April 26, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, November 14th, 2021, 1:11 pm

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

ছবি : পি আই ডি

যুক্তরাজ্য ও ফ্রান্সে দুই সপ্তাহের সরকারি সফর শেষে রবিবার সকালে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট সকাল ৭টা ২৪ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

শনিবার বিকাল ৪টা ২০ মিনিটে (স্থানীয় সময়) ফ্লাইটটি ঢাকার উদ্দেশে প্যারিসের ডি গল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

এর আগে ৩১ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৬তম জাতিসংঘ ক্লাইমেট চেঞ্জ কনফারেন্স অব দ্য পার্টিস (কপ-২৬) এবং অন্য কয়েকটি অনুষ্ঠানে যোগ দিতে দুই সপ্তাহের সফরে যুক্তরাজ্য ও ফ্রান্সের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন।

সফরকালে শেখ হাসিনা ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, ফরাসি প্রধানমন্ত্রী জিন কাস্টেক্স, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এবং অন্যান্য রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে বৈঠক করেন।

এছাড়া তিনি যুক্তরাজ্যের প্রিন্স চার্লস, স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টার্জন, কমনওয়েলথ সেক্রেটারি জেনারেল প্যাট্রিসিয়া স্কটল্যান্ড, বিল গেটস এবং বিভিন্ন সংস্থা ও ব্যবসায়িক সংস্থার অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে বৈঠক করেন।

স্কটল্যান্ডের গ্লাসগোতে কপ-২৬ ও অন্যান্য অনুষ্ঠান শেষ করে ৩ নভেম্বর প্রধানমন্ত্রী লন্ডনে পৌঁছেন এবং ৯ নভেম্বর প্যারিসে যান।

প্যারিসে থাকাকালীন প্রধানমন্ত্রী ইউনেস্কোর ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী এবং প্যারিস পিস ফোরামের উদ্বোধনী অধিবেশনে যোগদান করেন।

স্কটল্যান্ড, লন্ডন এবং প্যারিসে বসবাসরত বাংলাদেশি সম্প্রদায়ের পক্ষ থেকে দেয়া তিনটি নাগরিক সংবর্ধনায় যোগ দেন হাসিনা।

—ইউএনবি