April 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, February 5th, 2023, 7:41 pm

দেশের প্রথম পাতাল মেট্রোরেলের নির্মাণ কাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ছবি: পি আই ডি

গত ১৪ বছরে দেশের আর্থ-সামাজিক অবস্থার আমূল উন্নতি হওয়ায় জনগণকে কর দিতে উদ্বুদ্ধ করতে তৃণমূলে প্রচারণা চালানোর জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন।

‘আপনি যদি সেখানে (উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে) ভালোভাবে প্রচারণা চালান, তাহলে জনগণ স্বতঃস্ফূর্তভাবে (কর দিতে) এগিয়ে আসবে। তারা (করদাতারা) এখন সেবা পাচ্ছেন। সুতরাং, পরিষেবাগুলি পেতে কর দিতে হবে,’ তিনি বলেন।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রাজস্ব সম্মেলন ২০২৩ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

দেশের রাজস্ব ব্যবস্থাপনা ব্যবস্থার উন্নয়নে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) দুই দিনব্যাপী প্রথম এ ধরনের সম্মেলনের আয়োজন করে।

শেখ হাসিনা বলেন, ‘গত ১৪ বছরে তৃণমূলসহ দেশের মানুষের আর্থ-সামাজিক অবস্থার আমূল পরিবর্তন হয়েছে। সুতরাং, উপজেলা এমনকি ইউনিয়ন পর্যায়েও এমন লোক আছে যাদের কর দেয়ার ক্ষমতা আছে।’

এই প্রেক্ষাপটে, তিনি দেশের সমস্ত সক্ষম ব্যক্তিদের কর দিতে বলেন। কারণ সরকার তাদের জন্য পরিষেবা উন্নত করতে করের অর্থ ব্যয় করবে।

প্রধানমন্ত্রী বলেন, বিদ্যমান মূল্যস্ফীতির মধ্যে করের হার না বাড়িয়ে সরকার কর নেট বাড়াতে চায়। ‘আমাদের করদাতার সংখ্যা বাড়াতে হবে,’ তিনি বলেছিলেন।

তিনি বলেন, দেশে আয়করদাতার সংখ্যা এখনও খুবই কম। প্রকৃতপক্ষে, এর কারণ হল মানুষ অনেক ঝামেলার সম্মুখীন হয় এবং এখানে সচেতনতার অভাব রয়েছে।

‘কোনো জবরদস্তি করা উচিত নয়। জনগণকে যেন কোনো ভীতিকর পরিস্থিতিতে ফেলা না হয়। জনগণকে অনুপ্রাণিত করতে হবে,’ প্রধানমন্ত্রী যোগ করেন।

কর ফাঁকি বন্ধ করে সুষ্ঠুভাবে ব্যবসা পরিচালনার জন্য জনগণের প্রতি আহ্বান জানান তিনি।

এনবিআরের কর্মকর্তা-কর্মচারীদের প্রতি ইঙ্গিত করে প্রধানমন্ত্রী জনগণের সেবা করার মানসিকতা নিয়ে তাদের পেশাগত দায়িত্ব পালনেরও আহ্বান জানান।

তিনি এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আন্তরিকভাবে কাজ করে রাজস্ব আদায় বাড়ানোর পদক্ষেপ নিতে বলেন। প্রধানমন্ত্রী বলেন, ‘এটি করের নেট প্রসারিত করতে হবে এবং জনগণকে উদ্বুদ্ধ করতে হবে যাতে বৃহত্তর সংখ্যক মানুষ কর প্রদান করে।’

দুই দিনের রাজস্ব সম্মেলনে ভ্যাট, শুল্ক, আয়কর এবং অনলাইন পরিষেবা সম্পর্কে আরও সচেতনতা বাড়াতে চায়।

সম্মেলনের সাইডলাইনে ভ্যাট, শুল্ক ও আয়কর নিয়ে তিনটি সেমিনার অনুষ্ঠিত হবে। কর সংক্রান্ত বিষয়ে জনগণকে সচেতন করার জন্য তথ্য বুথও থাকবে।

সম্মেলন পরিদর্শন করে জনগণ ভ্যাট, শুল্ক ও আয়কর সম্পর্কে আরও জ্ঞান অর্জন করতে পারে।

অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনীম এবং এনবিআর সদস্য আব্দুল মান্নান শিকদার ও প্রদ্যুত কুমার সরকার বক্তব্য দেন।

নবনির্মিত রাজস্ব ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

এছাড়াও রবিবার প্রধানমন্ত্রী রাজধানীর আগারগাঁও এলাকায় নবনির্মিত রাজস্ব ভবনের উদ্বোধন করেন, যেটি এনবিআরের প্রধান কার্যালয় হিসাবে ব্যবহৃত হবে।

তিনি ১২ তলা ভবনের নাম ফলক উন্মোচন করেন এবং সকালে রাজস্ব ভবন পরিদর্শন করেন।

৪১২ কোটি টাকা ব্যয়ে আধুনিক ও দৃষ্টিনন্দন ভবনটি নির্মাণ করেছে গণপূর্ত বিভাগ।

এ বছরের ১ মার্চ থেকে এনবিআর সম্পূর্ণভাবে নতুন ভবনে অফিস শুরু করবে।

—-ইউএনবি