। ব্রাম কখনোই স্থির থাকতে পারে না। ক্লাসের শিক্ষক মি. ফিশ তার অমনোযোগী ভাব এবং অস্থিরতা দেখে খুবই বিরক্ত। স্কুল ব্রামের কাছে বিরক্তিকর মনে হয়। তার দুষ্টুমির কারণে মি. ফিশের পা ভেঙ্গে যায়। স্কুলের প্রিন্সিপাল তার বাবা মাকে ডেকে ব্রামকে বাসায় বুঝিয়ে বলতে বলে। ব্রামের এমন সব ঘটনা নিয়ে দুরন্ত টিভির ভাষান্তরিত সিনেমা ‘ফিজেটি ব্রাম’। সিনেমাটির বাংলা প্রিমিয়ার দেখা যাবে ঈদের ২য় দিন বিকেল ৩ টায়।

‘আলফি দ্য লিটল ওয়্যারউলফ’: ভ্রিন্ডস পরিবার ছোট্ট আলফিকে বাসার সামনে খুঁজে পেয়ে নিয়ে আসে এবং নিজেদের সন্তানের মতোই লালনপালন করে। ওদের একমাত্র সন্তান টিমির সাথে আলফিও বড় হতে থাকে। কিন্তু আলফির সাত বছর বয়সে হঠাৎ ডিএনএ-তে বিরল এক পরিবর্তন আসে। এক পূর্ণিমার রাতে আলফির শরীর নেকড়ের মতো হয়ে যায়। সে নেকড়ের মতো আচরণ করতে থাকে। প্রতিবেশীর মুরগী খেয়ে ফেলা এবং স্কুলে টিমির দুষ্টু সহপাঠীকে শাস্তি দেয়া এইসব কর্মকা-ে তার নেকড়ের মত আচরণ প্রকাশ পেতে থাকে। বড় ভাই টিমি সবকিছু জানতে পারে আর আলফির এই পরিবর্তন সবার কাছে গোপন রাখে। অবশেষে একদিন ভ্রিন্ডস পরিবার বিষয়টি সম্পর্কে জেনে যায়। তারা আলফির শারীরিক এই পরিবর্তন স্বাভাবিক ভাবে মেনে নেয়। মূলত একটি শিশুর অস্বাভাবিক পরিবর্তনের ফলে তার মানসিক দ্বন্দ্ব এবং সেই সময়টিতে পরিবারের পাশে থাকার গল্প ‘আলফি দ্য লিটল ওয়্যারউলফ’। সিনেমাটির বাংলা প্রিমিয়ার দেখা যাবে ঈদের ৩য় দিন বিকেল ৩টায়।

‘আইস ড্রাগন’: ঈদের ৪র্থ দিন বিকেল ৩টায় প্রচারিত হবে শিশুর স্বাধীনতা নিয়ে সিনেমা ‘আইস ড্রাগন’র বাংলা প্রিমিয়ার। এই সিনেমার গল্পে দেখা যাবে, ১১ বছরের মিকের মা মারা যাওয়ার পর সে তার বাবা ও বড় ভাই টনির সাথে থাকে। একদিন মিকের বাবা অসুস্থ হয়ে পড়লে তাকে ক্লিনিকে ভর্তি করানো হয়। এই অবস্থায় শিশু অধিকার কেন্দ্রের দুজন সদস্য মিককে দেখাশোনার জন্য তার খালা লেনার কাছে পাঠায়। কিন্তু মিক নতুন পরিবেশে খাপ খাওয়াতে পারে না নিজেকে, সে বাড়ি ফিরে যেতে চায়। তাকে নতুন স্কুলে ভর্তি করানো হয়। সেখানের স্কুলে মাত্র ১২ জন ছাত্র-ছাত্রী আছে। তাদের মধ্যে আছে পাই আর তার হিপহপ গ্যাং। তাদের সাথে মিকের ভালো বন্ধুত্ব গড়ে ওঠে। একসময় নতুন শহর ও নতুন মানুষদের সঙ্গ মিক পছন্দ করে ফেলে। এমন সময় শিশু অধিকার কেন্দ্রের সদস্য দুজন মিককে একটি পরিবারে দত্তক দেয়ার জন্য জোরপূর্বক নিয়ে যায়। মিক সেখান থেকে পালিয়ে লেনার কাছে ফিরে আসে। কিন্তু শিশু অধিকার কেন্দ্রের লোকেরা তাকে জোর করে নিয়ে যেতে চায়। লেনা খালা ও তার প্রতিবেশিরা মিককে সাহায্য করার জন্য জোর চেষ্টা চালায়।

‘আওলস অ্যান্ড মাইস’: বন্ধুত্ব, প্রাণীর প্রতি ভালোবাসা এবং বুদ্ধিদীপ্ত অভিযান নিয়ে চমৎকার গল্প ‘আওলস অ্যান্ড মাইস’। ৭ বছর বয়সী মেয়ে মিরাল নতুন শহরে আসে। সেখানে স্কুলে নতুন বন্ধু তৈরি করা কঠিন হয়ে পড়ে। তাই সে বন্ধুত্ব করে ছোট ইঁদুর পিপিপ এর সাথে। সে ইঁদুরকে স্কুল ক্যাম্পে নিয়ে যায়। ইঁদুরের কারণে অপ্রত্যাশিতভাবে তার নতুন বন্ধু তৈরি হয়। একদিন ইঁদুরটিকে একটি পেঁচা ছিনিয়ে নেয়। মিরাল ও তার বন্ধুরা মিলে জঙ্গলে পিপিপকে উদ্ধারের অভিযান শুরু করে। কিন্তু পেঁচা পিপিপকে খেয়ে ফেলে। পেঁচার মুখ থেকে ছুঁড়ে দেয়া খাবারের দলা থেকে পিপিপ এর হাড় খুঁজে বের করে ওরা। ‘আওলস অ্যান্ড মাইস’ সিনেমাটির বাংলা প্রিমিয়ার দেখা যাবে ঈদের ৫ম দিন বিকেল ৩টায়।