September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, September 14th, 2023, 7:49 pm

দৃঢ় রাজনৈতিক প্রতিশ্রুতিসহ বাংলাদেশের উত্তরণ আনন্দের উপলক্ষ হবে: ওইসিডি

বাংলাদেশের ‘চিত্তাকর্ষক’ অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং সামাজিক অগ্রগতি স্বীকার করে ওইসিডি ডেভেলপমেন্ট সেন্টারের পরিচালক র‌্যাগনিওয়ার এলিন আর্নাদোত্তির বলেছেন, তিনি এলডিসি থেকে উত্তরণে জন্য চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশে দৃঢ় রাজনৈতিক প্রতিশ্রুতি দেখছেন।

তিনি তার সাম্প্রতিক বাংলাদেশ সফরের সময় ইউএনবিকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে বলেছিলেন, ‘জীবনের অন্যান্য উন্নয়নের মতো এলডিসি থেকে উত্তোরণ একটি আনন্দের উপলক্ষ হওয়া উচিত। সুতরাং, সঠিক নীতির সঙ্গে সেই পথে চলতে থাকলে, আমার পূর্ণ আস্থা আছে যে বাংলাদেশের এলডিসি থেকে উত্তরণ সত্যিই আনন্দের হবে।’

আর্নাদোত্তির, যিনি ২০১৩-২০১৭ সাল পর্যন্ত আইসল্যান্ডের শিল্প ও বাণিজ্য মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বলেন, বাংলাদেশ এক স্থান থেকে অন্য স্থানে যাচ্ছে এবং অগ্রসর হচ্ছে; এবং আন্তর্জাতিক অংশীদারদের সমর্থন পাওয়ার গুরুত্ব তুলে ধরে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রাজনৈতিক প্রতিশ্রুতি অবশ্যই আছে এবং তারা এটা সর্বোচ্চ পর্যায় থেকে দেখছেন।

আর্নাদোত্তির ২০২১ সালের ১৬ অগাস্ট থেকে ওইসিডি ডেভেলপমেন্ট সেন্টারের ডিরেক্টর। আর অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থা (ওইসিডি) হলো একটি আন্তর্জাতিক সংস্থা যা উন্নত জীবনের জন্য আরও ভাল নীতি তৈরি করতে কাজ করে।

২০২৩ সালের মার্চ মাসে কাতারে পঞ্চম জাতিসংঘের স্বল্পোন্নত দেশগুলোতে (এলডিসি৫) সম্মেলনে, উন্নয়ন অংশীদাররা চরম দারিদ্র্য, অস্থিতিশীলতা এবং দুর্বলতার চক্র থেকে এলডিসিগুলোকে তুলে নেওয়ার জন্য তাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে যা তাদের উন্নয়নের সম্ভাবনাকে সীমিত করে।

দোহা প্রোগ্রাম অব অ্যাকশন বর্ধিত আন্তর্জাতিক অংশীদারিত্বের মাধ্যমে এলডিসি উন্নয়ন প্রচেষ্টাকে সমর্থন করার জন্য দশ বছরের একটি পরিকল্পনার রূপরেখা দেয়।

বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ হওয়া বৃহত্তম দেশ। যেখানে ২০২৬ সালের শেষের দিকে উন্নত হওয়ার সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

‘আমি সরকারের দৃঢ় প্রতিশ্রুতি ছাড়া আর কিছুই দেখি না’ উল্লেখ করে আর্নাদোত্তির আরও বলেন, ‘আমি সেখানে (দোহাতে) ছিলাম এবং বাংলাদেশ নিয়ে তিনটি প্যানেল আলোচনায় অংশ নিয়েছিলাম, যার মধ্যে দু’টিতে প্রধানমন্ত্রী (শেখ হাসিনা) নিজে ছিলেন এবং এই সমস্ত প্রক্রিয়ায় সম্পৃক্ত অনেক মন্ত্রীও ছিলেন।’

তিনি বলেন, তাদের উপস্থাপিত প্রতিবেদনের (প্রোডাকশন ট্রান্সফরমেশন পলিসি রিভিউ অব বাংলাদেশ: ইনভেস্টিং ইন দ্য ফিউচার অব এ ট্রেডিং নেশন) মতো প্রমাণের ওপর ভিত্তি করে নীতি প্রণয়ন সর্বোত্তম পর্যায়ে চলে।

তিনি বলেন, ‘আমি মনে করি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো অগ্রাধিকারমূলক চিকিৎসার উপর আঁকড়ে থাকার চেষ্টা না করা, তবে আন্তর্জাতিক সম্প্রদায়ের সাহায্যে, অগ্রসর হতে সক্ষম হওয়ার সরঞ্জামগুলো পেতে। আমাদের তাদের সঠিক ক্রমে রাখতে হবে।’

আর্নাদোত্তির বলেন, এটা উপলব্ধি করা খুবই গুরুত্বপূর্ণ যে চ্যালেঞ্জ এবং বিপদ সম্পর্কে সবাইকে সচেতন হতে হবে; এবং প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করুন।‘এটি থেকে দূরে সরে যাবেন না।’

তিনি আন্তর্জাতিক অংশীদারদের অনবোর্ডে নিয়ে যৌথ প্রচেষ্টার গুরুত্ব তুলে ধরে বলেছিলেন, ‘আমাদের কাছে অনেকগুলো সরঞ্জাম এবং নীতি রয়েছে। যার মাধ্যমে এটি ঘটতে না দেওয়া প্রতিরোধ করা যায়। এবং যদি সবাই একত্রিত হয়, ব্যর্থতার পরিবর্তে সাফল্যের সম্ভাবনা বেশি থাকে।’

