May 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, March 6th, 2024, 8:47 pm

নতুন ফরম্যাটে হবে চ্যাম্পিয়ন্স লিগ

অনলাইন ডেস্ক :

গেল কয়েক বছর ধরেই শোনা যাচ্ছে, চ্যাম্পিয়ন্স লিগসহ ইউরোপা লিগ ও কনফারেন্স লিগে পরিবর্তন আনতে চাচ্ছে উয়েফা। গেল বছর তার কিছু ইঙ্গিতও দিয়েছিল কর্তৃপক্ষ। তার মধ্যে অন্যতম হলো টুর্নামেন্টগুলোর গ্রুপ পর্ব বাদ দিয়ে লিগ পর্বে পরিচালনা করা। এছাড়া চ্যাম্পিয়ন্স লিগে ৩২ দলের পরিবর্তে ৩৬ দল নিয়ে আয়োজন করার বিষয়টিও। যা গত বুধবার চূড়ান্তভাবে উয়েফা নিজেদের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তি দিয়ে নিশ্চিত করেছে। আর এই নিয়ম কার্যকর হবে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগ ও কনফারেন্স লিগে। গেল বছরের ডিসেম্বরে উয়েফা জানিয়েছিল পরবর্তী চ্যাম্পিয়ন্স লিগে ৩৬ দল অংশ নেওয়ার বিষয়টি। সেসময়ই জানিয়ে দিয়েছিল নতুন মৌসুমটি অনুষ্ঠিত হবে নতুন ফরম্যাটে। যেখানে থাকবে না কোনো গ্রুপ পর্ব। সবাইকে নিয়ে হবে একটি লিগ পর্ব। ৩৬ দলের সমন্বয়েই হবে পয়েন্ট টেবিল।

তবে রেগুলার লিগের মতো সবার সঙ্গে সবাই খেলবে না। প্রতিটি দল খেলবে আটটি করে ম্যাচ। কোন আট দলের সঙ্গে, তা নির্ধারিত হবে ড্র এর মাধ্যমে। এছাড়া প্রাথমিক র‌্যাংকিং অনুযায়ী ভাগ হয়ে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে খেলবে দলগুলো। এতে করে বাড়বে ম্যাচের সংখ্যাও। নতুন ফরম্যাট নিয়ে প্রকাশিত প্রতিবেদনে উয়েফা আরও উল্লেখ করেছে, নতুন ২০২৪-২৫-এ ক্লাব, খেলোয়াড় এবং সমর্থকদের জন্য সেরাটি সরবরাহ নিশ্চিত করার জন্য, উয়েফা ইউরোপীয় ফুটবল সম্প্রদায়ের মূল স্টেকহোল্ডারদের সাথে ব্যাপক পরামর্শের ভিত্তিতে নতুন এই ফরম্যাটের পরিকল্পনা করেছে।

এ বিষয়ে উয়েফা সভাপতি আলেকসান্দার সেফেরিন বলেন, ‘উয়েফা পরিষ্কারভাবে দেখিয়েছে যে, আমরা খেলাধুলার মৌলিক মূল্যবোধকে সম্মান করতে এবং উন্মুক্ত প্রতিযোগিতার মূল নীতি রক্ষায় সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ।’ উয়েফার প্রতিবেদন অনুসারে ২০২৪-২৫ মৌসুমের নতুন ফরম্যাট বর্তমানে ৩২ দলের টুর্নামেন্টে প্রথম পর্বে চারটি করে দল আট গ্রুপে বিভক্ত হয়ে অংশ নেয়। তাতে গ্রুপ পর্বে প্রতিটি দল খেলে ছয়টি করে ম্যাচ (তিন দলের বিপক্ষে হোম-অ্যাওয়ে ম্যাচ)। তবে নতুন ফরম্যাটে আর এমনটি দেখা যাবে না। সেখানে গ্রুপ পর্ব বাদ দিয়ে প্রাথমিক র‌্যাংকিং অনুযায়ী চারটি পটের প্রতিটিতে ৯টি করে দল জায়গা পাবে।

এর পর ড্রয়ের ভিত্তিতে প্রতিটি পট থেকে একটি দলের দুটি করে প্রতিপক্ষ নির্বাচন করা হবে এবং প্রতিটি প্রতিপক্ষের বিপক্ষে একবারই মুখোমুখি হবে ঐ দল। এই আট ম্যাচের চারটি তারা খেলবে ঘরের মাঠে এবং অন্য চারটি প্রতিপক্ষের মাঠে। এতে করে বড় দলগুলোর মুখোমুখি লড়াইয়ের সম্ভাবনা তৈরি হবে আরও বেশি। যা টুর্নামেন্টগুলোর আকর্ষণ আরো কয়েক গুণ বাড়িয়ে তুলবে বলে বিশ্বাস করে উয়েফা কর্তৃপক্ষ। লিগ পর্বের পরে যেভাবে দলগুলো রাউন্ড ষোলতে প্রবেশ করবে। ফরম্যাট পরিবর্তন হলেও পয়েন্টের হিসাব থাকবে আগের মতোই।

এখানে প্রতিটি ম্যাচে জয়ী দল পাবে ৩ পয়েন্ট এবং ড্রয়ের জন্য পাবে ১ পয়েন্ট। রাউন্ড রবিন লিগ পর্ব শেষে পয়েন্ট তালিকার প্রথম আটটি দল সরাসরি জায়গা করে নেবে শেষ ষোলোয়। আর টেবিলের ৯ থেকে ২৪ নম্বরে থাকা দলগুলোর মধ্যে হোম-অ্যাওয়ে দুই লেগের প্লে-অফ লড়াই শেষে আটটি দল পাবে শেষ ষোলোর বাকি আটটি টিকিট। আর বাকি দলগুলো বাদ পড়বে সব টুর্নামেন্ট থেকেই। অবশ্য শেষ ষোলো থেকে ফাইনাল পর্যন্ত লড়াইয়ের ফরম্যাটে কোনো পরিবর্তন আনেনি উয়েফা। বিগত ও চলমান মৌসুম যেভাবে চলছে সেভাবেই নকআউট পর্ব চলমান থাকবে।