May 1, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, June 5th, 2022, 8:55 pm

নতুন ছবি ‘এই মুহূর্তে’: এক সিনেমা, তিন পরিচালক

দেশের জনপ্রিয় নির্মাতা পিপলু আর খান, মেজবাউর রহমান সুমন ও আবরার আতহার এক হয়ে এবার পর্দায় আসছেন। তিন জনের তিনটি গল্প নিয়ে অ্যান্থলজি সিনেমা ‘এই মুহূর্তে’নির্মিত হয়েছে। ওটিটি প্ল্যাটফর্ম চরকিতে এটি দেখা যাবে।

সিনেমাটি নিয়ে পরিচালক আবরার আতহার বলেন, পিপলু ভাই ও সুমন ভাইয়ের সঙ্গে কাজ করাটা ছিল আমার জন্য ভয়ের, চ্যালেঞ্জের ও এক্সসাইটমেন্টের। আর অনেক কিছু শেখারও ছিল। আমরা তিন জন একদম ভিন্ন তিন রকমের গল্পকার। আমরা সবাই সমসাময়িক বিষয়গুলো নিয়ে কাজ করার চেষ্টা করেছি। যা প্রতিনিয়ত আমাদের চোখের সামনে ঘটে থাকে তা অনন্য শৈল্পিক দৃষ্টিভঙ্গির মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছি। আমি আশা করি, দর্শক এটা দেখে মজা পাবেন।

প্রায় এক যুগ পর ফিকশন নিয়ে পর্দায় আসছেন নির্মাতা মেজবাউর রহামন সুমন। এই প্রসঙ্গে তিনি বলেন, প্রায় ১২ বছর পর আমার আবার ফিকশনে ফেরা। আর সেটা একটা অ্যান্থলজি প্রজেক্টের মধ্য দিয়ে। সামনে আমার আরেকটা সিনেমা মুক্তি পাবে। সব মিলিয়ে আমার জন্য সময়টা খুব আনন্দের।

‘হাসিনা: এ ডটার্স টেল’ প্রামাণ্যচিত্র বানিয়ে বেশ আলোচনায় এসেছেন পিপলু আর খান। এই অ্যান্থলজি সিনেমা প্রসঙ্গে তিনি বলেন, এই কনটেন্টটা খুব ইন্টারেস্টিং দুইটা কারণে। প্রথমত, এই মুহূর্তে খুব কোয়ালিফাই করে যে সোসাইটির কিছুর গভীর ক্ষত বা প্রবাহ আমরা যেরকম দেখি সেভাবে দেখনো। দ্বিতীয়ত, এইটা একটা সেন্সবল ও সেন্সিটিভ প্রজেক্ট। আমরা তিন জন চেষ্টা করেছি সমসাময়িক যে ঘটনাগুলা হয়েছে সেটার একটা ফিকশনাল ব্যাখ্যা তৈরি করতে।

পিপলু আর খান বলেন, ‘এক অর্থে এটা আমার প্রথম ফিকশন। এর আগে আমি কখনও ফিকশন বানাইনি। এই প্রজেক্টের যে সামাজিক সচেতনতা আছে তা সময় উপযোগী। এই মুহূর্তে হচ্ছে আমাদের সমাজের এক প্রকার পরাজয়ের গল্প, হেরে যাওয়ার গল্প। যেটা সৃজনশীলভাবে দর্শকের কাছে নিতে চাই।

শিগগিরিই ‌চরকরি পর্দায় অ্যান্থলজি সিনেমা ‘এই মুহূর্তে’দেখা যাবে।

—ইউএনবি