আর্নাদোত্তির বলেন, মুদ্রাস্ফীতি এবং জ্বালানি ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের উচ্চমূল্য সহ বাংলাদেশ যে চ্যালেঞ্জগুলোর মুখোমুখি হচ্ছে তা প্রকৃতপক্ষে বৈশ্বিক চ্যালেঞ্জ। ‘এগুলো বাংলাদেশের জন্য অনন্য চ্যালেঞ্জ নয়। এগুলো বৈশ্বিক চ্যালেঞ্জ। সুতরাং, বিশ্বে যা কিছু চলছে তার পরিপ্রেক্ষিতে আমি মনে করি বাংলাদেশ সঠিক পথেই রয়েছে।’

আর্নাদোত্তির মনে করেন আশাবাদের কারণ আছে এবং তিনি বাংলাদেশের অগ্রগতি অনুসরণ করার জন্য অত্যন্ত উন্মুখ। এবং এই প্রক্রিয়ায় বাংলাদেশের যাত্রায় ওইসিডি ডেভেলপমেন্ট সেন্টার অবশ্যই সমর্থন অব্যাহত রাখতে প্রস্তুত।

তিনি বলেন, বাংলাদেশ অনেক দীর্ঘ পথ পাড়ি দিয়েছে এবং কর্তৃপক্ষ এবং সকল স্টেকহোল্ডাররা এই প্রক্রিয়ায় যে প্রতিশ্রুতি ও নিষ্ঠা দেখিয়েছেন তা দেখতে খুবই চিত্তাকর্ষক।

আর্নাদোত্তির বলেন, ‘আমরা যা দেখতে পাচ্ছি তা হলো এই সাফল্যের উপর ভিত্তি করে যা অর্জিত হয়েছে এবং নিশ্চিত করতে যে বাহ্যিক চ্যালেঞ্জ সত্ত্বেও (যেটি আমাদের সর্বত্র রয়েছে) আমাদের একটি রোডম্যাপ রয়েছে। এটি কর্মের জন্য একটি রোডম্যাপ।’

বাংলাদেশকে কোভিড-১৯ এবং অন্যান্য বাহ্যিক দুর্যোগে সৃষ্ট আর্থ-সামাজিক ক্ষয়ক্ষতি থেকে পুনরুদ্ধার করতে এবং তা পুনরুদ্ধার করতে সক্ষম করার জন্য পাঁচ বছরের একটি বর্ধিত প্রস্তুতিমূলক সময় দেওয়া হয়েছিল।

তিনি বলেন, অনেক চ্যালেঞ্জের মধ্যে অর্জিত বাংলাদেশের চিত্তাকর্ষক অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং সামাজিক অগ্রগতি প্রশংসনীয়।

আর্নাদোত্তির বলেন, দেশটি একটি বৈশ্বিক গার্মেন্টস ম্যানুফ্যাকচারিং হাবে পরিণত হয়েছে এবং এটি এখন কয়েকটি উন্নয়নশীল দেশের মধ্যেও রয়েছে এবং একমাত্র এলডিসি, যা অভ্যন্তরীণ উৎপাদনের মাধ্যমে তার প্রয়োজনীয় ওষুধের চাহিদা মেটাতে সক্ষম।

তিনি বলেন, এটি করার মাধ্যমে বাংলাদেশ চাপের উদ্বেগগুলোকে মোকাবি করার জন্য তার অভিযোজন যোগ্যতা এবং সদিচ্ছাও প্রদর্শন করেছে।

তিনি উল্লেখ করেন, আইন প্রণয়নের সংমিশ্রণ এবং বেসরকারি খাতের চর্চায় উন্নতির মাধ্যমে শ্রমিকদের নিরাপত্তা ও অধিকারে অগ্রগতি হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে বাংলাদেশ তার অর্থনীতি ও সমাজকেও বদলে দিচ্ছে।

‘তা সত্ত্বেও, উল্লেখযোগ্য চ্যালেঞ্জগুলো রয়ে গেছে। স্বল্পোন্নত দেশ নয় এমন উন্নয়নশীল অর্থনীতির সম্মুখীন হওয়া সীমাবদ্ধতাগুলো কিছু ক্ষেত্রে আরও কঠোর এবং নীতিনির্ধারক এবং আন্তর্জাতিক অংশীদারদের কাছ থেকে ঘনিষ্ঠ মনোযোগ প্রয়োজন,’বলেও জানান তিনি।

আর্নাদোত্তির বলেন, বাংলাদেশের অর্থনীতি ও রপ্তানি কাঠামোতে বৈচিত্র্য আনতে হবে। ‘সমুদ্রের উচ্চতা বৃদ্ধি এবং চরম আবহাওয়ার ঘটনা সহ জলবায়ু পরিবর্তন আর্থ-সামাজিক উন্নয়নকে প্রভাবিত করবে।’

সর্বোপরি তিনি বলেন,২০৪১ সালের মধ্যে সফলভাবে এলডিসি থেকে উত্তরণ এবং উচ্চ আয়ের মর্যাদায় পৌঁছানোর জন্য জাতির উচ্চাকাঙ্ক্ষা অর্জনের জন্য প্রাতিষ্ঠানিক উৎপাদনশীল সক্ষমতা জোরদার করা, সম্পদ সংহতকরণ বাড়ানো এবং ব্যবসার পরিবেশ বাড়ানো অপরিহার্য হবে।

—-ইউএনবি