September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, September 21st, 2023, 8:03 pm

দ্বিতীয় গানে নচিকেতা ও সামিনা চৌধুরী

অনলাইন ডেস্ক :

দেশের অন্যতম কণ্ঠশিল্পী সামিনা চৌধুরী। চার দশক ধরে রেডিও, টেলিভিশন, সিনেমা হয়ে স্বাধীন ধারার অসংখ্য গান গেয়ে মুগ্ধ করেছেন শ্রোতা-সমালোচকদের। এখনও ধরে রেখেছেন সেই ধারাবাহিকতা। একজীবনে অসংখ্য গান গাইলেও নিজের একান্ত ভালোলাগা গানের সংখ্যা খুব বেশি নয়। শিল্পীর ভাষায়, ‘গান তো অনেক গাই। কিন্তু মনের মতো কথা-সুর এবং সেটির প্রেজেন্টেশন সহসা মেলে না। এ ক্ষেত্রে আমি ব্যতিক্রম পেয়েছি গীতিকবি জুলফিকার রাসেলকে। সে মানুষের মনের কথাগুলো এমন সুন্দর করে গানের ছন্দে লিখে ফেলে, যা গাইতে গেলে মনটা ভালো হয়ে যায়।’

জুলফিকার রাসেলের কথায় সামিনা চৌধুরীর কণ্ঠে তেমনই এক ভালোলাগার গান ‘আমি ভালো নেই’। নচিকেতার সুর আর পঞ্চমের সংগীতায়োজনে এটি জুটি মিউজিকের ব্যানারে মুক্তি পেয়েছে ২০ সেপ্টেম্বর। প্রকাশিত ভিডিওতে দেখা গেছে গিটার হাতে সামিনা চৌধুরীকে। এটি নির্মাণ করেছেন আবিদ হাসান। গানটি প্রসঙ্গে সামিনা চৌধুরীবলেন, ‘আগেই বলেছি জুলফিকার রাসেল মানুষের মনের কথাগুলো গানের ভাষায় তুলে আনতে পারে নিখুঁতভাবে।

তেমনি এই গানটি যখন রেকর্ডিং করছিলাম, মনে হলো গাইছি না। বার বার মনে হতো, আমি বুঝি কথা বলছি। মনের কথাগুলো প্রিয় কাউকে মুখোমুখি বসে বলছি। অদ্ভুত সুন্দর কথার একটা গান। সঙ্গে নচিকেতার মিষ্টি সুর আর পঞ্চমের সংগীতায়োজন। দারুণ একটা গান হয়েছে। আমার খুবই পছন্দের একটি গান।’ গানটি প্রসঙ্গে নচিকেতা চক্রবর্তী কলকাতা থেকে আগেই বলেছিলেন, ‘সামিনা চৌধুরী গুণী একজন শিল্পী। ওনার জন্য এটা আমার দ্বিতীয় সুর। চমৎকার গেয়েছেন। আর রাসেলের কথায় তো অসংখ্য গান করছি আমি। ওর গীতিকবিতা সম্পর্কে নতুন করে বলার দরকার নেই।

আশা করছি আমাদের নতুন গানটি শ্রোতাদের ভালো লাগবে।’ এদিকে গীতিকবি জুলফিকার রাসেল বলেন, ‘সুমা (সামিনা চৌধুরী) আপা আমার পছন্দের একজন শিল্পী। তার সঙ্গে অনেক গান করেছি। সামনেও করার ইচ্ছে আছে। নচিদাও আমার অসম্ভব পছন্দের একজন শিল্পী। দুজনকে এক করে এটা আমাদের দ্বিতীয় গান। প্রথমটির মতো এই গানটিও অনেক মনোযোগ দিয়ে নচিদা সুর করেছেন আর সোমা আপা গাইলেন, এটাই বড় আনন্দ। এবার শ্রোতারা বলবেন কেমন হলো গানটি।’ প্রসঙ্গত, এর আগে গত বছর পহেলা বৈশাখে জুলফিকার রাসেল, নচিকেতা চক্রবর্তী, সামিনা চৌধুরী ও রিদওয়ান নবী পঞ্চম জুটির প্রথম গান প্রকাশ হয় জুটি মিউজিকের ব্যানারে। ‘একটুখানি কষ্ট দিতেও’ শিরোনামের গানটি বেশ প্রশংসিত হয়।