May 1, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, December 18th, 2023, 7:40 pm

দ্বাদশ সংসদ নির্বাচন: সরে দাঁড়ালেন ৩৪৭ প্রার্থী, প্রতিদ্বন্দ্বী ১৮৯৬ জন

প্রতীকী ছবি

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩৪৭ জন প্রার্থী নিজেদের ইচ্ছায় মনোনয়ন পত্র প্রত্যাহার করে নিয়েছেন। রবিবার বিকাল ৪টায় প্রার্থীতা প্রত্যাহারের সময় শেষ হয়েছে।

এর মধ্য দিয়ে আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য নির্বাচনে ১ হাজার ৮৯৬ জন বৈধ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

রবিবার (১৭ ডিসেম্বর) রাতে নির্বাচন ভবনে নির্বাচন কমিশন (ইসি) সচিব জাহাংগীর আলম সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন , ‘মোট ৩৪৭ জন প্রার্থী প্রার্থিতা প্রত্যাহার করেছেন। এখন বৈধ প্রার্থীর সংখ্যা ১ হাজার ৮৯৬ জন।’

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৭টি রাজনৈতিক দল প্রতিদ্বন্দ্বিতা করছে উল্লেখ করে তিনি বলেন, পাঁচজন প্রার্থীর প্রার্থিতা স্থগিত রয়েছে।

নিবন্ধিত ৪৪টি রাজনৈতিক দলের মধ্যে বিএনপিসহ কয়েকটি দল নির্বাচন বর্জন করছে।

রিটার্নিং কর্মকর্তারা সোমবার প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করবেন। এরপর প্রার্থীরা ভোটগ্রহণের ৪৮ ঘণ্টা আগে ৫ জানুয়ারি (সকাল ৮টা) পর্যন্ত নির্বাচনী প্রচারণা চালাতে পারবেন। আগামী ৭ জানুয়ারি সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে।

এর আগে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০টি আসনে ৭৪৭ জন স্বতন্ত্র প্রার্থীসহ মোট দুই হাজার ৭১৬ জন মনোনয়নপত্র জমা দেন।

কিন্তু রিটার্নিং কর্মকর্তারা ১-৪ ডিসেম্বর যাচাই-বাছাইয়ের সময় ১ হাজার ৯৮৫ জনের মনোনয়নপত্র গ্রহণ করেন এবং ৭৩১ জনের মনোনয়নপত্র বাতিল করেন।

আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠেয় জাতীয় সংসদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তাদের মনোনয়নপত্র বাতিল বা গ্রহণের বিরুদ্ধে বিক্ষুব্ধ প্রার্থীদের করা আপিল নিষ্পত্তি সম্পন্ন হওয়ায় প্রায় ২৭০ জন প্রার্থী তাদের প্রার্থিতা ফিরে পেয়েছেন।

এছাড়াও, কমিশন পাঁচ প্রার্থীর প্রার্থিতা বাতিল করেছে। যাদের মনোনয়নপত্র আগে রিটার্নিং কর্মকর্তারা বৈধ ঘোষণা করেছিলেন।

—-ইউএনবি