September 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, August 19th, 2024, 7:49 pm

নাইজেরিয়ায় ২০ মেডিকেল শিক্ষার্থী অপহরণ

অনলাইন ডেস্ক :

নাইজেরিয়ায় ২০ জন মেডিকেল শিক্ষার্থীকে অপহরণ করা হয়েছে। পুলিশ ও বিশ্ববিদ্যালয় সূত্র জানিয়েছে, পূর্ব নাইজেরিয়ায় একটি বার্ষিক সম্মেলনে যাওয়ার পথে ওই শিক্ষার্থীদের অপহরণ করা হয়। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দ্য ফেডারেশন অব ক্যাথলিক মেডিকেল অ্যান্ড ডেন্টালের এক বিবৃতিতে বলা হয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যায় এনুগু শহরে আয়োজিত এক সমাবর্তনে অংশ নেওয়ার সময় তাদের অপহরণ করা হয়। নাইজেরিয়ান মেডিকেল স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের মহাসচিব ফরচুন ওলায়ে বলেন, মাইদুগুরি এবং জোস বিশ্ববিদ্যালয়ের ২০ জন শিক্ষার্থী এবং তাদের সঙ্গে থাকা

এক চিকিৎসককে অপহরণ করা হয়েছে। তিনি বলেন, অপহৃত শিক্ষার্থীদের মুক্তি দিতে মুক্তিপণ দাবি করা হয়েছে। অপহরণের বিষয়টি নিশ্চিত করেছেন বেনু রাজ্যের পুলিশের জনসংযোগ কর্মকর্তা ক্যাথরিন অ্যানেন। ওই রাজ্য থেকেই শিক্ষার্থীদের অপহরণ করা হয়।

বেনু রাজ্যের গভর্নর হায়াসিন্থ আলিয়া এক বিবৃতিতে বলেন, তিনি রাজ্যের নিরাপত্তা সংস্থাগুলোকে শিক্ষার্থীদের নিরাপদ মুক্তি নিশ্চিত করার প্রচেষ্টা জোরদার করার নির্দেশ দিয়েছেন। জাতীয় পুলিশের এক বিবৃতিতে বলা হয়েছে, তারা উন্নত হেলিকপ্টার এবং ড্রোন মোতায়েনের নির্দেশ দিয়েছে। সেইসাথে অনুসন্ধানের সুবিধার্থে এবং ক্ষতিগ্রস্তদের নিরাপদে ফিরে আসার জন্য বিশেষ কৌশলগত যানবাহন ব্যবহার করার নির্দেশ দেওয়া হয়েছে।

ওটুকপো শহরের কাছে রাস্তা থেকে ওই শিক্ষার্থীদের অপহরণ করা হয়। এনুগু থেকে ১৫০ কিলোমিটারেরও কম দূরত্বে অবস্থিত ওই পথে নিয়মিত হামলা ও অপহরণের ঘটনা ঘটে থাকে।