April 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, May 21st, 2023, 8:31 pm

দেয়াল ছিদ্র করে ৭৫ কোটি টাকা চুরি : মামলার শুনানি পেছাল

অনলাইন ডেস্ক :

ড্রিল দিয়ে দেয়াল ছিদ্র করে প্রায় ৭৫ কোটি টাকা লুট করে নিয়ে যায় একদল চোর। গত শুক্রবার সেই মামলার শুনানি হওয়ার কথা ছিল পোল্যান্ডের একটি জেলা আদালতে। কিন্তু মামলাটির শুনানি সেদিন স্থগিত করা হয়। জুন মাসের শুরুতে আবার মামলার শুনানি হবে। জানা যায়, শুনানিতে বাদীদের একজনের পক্ষে মেডিকেল সার্টিফিকেট দিয়ে বলা হয়, তিনি খুবই অসুস্থ। আর তাতেই মামলার শুনানি সেদিন স্থগিত করে জুনের শুরুতে আবার শুনানি হবে বলে ঠিক করা হয়। এই মামলায় আসামীদের ১৫ বছর পর্যন্ত জেল হতে পারে।

তিন বছর আগে ঘটনাটি ঘটে ডাচ-জার্মান সীমান্তে জার্মান কাস্টমস অফিসে। তদন্তে জানা গেছে, সীমান্তবর্তী এমেরাইশ নামের জায়গায় কাস্টমস অফিসে ২০২০ সালে ঘটনাটি ঘটে। ঘটনার দিন অল সেইন্টস ডের ছুটি ছিল। সেদিন চোরেরা ড্রিল মেশিন দিয়ে দেয়ালে ছিদ্র করে ভেতরে ঢোকে। বেইসমেন্টে অফিসের সিন্দুক ভেঙে তারা ৬৫ লাখ ইউরো বা প্রায় ৭৫ কোটি টাকা চুরি করে নিয়ে যায়। মোট চারজন এই কাজটি করেন। তিনজন ভেতরে থাকেন এবং একজন বাইরে পাহারা দেন। পরে তারা পোল্যান্ডে ধরা পড়েন।

এ ছাড়াও এ ঘটনায় কাস্টমসের একজন কর্মী ও আরেক নারী জড়িত বলে ধারণা করা হচ্ছে। এই ঘটনায় কাস্টমস অফিসের তথ্য বাইরে ফাঁস করে দেওয়ার বিষয়টি আলোচনায় এসেছে। কাস্টমসের কর্মী চোরদের পরিকল্পনা করতে সহযোগিতা করেছেন বলে ধারণা করা হচ্ছে। পোলিশ তদন্তকারী বলেন, ‘এই চুরিতে ভেতরের তথ্যগুলো দরকার ছিল।’ ২০২২ সালের মে মাসে পোলিশ সীমান্তে গ্যোর্রিৎস নামক জায়গায় সন্দেহভাজন চার ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। পরে আরো তিনজনকে গ্রেপ্তার করা হয়। পুলিশ অভিযান চালিয়ে প্রচুর অর্থও জব্দ করে। সূত্র : ডয়চে ভেলে